সাম্প্রতিক সংবাদ

মাইগভ প্ল্যাটফর্মে পাওয়া যাবে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সেবা

ক.বি.ডেস্ক: জনগণের সকল সরকারি সেবা এক ঠিকানায় নিশ্চিত করতে চালু হওয়া মাইগভ (mygov.bd) প্ল্যাটফর্মে এবার যুক্ত হলো বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সিটিজেন চার্টারভুক্ত ২৭টি সেবাসহ এ মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর-সংস্থাসমূহের মোট ১৪৬টি ডিজিটাইজড সেবা। যেসব সেবা মাইগভে পাওয়া যাবে- পাট অধিদপ্তর, বস্ত্র অধিদপ্তর, বাংলাদেশ তাঁত বোর্ড, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড, বাংলাদেশ জুট মিল করপোরেশন, জুট ডাইভার্সিফিকেশন প্রমোশন সেন্টার এবং বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশন।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন সাতটি দপ্তর/সংস্থা ডিজিটাইজেশনের আওতায় নেয়া হয়েছে। সব মিলিয়ে মোট ১৪৬টি সেবা ডিজিটাইজড করা হয়েছে। এর মধ্যে ৭৫টি সেবা অগ্রাধিকারভিত্তিতে নাগরিকের জন্য উন্মুক্ত করা হয়েছে। এরই মধ্যে মাইগভ প্ল্যাটফর্মের মাধ্যমে মন্ত্রণালয়ের বিভিন্ন সেবায় ১৯২টি আবেদন পাওয়া গেছে এবং এর মধ্যে ৯১টি নিষ্পন্ন হয়েছে।

গতকাল মঙ্গলবার (৭ নভেম্বর) বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আয়োজনে এবং এটুআই-এর সহযোগিতায় আয়োজিত ‘বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সেবাসমূহ মাইগভ প্ল্যাটফর্মে উন্মুক্তকরণ’ শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠানে ডিজিটাইজড সেবাসমূহের উদ্বোধন করেন প্রধান অতিথি বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এটুআই-এর যুগ্ম-প্রকল্প পরিচালক মো. ছাইফুল ইসলাম। সঞ্চালনা করেন বস্ত্র ও পাট সচিব মো. আব্দুর রউফ।

কর্মশালায় আরও উপন্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের চিফ ইনোভেশন অফিসার মো. তরিকুল আলম, এটুআই’র প্রজেক্ট অ্যানালিস্ট মোহাম্মদ সালাহ্উদ্দিনসহ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তর ও সংস্থাপ্রধান এবং ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, ‘‘আমরা আমাদের সেবাগুলো শতভাগ ডিজিটাইজেশনের আওতায় নিতে চাই। আমাদের সেবাগুলোকে ক্যাশলেস ও পেপারলেস এবং আরও নাগরিকবান্ধব গড়তে চাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশের যে স্বপ্ন দেখেছেন তা বাস্তবায়নে অবদান রাখতে চাই। মাইগভের মাধ্যমে বস্ত্র ও পাট ব্যবসায়ীরা এখন সরকারি অফিসে না গিয়েও ডিজিটাল পদ্ধতিতে ব্যবসায় সেবা নিতে পারবেন। স্মার্ট বাংলাদেশে সেবা মিলবে কম সময়ে, কম খরচে আর কম যাতায়াতে।’’

মো. ছাইফুল ইসলাম বলেন, ‘‘মাইগভ প্ল্যাটফর্মে অনলাইনেই রেজিস্ট্রেশন করা, সেবার আবেদন করা, পেমেন্ট করা, আবেদনের দাফতরিক প্রক্রিয়া করা এবং অনলাইনেই সেবাপ্রাপ্তির সুযোগ রয়েছে। মাইগভ তাই স্মার্ট সরকারের স্মার্ট সেবার প্ল্যাটফর্ম। এখন থেকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সেবাগুলো এই সমন্বিত সেবা প্ল্যাটফর্ম মাইগভে পাবেন নাগরিকরা। মন্ত্রণালয়ের সব সেবা ডিজিটাইজড করার ক্ষেত্রে আমরা সার্বিক সহযোগিতা করব।’’

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *