সফটওয়্যার

আত্মপ্রকাশ করলো উইডেভস একাডেমি

ক.বি.ডেস্ক: বাংলাদেশের স্বনামধন্য সফটওয়্যার প্রতিষ্ঠান উইডেভস এর উদ্যোগে আত্মপ্রকাশ করলো উইডেভস একাডেমি। বাংলাদেশ শুধু সফটওয়্যার তৈরিতেই এগিয়ে যাবে না পাশাপাশি দক্ষ তরুণরা একেকটি দক্ষ রিসোর্স হয়ে বিভিন্ন কোম্পানিতে এসেট হিসেবে কাজ করবে। গ্র্যাজুয়েট হওয়াই জব পাওয়ার একমাত্র মাপকাঠি নয়। সেজন্য উইডেভস চিন্তা করেছে ভিন্নভাবে। জব মার্কেটে যেসব স্কিলের চাহিদা সবচেয়ে বেশি সেগুলোর ওপর জোড় দিয়ে একটি একাডেমি তৈরি করার লক্ষে উইডেভস একাডেমি’র যাত্রা।

সম্প্রতি ঢাকার মিরপুরে উইডেভস এর প্রধান কার্যালয়ে উইডেভস একাডেমি’র উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উইডেভসের সিইও নিজাম উদ্দিন, সিটিও তারেক হাসান, সিএমও আতিকুর রহমান, উইডেভস একাডেমির সিইও নাজির হোসাইন, ব্রেইন স্টেশন২৩ এর ফাউন্ডার রাইসুল কবির, বিকাশের ভিপি অব সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং জিয়াউল হক, ডব্লিউপি ডেভেলপারের ফাউন্ডার এম. আসিফ রহমান, এক্সপ্রিড স্টুডিও’র ফাউন্ডার এম আতাউর রহমান, হ্যাপি মনস্টার’র কো- ফাউন্ডার দুলাল খান, লার্ন উইথ হাসিন হায়দার’র প্রতিষ্ঠাতা হাসিন হায়দার, লার্ণ উইথ সুমিত’র ফাউন্ডার সুমিত শাহা। সঞ্চালনা করেন উইডেভসের সোস্যাল মিডিয়া স্পেশালিস্ট রাদ নাহিয়ান সিরাজ।

নিজাম উদ্দিন বলেন, “আমরা উইডেভস, আমরা শুরু করতে যাচ্ছি উইডেভস একাডেমি। যেখানে ব্যবসায়িক চিন্তাচেতনার উর্দ্ধে উঠে একটি দক্ষ জেনারেশন গড়তে আমরা স্বপ্ন দেখছি। আমাদের লক্ষ্য বাংলাদেশ শুধু সফটওয়্যার তৈরিতেই এগিয়ে যাবে না পাশাপাশি বাংলাদেশি দক্ষ তরুণরা একেকটি দক্ষ রিসোর্স হয়ে বিভিন্ন কোম্পানিতে এসেট হিসেবে কাজ করবে।”

তারেক হাসান বলেন, “একজন ফ্রেশার তার গ্র্যাজুয়েশন শেষ করে কি করবে তার দিকনির্দেশনা খুঁজে পায়না, তাদেরকে ইন্ডাস্ট্রি রিলেটেড স্কিলড পিপল হিসেবে গড়ে তোলার জন্যই আমাদের এই প্রচেষ্টা।”

নাজির হোসাইন বলেন “আমাদের এই একাডেমিতে ভর্তি হতে হলেও নূন্যতম একটি এসেসমেন্ট পাশ কর‍তে হবে। সেখান থেকে বাছাই করে আমরা প্রতিটি লার্নারকে এক একটি রিসোর্স হিসেবে গড়ে তুলতে চাই। আমাদের দেশে চাকুরিপ্রার্থী অনেক কিন্তু দক্ষ জনবলের প্রচুর অভাব। প্রতিটি সফটওয়ার কোম্পানির এইচ আর ম্যানেজারই দক্ষ কর্মী খুঁজতে মরিয়া। কিন্তু গ্র্যাজুয়েট হওয়াই জব পাওয়ার একমাত্র মাপকাঠি নয়। সেজন্য উইডেভস চিন্তা করেছে ভিন্নভাবে। জব মার্কেটে যেসব স্কিলের চাহিদা সবচেয়ে বেশি সেগুলোর উপর জোড় দিয়ে একটি একাডেমি তৈরি করা।”

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *