উদ্যোগ সফটওয়্যার সাম্প্রতিক সংবাদ

‘এনইআইআর সিস্টেম’ স্থাপনে বিটিআরসির সঙ্গে সিনেসিস আইটির চুক্তি

মোবাইল গ্রাহকের হ্যান্ডসেটের নিরাপত্তা বিধান, সরকারের রাজস্ব আয় বৃদ্ধি, জাতীয় নিরাপত্তা, অবৈধ ও নকল মোবাইল হ্যান্ডসেটের বিক্রয়/আমদানি ও বাজারজাতকরণে নিরুতসাহিত করার লক্ষ্যে আন্তর্জাতিকভাবে সফট সলিউশন প্রদানকারী প্রতিষ্ঠান সিনেসিস-রেডিসন-কমপিউটার ওয়ার্ল্ড জেভির সঙ্গে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ‘ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টার (এনইআইআর) সিস্টেম’ স্থাপন সংক্রান্ত চুক্তি করেছে ।

গতকাল বুধবার (২৫ নভেম্বর) বিটিআরসি’র সম্মেলন কক্ষে কমিশনের তরঙ্গ ব্যবস্থাপনা বিভাগের পরিচালক লে. কর্নেল মো. ফয়সল এবং সিনেসিস আইটির ব্যবস্থাপনা পরিচালক সোহরাব আহমেদ চৌধুরী চুক্তিপত্রে স্বাক্ষর করেন। এ সময় উপস্থিত ছিলেন বিটিআরসি’র চেয়ারম্যান মো. জহুরুল হক ও স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শহীদুল আলম। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও  উপস্থিত ছিলেন বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র, কমিশনার ইঞ্জিনিয়ার মো. মুহিউদ্দিন আহমেদ, সিনেসিস আইটির মহাব্যবস্থাপক তানভীর আলম এবং মহাব্যবস্থাপক মো. আমিনুল বারী শুভ্রসহ কমিশনের বিভিন্ন বিভাগের মহাপরিচালক ও পরিচালকবৃন্দ।

ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টার (এনইআইআর) সিস্টেম সম্পন্ন হলে সরকার প্রতিবছর চার হাজার কোটি টাকার মত বাড়তি রাজস্ব পাবে। ২০২১ সালের মার্চের মধ্যেই এ সংক্রান্ত হার্ডওয়্যার ও সফটওয়্যারের সরবরাহ, স্থাপন ও অপারেশনাল কার্যক্রম চালু করার প্রক্রিয়া সম্পন্ন হবে বলে জানানো হয়।

বিটিআরসির এনএআইডি (NOC Automation & IMEI Database)সিস্টেমে প্রায় ১৪ কোটি আইএমইআই্ নম্বর সংযোজন হয়েছে। এনএআইডি সিস্টেমের আইএমইআইসমূহ, মোবাইল অপারেটরের ইআইআর (EIR)  এবং বিটিআরসিতে স্থাপিত জাতীয় পর্যায়ের কেন্দ্রীয় এনইআইআর একটি সমন্বিত সিস্টেম হিসেবে কাজ করবে।

এনইআইআর  সিস্টেমটি সরাসরি প্রত্যেক মোবাইল অপারেটরের স্ব স্ব ইআইআর এর সঙ্গে সংযুক্ত থাকবে। গ্রাহকদের মোবাইল ফোন হ্যান্ডসেট স্বয়ংক্রিয়ভাবে মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে নিবন্ধিত হয়ে ব্যবহার উপযোগী হবে। এনইআইআর সকল হ্যান্ডসেটের বৈধতা যাচাইয়ের মাধ্যমে মোবাইল ফোন হ্যান্ডসেটের প্রবেশাধিকার বিষয়ে তাতক্ষণিক সিদ্ধান্ত দিবে।

বিদেশ থেকে নিয়ে আসা হ্যন্ডেসেট গ্রাহকের আবেদনের প্রেক্ষিতে এনইআইআর  এর ওয়েব পোর্টালের মাধ্যমে ক্রয়ের রশিদ যাচাই সাপেক্ষে এবং যেসকল সেট উপহার হিসেবে দেশে এসেছে, তা যথেষ্ট প্রমাণের ভিত্তিতে যাচাই-বাছাই সাপেক্ষে কমিশনের সিদ্ধান্তের আলোকে এনইআইআর এ সক্রিয় (Whitelisted) করা হবে। ইআইআর সিস্টেম পরিচালনায় ইতোমধ্যে গত ১১ ফেব্রুয়ারি একটি গাইডলাইন প্রস্তুত করা হয়েছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *