আনুষাঙ্গিক মোবাইল

স্ন্যাপড্রাগন সামিট ২০২৩-এ প্রদর্শিত হলো অপো’র নতুন উদ্ভাবন

ক.বি.ডেস্ক: সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই-এ অনুষ্ঠিত হয় তিন দিনব্যাপী (২৪-২৬ অক্টোবর) ‘স্ন্যাপড্রাগন সামিট ২০২৩’। অপো এবারের সামিটে কোয়ালকম টেকনোলজিস, ইনকরপোরেট- এর সঙ্গে সমন্বিতভাবে মোবাইল রে ট্রেসিং, এক্সআর অ্যাপ্লিকেশন এবং ওয়্যারেবল ডিভাইসের মতো সাম্প্রতিক প্রযুক্তিগত ফিচার তুলে ধরে। এ সামিটে অপো ঘোষণা করেছে অপো’র ভবিষ্যত ফ্ল্যাগশিপ স্মার্টফোনটি হবে স্ন্যাপড্রাগন ৮ জেনারেশন ৩ মোবাইল প্ল্যাটফর্মের ফিচারগুলোর মধ্যে একটি।

‘স্ন্যাপড্রাগন সামিট ২০২৩’ এ অপো’র উদ্ভাবিত নতুন সব প্রযুক্তি উপস্থাপন করেছে। স্মার্টফোন ও ওয়্যারেবল ডিভাইসের ক্ষেত্রে প্রতিষ্ঠানটি সাম্প্রতিক প্রযুক্তিগত অগ্রগতির নমুনা উন্মোচন করেছে, সেসবের মধ্যে রয়েছে নতুন প্রিমিয়াম স্ন্যাপড্রাগন ৮ জেনারেশন ৩ প্ল্যাটফর্ম- এর হার্ডওয়্যারভিত্তিক রে ট্রেসিং ফিচার, স্ন্যাপড্রাগন ডব্লিউ৫ জেনারেশন ১ ওয়্যারেবল প্ল্যাটফর্ম- এর অপো ওয়াচ প্রো ৪ এবং ‘অপো এমআর গ্লাস ডেভেলপার এডিশন’ যা ‘স্ন্যাপড্রাগন স্পেসেস এক্সআর ডেভেলপার্স প্ল্যাটফর্ম’কে সাপোর্ট করে।

স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ মোবাইল প্ল্যাটফর্মের মাধ্যমে মোবাইল রে ট্রেসিং এক্সপেরিয়েন্সে বিপ্লব
অপো মালিকানাধীন রে ট্রেসিং ইঞ্জিন, ‘ফিজরে ইঞ্জিন ২.০’- কে অপ্টিমাইজ করার জন্য কোয়ালকম টেকনোলজিসের সঙ্গে দীর্ঘদিন ধরে সহযোগিতার ভিত্তিতে কাজ করেছে অপো। নেক্সট জেনারেশনের স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ মোবাইল প্ল্যাটফর্ম এবং সর্বশেষ নতুন ‘স্ন্যাপড্রাগন এলিট গেমিং ফিচার’ এর মাধ্যমে, এই সমন্বয় গেমিং-এর রিফ্লেকশন ও টেললাইটের মতো ভিজ্যুয়াল ইফেক্টকে উল্লেখযোগ্যভাবে উন্নত করে, যা অসাধারণ স্থায়িত্ব ও হাই ফ্রেম রেটের মাধ্যমে জটিল ও বিস্তারিত গেমিং পরিস্থিতি সামলাতে সক্ষম।

এই সহযোগিতামূলক প্রয়াসটি ‘রে ট্রেসিং পাইলট প্রজেক্ট’ কে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। যার মধ্যে রয়েছে ‘মিথিক্যাল গেমস’ এর তৈরি জনপ্রিয় মোবাইল গেম, “নাইট্রো নেশন ওয়ার্ল্ড ট্যুর”। স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ মোবাইল প্ল্যাটফর্ম এর এ উদ্যোগটি একটি বাস্তব-বিশ্বের রেসিং গেম ডেমোর মাধ্যমে অপো’কে প্রথমবারের মতো মোবাইল রে ট্রেসিং এর অভিজ্ঞতা দেয়, যা খেলোয়াড়দের জন্য আরও বাস্তবসম্মত গেমের দৃশ্যের অনুভূতি এবং খেলা উপভোগের ক্ষেত্রে অসাধারণ অভিজ্ঞতা প্রদান করে।

এক্সআর এক্সপেরিয়েন্সকে নতুন সীমায় নিয়ে যাওয়া
এক্সআর অ্যাপ্লিকেশন এর ক্ষেত্রে কোয়ালকম টেকনোলজিস- এর সঙ্গে অপো’র দীর্ঘদিনের সহযোগিতা একটি অনন্য মাত্রায় পৌঁছেছে। এডব্লিউই (অগমেন্টেড ওয়ার্ল্ড এক্সপো) ২০২৩-এ, অপো ‘স্ন্যাপড্রাগন এক্সআরটু+ জেন ১ প্ল্যাটফর্ম’ সমর্থিত ‘অপো এমআর গ্লাস ডেভেলপার্‌স এডিশন’ উন্মোচন করে। এই ডিভাইসটি বিশ্বের প্রথম মিক্সড রিয়েলিটি সল্যুশন্সগুলির মধ্যে একটি যা ‘স্ন্যাপড্রাগন স্পেসেস এক্সআর ডেভেলপার্‌স প্ল্যাটফর্ম’ এর অভিজ্ঞতা দেয়। এই সমন্বয় শুধু হার্ডওয়্যারের মধ্যেই সীমাবদ্ধ নয়, এক্সআর ইকোসিস্টেম উদ্ভাবনের গভীরে গিয়ে অপো অত্যাধুনিক এক্সআর প্রোডাক্ট চালু করতে প্রস্তুত, যা ইউজারকে একটি সত্যিকারের চমৎকার অভিজ্ঞতা দিতে ফিজিক্যাল ও ডিজিটাল বিশ্বকে নির্বিঘ্নে একত্রিত করবে।

দীর্ঘমেয়াদী সহযোগিতায় নির্মিত ফ্ল্যাগশিপ স্মার্টফোন ও ওয়্যারেবল ডিভাইস
স্মার্টফোন ও ওয়্যারেবল ডিভাইসের মতো বিভিন্ন প্রোডাক্ট ক্যাটাগরিতে কোয়ালকম টেকনোলজিস- এর সঙ্গে অপো-এর সহযোগিতা বেড়েছে। এই সমন্বয়ের মাধ্যমে স্ন্যাপড্রাগন মোবাইল প্ল্যাটফর্মগুলিকে বিভিন্ন স্মার্টফোন মডেলে একীভূত করা হয়েছে, যার মধ্যে রয়েছে ‘অপো ফাইন্ড এক্স৬ প্রো’, ‘অপো ফাইন্ড এন২’ সিরিজ এবং ‘অপো রেনো১০’ সিরিজ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *