সফটওয়্যার

ডিভিএস ব্যবহারের লক্ষ্যে ডিএসই ও আইসিএবি’র মধ্যে চুক্তি

ক.বি.ডেস্ক: ডকুমেন্টস ভেরিফিকেশন সিস্টেম (ডিভিএস) ব্যবহার নিশ্চিত করতে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড (ডিএসই) এবং দি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) এর মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। ডিভিএস গুরুত্বপূর্ণ একটি সফটওয়্যার। এটি রেগুলেটরদের গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করে। ভবিষ্যতে বিনিয়োগকারীরা এর মাধ্যমে আর্থিক প্রতিবেদনসমূহ যাচাই করার সুযোগ পাবেন।

আইসিএবি বিভিন্ন কোম্পানির নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের সত্যতা যাচাইয়ের জন্য ডিভিএস তৈরি করেছে। ডিভিএস অ্যাকাউন্টিং সিস্টেমকে আরও গ্রহণযোগ্য এবং নির্ভরযোগ্য করে তুলবে। আইসিএবি ২০২০ সালের ডিসেম্বর মাসে এই সফ্টওয়্যার বেইজড ভেরিফিকেশন সিস্টেম চালু করেছে যাতে একাধিক আর্থিক বিবৃতি তৈরির অসদাচরণ রোধ করা যায় এবং বিভিন্ন কোম্পানির আর্থিক প্রতিবেদনের স্বচ্ছতা ও জবাবদিহি প্রতিষ্ঠা করা যায়।

গতকাল মঙ্গলবার (১৭ অক্টোবর) ঢাকায় ডিএসই কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে ডিএসই’র প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা খাইরুল বাশার আবু তাহের মোহাম্মদ এবং আইসিএবি’র প্রধান নির্বাহী কর্মকর্তা শুভাশীষ বসু সমঝোতা স্মারকে সই করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান, আইসিএবি’র প্রেসিডেন্ট মো. মনিরুজ্জামান, আইসিএবি’র কাউন্সিল সদস্য মোহাম্মদ ফোরকান উদ্দিন। সঞ্চালনা করেন ডিএসই’র সহকারি মহাব্যবস্থাপক মো. মাসুদ খান।

এই সমঝোতা স্মারকের অধীনে ডিএসই বিভিন্ন তালিকাভুক্ত কোম্পানির এবং তালিকাভুক্তির জন্য আবেদন করা কোম্পানির নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের সত্যতা যাচাই করার জন্য ডিভিএস ব্যবহার করার সুযোগ পাবে।

ড. এটিএম তারিকুজ্জামান বলেন, গভর্ণ্যান্সের অন্যতম উপাদান হলো সঠিক ও নির্ভরযোগ্য আর্থিক প্রতিবেদন। যে কোন স্টেকহোল্ডারদের সিদ্ধান্ত গ্রহণের জন্য আর্থিক প্রতিবেদন অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা সবাই এই বিষয়ে স্বচ্ছতা নিশ্চিত করার চেষ্টা করছি। এখানে আইসিএবি এর বড় রকমের ভূমিকা রয়েছে। আইসিএবি হলো পেশাদার চার্টার্ড একাউন্টেন্টদের প্রাইমারী রেগুলেটর। তারা রেগুলেট করছে তাদের মেম্বার প্রতিষ্ঠানগুলোকে।

মো. মনিরুজ্জামান বলেন, অডিট রিপোর্টের ওপর আস্থা বৃদ্ধি করার জন্য ডিভিএস সফটওয়্যার চালু করা হয়েছে। আইসিএবি’র নিবন্ধিত সকল অডিটরদের এই সফটওয়্যার ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। আমরা অনেক বাধা-বিপত্তি দূর করে এটি চালু করতে পেরেছি। আর্থিক স্বচ্ছতা ও প্রাতিষ্ঠানিক সুশাসন অর্জন করতে হলে আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

ডিভিএস ইতোমধ্যে ব্যবসায়ী সম্প্রদায় এবং অন্যান্য নিয়ন্ত্রক সংস্থাগুলোর কাছে বেশ গ্রহণযোগ্য হয়ে উঠেছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), ফিন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল (এফআরসি), ন্যাশনাল বোর্ড অব রেভিনিউ (এনবিআর) এবং জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মসের রেজিস্ট্রার (আরজেএসসি) এর সঙ্গে আইসিএবি একই ধরনের সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *