উদ্যোগ

ডিআইইউ’তে অনুষ্ঠিত হলো “সিজেন বাংলাদেশ নেটওয়ার্কিং সম্মেলন”

ক.বি.ডেস্ক: “ডিআইইউ ২০২৩ ঘোষণা: একটি টেকসই ভবিষ্যতের জন্য স্থানীয় এবং আঞ্চলিক মিডিয়ার অগ্রগতি” শীর্ষক একটি খসড়া নীতিমালা উপস্থাপনের মাধ্যমে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ডিআইইউ) অনুষ্ঠিত হলো অষ্টম “সিজেন নেটওয়ার্কিং সম্মেলন ২০২৩”।

গতকাল রবিবার ডিআইইউ’র সাংবাদিকতা, গণমাধ্যম ও যোগাযোগ বিভাগ এবং ডয়চে ভেলে (ডিডব্লিউ) এর যৌথ উদ্যোগে ড্যাফোডিল স্মার্ট সিটি বিরুলিয়ায় অনুষ্ঠিত হলো দুই দিন ব্যাপী (২৮-২৯ অক্টোবর) “বাংলাদেশে স্থানীয় ও আঞ্চলিক গণমাধ্যমের জন্য অর্থনৈতিক স্থায়িত্ব নিশ্চিতকরণ” প্রতিপাদ্যে অষ্টম সিজেন বাংলাদেশ নেটওয়ার্কিং সম্মেলন ২০২৩।

সম্মেলনে সাংবাদিকতা, গণমাধ্যম এবং যোগাযোগ বিভাগের শীর্ষস্থানীয় গণমাধ্যম বিশেষজ্ঞ, আঞ্চলিক পত্রিকার সম্পাদক ও প্রকাশক এবং সাংবাদিকতা বিভাগের শিক্ষকসহ প্রায় ৭০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

গতকাল দেশের রাজনৈতিক অস্থিরতা সত্ত্বেও, সম্মেলনের দ্বিতীয় দিনে অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে সম্মানিত অতিথিরা অংশ নেন। সম্মেলনের সমাপনী অধিবেশনে “মানসম্পন্ন সাংবাদিকতা ও রাজস্ব: সাংবাদিকতা শিক্ষা এবং পেশাদারিত্বে ভবিষ্যতের সাংবাদিকদের জড়িত করা” বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালা পরিচালনা করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান কাজী এম আনিসুল ইসলাম।

প্রথম আলোর প্রধান ডিজিটাল বিজনেস অফিসার এ বি এম জাবেদ সুলতান পিয়াস বলেন, প্রথম আলো গণমাধ্যম হিসেবে সর্বপ্রথম দেশে অনলাইনে রাজস্ব আয়ের যাত্রা করেছে। সব সংবাদপত্রের জন্য এখনই তাদের অনলাইন উপস্থিতি প্রতিষ্ঠা করার উপযুক্ত সময়। তাদের উচিত ফেসবুক ও ইউটিউবের মতো মাধ্যম ব্যবহার করা এবং নিজস্ব ওয়েবসাইটগুলো থেকে উৎপন্ন আয় তদারকির ওপর জোর দেয়া।

“ডিআইইউ ২০২৩ ঘোষণা: একটি টেকসই ভবিষ্যতের জন্য স্থানীয় এবং আঞ্চলিক মিডিয়ার অগ্রগতি” বিষয়ক খসড়া নীতি উপস্থাপন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব ফারুক আহমেদ।

ফারুক আহমেদ বলেন, “সংবাদপত্র এবং অন্যান্য যোগাযোগ মাধ্যমগুলোকে সংবাদ প্রকাশে সতর্কতা অবলম্বনের পাশাপাশি অনলাইন উপস্থিতিও বাড়াতে হবে। আমি বিশ্বাস করি সরকার এগুলো বাস্তবায়নে কোনো কমতি রাখবেন না। এক্ষেত্রে সমস্ত অংশীদারদের কাছ থেকেও একটি সম্মিলিত প্রতিশ্রুতি প্রয়োজন”।

ডিআইইউ ২০২৩ ঘোষণা বিষয়ক অধিবেশন পরিচালনায় সভাপতির দায়িত্বে ছিলেন ডিআইইউ’র সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের অধ্যাপক ড. গোলাম রহমান এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম। উপস্থিত ছিলেন সম্মেলনের সহ-আহবায়ক আফতাব হোসেন। বক্তব্য রাখেন সম্মেলনের আহবায়ক ড. মো. আব্দুল কাবিল খান।

গত শনিবার (২৮ অক্টোবর) উদ্বোধনী অধিবেশনে “স্থানীয় এবং আঞ্চলিক গণমাধ্যম: প্রতিকূল সময়ে টিকে থাকা” শীর্ষক সেমিনারে প্রধান বক্তা ছিলেন দৈনিক কালের কণ্ঠ পত্রিকার সম্পাদক শাহেদ মোহাম্মদ আলী। “স্থানীয় এবং আঞ্চলিক মিডিয়ার দৃশ্যপট বোঝা” এবং অংশীজনদের নিয়ে “বাংলাদেশী আঞ্চলিক গণমাধ্যমের জন্য উদ্ভাবনী জীবিকার মানদণ্ড অন্বেষণ” শীর্ষক দুটি পূর্ণাঙ্গ অধিবেশন অনুষ্ঠিত হয়। একইসঙ্গে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আসা শিক্ষার্থীদের নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে গল্প বলার কৌশল বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *