সফটওয়্যার সাম্প্রতিক সংবাদ

বেসিস ও এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে ‘সফটওয়্যার প্রদর্শনী’

ক.বি.ডেস্ক: বেসিস ও এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে গত মঙ্গলবার (২৯ জুন) ‘‘সফটও্য়্যার অ্যাজ এ সার্ভিস ফর এসএমইএস’’ শীর্ষক সফটওয়্যার প্রদর্শনী অনুষ্ঠান অনলাইন ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আলোচক ছিলেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর, জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান; এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান ও মহাব্যবস্থাপক মো. সিরাজুল হায়দার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বেসিসের সহকারী ব্যবস্থাপক মুন মন্ডল রাজীব।

ফারহানা এ রহমান বলেন, এসএমই উদ্যোক্তারা সফটওয়্যার ব্যবহারে এখনো পিছিয়ে আছে, যার ফলে তারা সবসময় ব্যবসায়িক ক্ষেত্রে আশানুরূপ ফল পায় না। এক্ষেত্রে সাস মডেল এসএমই উদ্যোক্তাদের জন্য আশার আলো দেখাতে পারে। এছাড়াও  ডিজিটালাইজেশনের ব্যবহার উদ্যোক্তাদের স্বল্প মূলধন বিনিয়োগে আর্থিকভাবে লাভবান হওয়ার সুযোগ করে দিচ্ছে। ইনভেন্টরি মডেল ব্যবহার করে এসএমই উদ্যোক্তারা saas.basis.org.bd লিঙ্ক-এ প্রবেশ করে সফটওয়্যারগুলো বিনা মূল্যে একটি নির্দিষ্ট সময়ের জন্য ব্যবহার করতে পারেন।

সৈয়দ আলমাস কবীর বলেন, ব্যবসায়িক ক্ষেত্রে কম খরচে কর্মদক্ষতা বাড়ানোর জন্য আইটি বা সফটওয়্যারের ওপর যে নির্ভরতা সেটি আরও গতিশীল করতে সাস মডেল এগিয়ে এসেছে। এসএমই খাতে উদ্যোক্তারা দেশের ভবিষ্যত অর্থনৈতিক উন্নতির মেরুদণ্ড। এ ছাড়াও ডিজিটাইলাইজেশন, আইটি অটোমেশন ক্ষেত্রে এসএমই খাতের জন্য সহজ শর্তে বিশেষ ঋণ সুবিধা প্রদানের জন্য এসএমই ফাউন্ডেশনের সঙ্গে আলোচনা করে সরকারকে প্রস্তাব দিতে চান। saas.basis.org.bd এই ওয়েবসাইট এসএমই উদ্যোক্তাদের জন্য কার্যকর ভূমিকা পালন করছে।

মো. সিরাজুল হায়দার বলেন, প্রতিযোগিতামূলক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে তথ্য ও প্রযুক্তির ব্যবহার, আইটি টুলস, হার্ডওয়্যার, সফটওয়্যার সম্পর্কে জানতে হবে, নিজেদের দক্ষ করে গড়ে তুলতে হবে।

ড. মো. মফিজুর রহমান উদ্যোক্তাদের প্রতি অর্থনৈতিক মন্দা কাটিয়ে উঠতে উদ্ভাবনী উপায়ে চিন্তা করতে আহ্বান জানান। তিনি বলেন, বাজার সম্প্রসারণের ওপর ভিত্তি করে অনলাইন ব্যবসায় সক্ষমতা বাড়াতে হবে। এসএমই উদ্যোক্তাদের তিনি স্থানীয় বাজারে তৈরি সফটওয়্যার/ আইটি সেবা গ্রহণে আহ্বান জানান। সকলের সম্মিলিত সহযোগিতায় এসএমইরা দেশের অর্থনৈতিক চাকা সচল করতে সহায়তা করবে বলে তিনি মনে করেন।

৪টি সফটওয়্যার প্রতিষ্ঠান সূর্যমুখী লিমিটেড, সফটওয়্যার  শপ লিমিটেড, বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেড এবং মাল্টিমিডিয়া কনটেন্ট অ্যান্ড কমিউনিকেশনস লিমিটেড তাদের প্রোডাক্ট/সফটওয়্যার অনলাইনে প্রদর্শন করে।

সাস হলো এক ধরণের ক্লাউড কম্পিউটিং পরিষেবা মডেল। বর্তমানে বাংলাদেশে সাস মডেলের ব্যবহার  বেড়ে চলেছে। কোন মূলধন ব্যয় নেই এবং স্বল্প ব্যয়ে মাসিক সাবস্ক্রিপশনের সুযোগ থাকায় এসএমই উদ্যোক্তাগণের জন্য এই মডেল কার্যকর এবং উপযোগী।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *