সাম্প্রতিক সংবাদ

১৮ অক্টোবর “শেখ রাসেল দিবস-২০২৩”

ক.বি.ডেস্ক: আজ ১৮ অক্টোবর তৃতীয় বারের মতো জাতীয়ভাবে নানা আয়োজনে একযোগে সারাদেশে এবং বিদেশস্থ বাংলাদেশ দূতাবাসসমূহে পালিত হবে “শেখ রাসেল দিবস ২০২৩”। সকাল ১০ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল দিবস-২০২৩ এর উদ্বোধন করবেন এবং শেখ রাসেল পদক-২০২৩ ও স্মার্ট বাংলাদেশ পুরস্কার প্রদান করবেন।

গতকাল (১৭ অক্টোবর) আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারে বিসিসি অডিটরিয়ামে “শেখ রাসেল দিবস ২০২৩” প্রাক্কালে এক সংবাদ সম্মেলনে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ তথ্য জানান। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক মোস্তাফা কামাল, শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের সাংগঠনিক সম্পাদক ব্যারিষ্টার জাহাঙ্গীর হোসেন রনি। সভাপতিত্ব করেন আইসিটি সচিব মো, সামসুল আরেফিন।

শেখ রাসেল দিবস-২০২৩ উপলক্ষ্যে আইসিটি বিভাগের উদ্যোগে আজ সকালে স্ব স্ব মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/সংস্থা/প্রতিষ্ঠান প্রাঙ্গনে শেখ রাসেল এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করা হবে। এ ছাড়াও মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/সংস্থা/প্রতিষ্ঠান বিভিন্ন কর্মসূচি পালন করবে।

সকাল ৮ টায় আইসিটি অধিদপ্তর এবং শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের যৌথ উদ্যোগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করা হবে এবং ৮.৩০ এ সকলের অংশগ্রহণে বর্ণাঢ্য র্যালি আয়োজন করা হবে।

দিবসটি উপলক্ষ্যে শেখ রাসেল অ্যানিমেশন ল্যাব, শেখ রাসেল স্কুল অব ফিউচারের পাইথন প্রোগ্রামিং প্রশিক্ষণ, শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার, ১৩০টি উপজেলার ২৫,১২৫ জন নারীর জন্য প্রশিক্ষণ কর্মসূচি এবং স্মার্ট ৩৩৩, স্মার্ট প্রেগনেন্সি মনিটরিং সিস্টেম, স্মার্ট ই-ট্রেড লাইসেন্স, শিক্ষার্থীদের সামষ্টিক মূল্যায়ন অ্যাপ ‘নৈপুণ্য’, সমন্বিত ই-টোলকালেকশন সেবা ‘একপাস’, কিশোর-কিশোরীদের সাইবার অপরাধ প্রতিরোধে টোল ফ্রি হেল্প লাইন সেবা ১৩২১৯ এবং ইউনিভার্সিটি ইনোভেশন হাবের উদ্বোধন করা হবে। এ ছাড়া ১০,০০০টি শেখ রাসেল ডিজিটাল ল্যাব, রোবটিক্স কর্ণার, ৫৫৫টি জয় SET Center, DoICT#2041 SMART Tower এবং ইউনিভার্সিটি ইনোভেশন হাবের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

দেশের বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে শেখ রাসেল-এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, র‍্যালী আয়োজন করা হয়েছে। মূল অনুষ্ঠান সরাসরি সম্প্রচার, সভা/সেমিনার আয়োজনসহ চিত্রাঙ্কন, রচনা, প্রেজেন্টেশন প্রস্তুত, শ্রেষ্ঠ শেখ রাসেল ডিজিটাল ল্যাব নির্বাচন প্রতিযোগিতা আয়োজন করা হয়েছে। শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ চিত্রাংকন, দাবা, ফুটবল, সাংস্কৃতিক ও শুটিং আয়োজনের মাধ্যমে বিভিন্ন কর্মসূচি পালন করবে।

জাতীয়ভাবে প্রদান করা হবে- শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি, ক্রীড়া, বিশেষ চাহিদাসম্পন্ন শিশু-কিশোর, শিল্পকলা ও সংস্কৃতি, খুদে প্রোগ্রামার, খুদে উদ্ভাবক, খুদে লেখক, ডিজিটাল স্কুল, ডিজিটাল এক্সিলেন্স মোট ১০টি ক্ষেত্রে ১১জন শিশু-কিশোরকে শেখ রাসেল পদক ২০২৩ প্রদান করা হবে। পদক হিসেবে দেয়া হবে ১ ভরি ওজনের স্বর্ণ। অনুষ্ঠানে স্মার্ট বাংলাদেশ পুরস্কার ২০২৩ প্রদান করা হবে। সরকারি ও বেসরকারি পর্যায়ে সাধারণ এবং কারিগরি ক্ষেত্রে জাতীয় পর্যায়ে ১২টি পুরস্কার এবং জেলা পর্যায়ে দেয়া হবে আরও ১২টি পুরস্কার। শেখ রাসেল অনলাইন কুইজ প্রতিযোগিতা ২০২৩ এ অংশগ্রহণকারী ১০জন বিজয়ীকে পুরস্কার হিসেবে কোর আই-৭, ১১ জেনেরেশনের ল্যাপটপ প্রদান করা হবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *