সাম্প্রতিক সংবাদ

ডিআইইউ’র সাবেক পরীক্ষা নিয়ন্ত্রক ড. গোলাম মাওলা চৌধুরী আর নেই

ক.বি.ডেস্ক: দেশের বিশিষ্ট শিক্ষাবিদ ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) সাবেক পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. গোলাম মাওলা চৌধুরী গতকাল মঙ্গলবার (৭ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর স্কয়ার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ( ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)। মৃতুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর।

ড. গোলাম মাওলা চৌধুরী বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই পুত্র ও এক কন্যসহ নাতী-নাতনী ও অসংখ্য গুনগ্রাহী ও শুভানুধ্যায়ী রখে গেছেন। আজ বুধবার (৮ নভেম্বর) বাদ জোহর চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার সরখাল গ্রামে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।

ড. গোলাম মওলা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ড্যাফোডিল ইন্টারন্যামনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাষ্টিজের চেয়ারম্যান ড. মো. সবুর খান, উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমান, উপ-উপাচার্য প্রফেসর ড. এস এম মাহাবুবুল হক মজুমদার, কোষাধ্যক্ষ মমিনুল হক মজুমদার এবং শোক সংতপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

অধ্যাপক গোলাম মাওলা চৌধুরী ১৯৪৪ মালে চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার সরখাল গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৬০ সালে কুমিল্লা জেলা স্কুল থেকে এসএসসি, ১৯৬২ সালে ভিক্টোরিয়া কলেজ থেকে এই্চএসসি এবং ১৯৬৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ বিজ্ঞানে সম্মান এবং ১৯৬৬ সালে একই ভিভাগ থেকে এমএসসি ডিগ্রী লাভ করেন। সরকারি বৃত্তি নিয়ে ১৯৭৪ সালে ইংল্যন্ডের সাউদাম্পটন বিশ্ববিদ্যালয় থেকে পিএউচডি ডিগ্রী লাভ করেন।

পেশাগত জীবনে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষকতা করেন এবং ২০০৭ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অধ্যাপক হিসেবে অবসরগ্রহণের পর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইলেক্ট্রনিক ও টেলিকমিউনিকেশন বিভাগে (বর্তমান ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং) অধ্যাপক হিসেবে যোগদান করেন।

অধ্যাপনা ছাড়াও ২০১২ সাল থেকে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের দায়িত্ব গ্রহণ করেন এবং ২০২১ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত এ দায়িত্বে থাকেন। বিভিন্ন দেশী বিদেশী জার্নালে এবং সম্মেলনে তার ৫০টির ওপর গবেষণাপত্র প্রকাশ হয়েছে। এ ছাড়াও অনার্স ও মাস্টার্স শ্রেণীর জন্য দুটি টেক্সট বই প্রকাশ করেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *