অ্যাপস মোবাইল

সিম ছাড়া চলবে না ইমো অ্যাকাউন্ট

ক.বি.ডেস্ক: একটি নির্দিষ্ট সিম দিয়ে চালাতে হবে ইমো অ্যাকাউন্ট। ব্যবহারকারীর ওই সিম কার্ড ছাড়া কেউ চাইলেই অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবে না। সম্প্রতি হ্যাকিং রোধে ইমো নিয়ে এসেছে ‘সিম কার্ড বাইন্ডিং ফিচার’। এই নতুন ফিচারটিতে চাইলেই এখন আর কেউ ইমো অ্যাকাউন্ট হ্যাক করতে পারবে না। সাধারণত, হ্যাকাররা ইউজার অ্যাকাউন্টের পাসওয়ার্ড ও ওটিপি দিয়ে ব্যবহারকারীর ক্ষতি করার চেষ্টা করে। এই ফিচারের মধ্য দিয়ে অন্য যেকোনো ডিভাইস থেকে তাদের অন্য অ্যাকাউন্টে লগইন করার ঝুঁকি কমিয়ে আনা সম্ভব

সিম কার্ড বাইন্ডিং ফিচার
ফিচারটি ব্যবহার করতে নতুন ইমো ব্যবহারকারীরা নিজস্ব সিমকার্ড নাম্বার দিয়ে অ্যাকাউন্ট খুলবেন। এরপর ইমো অ্যাকাউন্টে গিয়ে সিম কার্ড বাইন্ডিং ফিচারটি চালু করতে হবে। আর ইতোমধ্যেই যারা ইমো ব্যবহার করছেন, তারা সিকিউরিটি অপশনে গিয়ে ফিচারটি চালু করতে পারবেন। ফিচারটি চালু করলেই ওই নির্দষ্ট সিমকার্ড নাম্বার ছাড়া অন্য কোনো নাম্বার দিয়ে অন্য কেউ অ্যাকাউন্টে ঢুকতে পারবেন না। এমনকি ওটিপি শেয়ার করে হ্যাক করাও এখন অসম্ভব হয়ে পড়বে।

ব্যবহারকারীরা তাদের পছন্দ অনুযায়ী এই ফিচার এনাবল বা ডিজ্যাবল করে রাখারও সুযোগ পাবেন। শুধু সিম কার্ড বাইন্ডিং ফিচারই না, সামনে আরও বেশকিছু চমকপ্রদ ফিচার নিয়ে আসবে ইমো। খুব শিগগিরই চালু হওয়ার অপেক্ষায় আছে ‘পাসকিস ফিচার’।

বিশেষ করে, অন্য কোনো ডিভাইস থেকে লগইন করার ক্ষেত্রে দুই স্তরের ভেরিফিকেশন প্রক্রিয়া আরেকটি অতিরিক্ত নিরাপত্তার স্তরের মধ্য দিয়ে ব্যবহারকারীর অ্যাকাউন্টকে আরও বেশি নিরাপদ রাখতে সহায়তা করে। পাশাপাশি, এই নিরাপত্তাকে আরও বেশি জোরদার করতে তাদের ওটিপি ব্যক্তিগত রাখতে বলা হয়। অপরিচিত কারও সঙ্গে ওটিপি শেয়ার করাকে প্রোফাইল হ্যাক হওয়ার পেছনে প্রাথমিক কারণ হিসেবে চিহ্নিত করা হয়। তাই, কারও সঙ্গে কখনই নিজের ওটিপি শেয়ার করা যাবে না।

ইমো অ্যাকাউন্ট নিরাপদ ডিভাইসের মধ্যে সীমাবদ্ধ রাখার ক্ষেত্রে ডিভাইস ম্যানেজমেন্ট ও মাল্টি-ডিভাইস ম্যানেজমেন্ট ফিচার চালু করতে হবে। এতে করে কোন কোন ডিভাইসে অ্যাকাউন্টটি ব্যবহৃত হচ্ছে তা বুঝতে পারবেন ব্যবহারকারী এবং সে অনুযায়ী প্রয়োজনীয় পরিবর্তন আনার সুযোগ পাবেন, যা ব্যবহারকারীদের স্বাচ্ছন্দ্যে নিজের নিয়ন্ত্রণে অ্যাকাউন্ট ব্যবহারে ভূমিকা রাখবে।

এ প্রসঙ্গে ইমো মেসেঞ্জারের বিজনেস ডিরেক্টর মেহরান কবির বলেন, “ডিজিটাল স্পেসে সবারই নিরাপদ ও সুরক্ষিত থাকার অধিকার রয়েছে। সাইবার নিরাপত্তা সচেতনতা মাসে আমাদের অংশীদার ও পছন্দের ব্যক্তিদের সাইবার বিশ্বের ঝুঁকি ও কীভাবে অনলাইনে নিরাপদ থাকা যাবে তা জানানো অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা সাইবার নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে আগামীতে আরও বেশি উদ্ভাবনী ফিচার নিয়ে আসতে আমাদের উদ্যোগ অব্যাহত রাখব।”

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *