উদ্যোগ

ডিআইইউ’তে এথিক্যাল হ্যাকিং এবং পেনিট্রেটিং টেস্টিং শর্ট কোর্স চালু

ক.বি.ডেস্ক: সাইবার সিকিউরিটিতে দক্ষ জনবল গড়ে তোলার লক্ষ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ডিআইইউ) “এথিক্যাল হ্যাকিং” এবং “পেনিট্রেটিং টেস্টিং” শীর্ষক দুটি শর্ট কোর্স চালু করা হয়েছে। সাইবার নিরাপত্তা ক্ষেত্রে উন্নত জ্ঞান এবং হাতে-কলমে অভিজ্ঞতা প্রদানের জন্য বিশ্ববিদ্যালয়ের সাইবার সিকিউরিটি সেন্টারের আয়োজনে সার্টিফিকেট কোর্স দুটির আয়োজন করা হয়।

সম্প্রতি ড্যাফোডিল স্মার্ট সিটিতে অবস্থিত ডিআইইউ’র অত্যাধুনিক সাইবার সিকিউরিটি সেন্টারে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডিআইইউ’র উপাচার্য প্রফেসর ড. এম ড. লুৎফর রহমান। বিশেষ অতিথি ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. সাজ্জাদুর রহমান। ডিআইইউ’র সাইবার নিরাপত্তা সেন্টারের পরিচালক মো. মারুফ হাসান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সহযোগী বিভাগীয় প্রধান ড. ফজলে এলাহী ও কোর্স কো-অর্ডিনেটর আফসানা বেগম।

এথিক্যাল হ্যাকিং এর সার্টিফিকেট কোর্স হল ৪০-ঘন্টাা একটি নিবিঢ় প্রোগ্রাম যা অংশগ্রহণকারীদের কমপিউটার সিস্টেম এবং নেটওয়ার্কের মধ্যে দুর্বলতা সনাক্ত করতে নৈতিক হ্যাকারদের দ্বারা ব্যবহৃত কৌশল এবং কৌশলগুলোতে নিমজ্জিত করবে।

সার্টিফিকেট কোর্স অন অ্যাডভান্সড পেনিট্রেটিং টেস্টিং, একটি বিস্তৃত ৫২-ঘণ্টার প্রোগ্রাম, অনুপ্রবেশ পরীক্ষার ক্ষেত্রে আরও গভীরে প্রবেশ করবে, যা অংশগ্রহণকারীদের বাস্তব-বিশ্বের সাইবার আক্রমণ অনুকরণ করতে এবং তাদের প্রতিরক্ষামূলক ক্ষমতাকে শক্তিশালী করতে সক্ষম করবে।

কোর্সগুলো প্রতি শুক্রবার চালানোর জন্য নির্ধারিত হয়। কর্মরত পেশাদার এবং ছাত্রদের জন্য এই মূল্যবান শিক্ষার সুযোগগুলো অনুসরণ করার জন্য নমনীয়তা প্রদান করবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *