উদ্যোগ

সেরা তিন উদ্ভাবন পেল কোটি টাকা পুরস্কার

ক.বি.ডেস্ক: দেশের আর্থিক লেনদেনে প্রাতিষ্ঠানিকভাবে নারীদের অংশগ্রহণ বৃদ্ধিতে নারীবান্ধব সমাধান উদ্ভাবন এবং অতি ক্ষুদ্র, ক্ষুদ্র, কুটির ও মাঝারি (সিএমএসএমই) শিল্পের উদ্যোক্তাদের রক্ষায় উদ্ভাবনী আইডিয়ার জন্য তিনটি প্রতিষ্ঠানকে কোটি টাকা পুরস্কার প্রদান করেছে ফিনল্যাব বিডি। আর্থিক খাতে সেরা তিন উদ্ভাবক হলো- ডানা ফিনটেক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ও আপন ওয়েলবিয়িং। উদ্ভাবনী আইডিয়ার জন্য ডানা ফিনটেককে ৭৫ লাখ টাকা, এমটিবিকে ৫০ লাখ ৭৫ হাজার টাকা এবং আপন ওয়েলবিয়িংকে ৫০ লাখ টাকা প্রদান করা হয়।

গত সোমবার (২৪ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু সামরিক জাদুঘরের মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানের মধ্য দিয়ে ‘উইমেনস ফাইন্যান্সিয়াল ইনক্লুশন চ্যালেঞ্জ ২০২২’ ও ‘সিএমএসএমই ইনোভেশন চ্যালেঞ্জ ২০২২’এর বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেয়া হয়েছে। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি বাংলাদেশ ব্যাংক-এর নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক।

এ সময় বিশেষ অতিথি ছিলেন মেটলাইফ বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা আলা উদ্দিন আহমদ এবং ব্র্যাক ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আরএফ হুসেইন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এটুআই’র প্রকল্প পরিচালক মো. মামুনুর রশীদ ভূঁইয়া। উপস্থিত ছিলেন এটুআই’র ডিজিটাল ফাইনান্সিয়াল সার্ভিস স্পেশালিস্ট মো. তহুরুল হাসান, বাংলাদেশ ব্যাংক-এর ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্টের ডিরেক্টর মো. নজরুল ইসলাম।

সারাদেশ থেকে আসা ১২৩টি উদ্ভাবনী আইডিয়া থেকে প্রাথমিক যাচাই-বাছাই, বুটক্যাম্প, গ্রুমিং এবং টেকনিক্যাল ইভালুয়েশন প্যানেলসহ কয়েকটি ধাপের মাধ্যমে বিচারকমণ্ডলী তিনটি আইডিয়াকে পুরস্কারের জন্য মনোনীত করেন। বাংলাদেশ ব্যাংক-এর সার্বিক তত্ত্বাবধানে আইডিয়াগুলো পরীক্ষণ ও বাস্তবায়ন করা হবে।

ডানা ফিনটেক তাদের উদ্ভাবনের মাধ্যমে এমন একটি ক্রেডিট স্কোরিং পদ্ধতি তৈরি করবে যার মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তারা ডিজিটালি ঋণ পাওয়ার ক্ষেত্রে সুযোগ তৈরি হবে।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক তাদের ‘ডেলাইট লোন’ এর উদ্ভাবনী আইডিয়ার মাধ্যমে এমন একটি আর্থিক ঋণের মডেল তৈরি করা হবে যার মধ্য দিয়ে ক্ষুদ্র ব্যবসায়ীরা প্রতিদিনই ঋণ গ্রহণের সুযোগ পাবেন। সকালে ঋণ গ্রহণ করে সূর্যাস্তের আগে ঋণ পরিশোধ করতে পারবেন। এর ফলে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা তাদের ব্যবসার প্রসার বাড়াতে পারবেন।

আপন ওয়েলবিয়িং একটি ওমনিচ্যানেল প্ল্যাটফর্ম তৈরি করবে যার মাধ্যমে পোশাক শ্রমিকরা বিশেষ করে নারীরা আর্থিক অন্তর্ভুক্তির আওতায় আসবেন। তারা নিজেদের পোশাক কারখানায় এই প্ল্যাটফর্মের মাধ্যমে নিত্যপণ্য ক্রয় ও সংরক্ষণ করতে পারবেন। একইসঙ্গে এর মাধ্যমে সঞ্চয় এবং ঋণ গ্রহণ করার সুবিধা পাবেন।

উল্লেখ্য, বাংলাদেশে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে অবদান রাখতে টেকসই ব্যবসায়িক মডেল তৈরিতে স্টার্টআপ ও উদ্যোক্তাদের সহায়তার লক্ষ্যে এটুআই, জাতিসংঘের মূলধন উন্নয়ন তহবিল এবং মাইক্রোসেভ কনসাল্টিং (এমএসসি) যৌথভাবে ফিনল্যাব বিডি প্ল্যাটফর্ম তৈরি করে। বর্তমানে বাংলাদেশ সরকার, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং মেটলাইফ ফাউন্ডেশন সহায়তায় কার্যক্রম পরিচালনা করছে ফিনল্যাব বিডি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *