উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

‘বিডিজেএসও ২০২১’ এর আঞ্চলিক পর্বের ফলাফল

ক.বি.ডেস্ক: আল-আরাফাহ ইসলামী ব্যাংক ৭ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (বিডিজেএসও ২০২১) অনলাইন আঞ্চলিক পর্বের ফলাফল প্রকাশিত হয়েছে। গত শনিবার (৭ আগস্ট) বিডিজেএসও’র ওয়েবসাইটে এই ফলাফল প্রকাশিত হয়। প্রায় ১৫০০ জন শিক্ষার্থীকে জাতীয় পর্বের জন্য নির্বাচিত করা হয়েছে। ফলাফল এই লিংকে https://online.bdjso.org/results/। আগামী ১৩ আগস্ট অনলাইন আঞ্চলিক পর্বে বিজয়ীদের নিয়ে অনুষ্ঠিত হবে জাতীয় পর্ব। এরপর ক্যাম্প ও টিম সিলেকশন টেস্টের মাধ্যমে সেরা ৬ জনকে বাছাই করে আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের বাংলাদেশ দল গঠন করা হবে।

অনলাইন আঞ্চলিক অলিম্পিয়াড অনুষ্ঠিত হয় চারটি ক্যাটাগরিতে: প্রাইমারি (৩য়-৫ম), জুনিয়র (৬ষ্ঠ-৮ম), সেকেন্ডারি (৯ম-১০ম) এবং স্পেশাল (একাদশ- দ্বাদশ)। প্রতি ক্যাটাগরি থেকে প্রায় ২৫ শতাংশ শিক্ষার্থীকে জাতীয় পর্বের জন্য নির্বাচিত করা হয়েছে।

গত ৬ আগস্ট (শুক্রবার) দেশের ৬৪টি জেলার  ৪৩২টি উপজেলা থেকে তৃতীয় থেকে একাদশ শ্রেণীর প্রায় ১৩ হাজার শিক্ষার্থী রেজিস্ট্রেশন করে এই অলিম্পিয়াডে অংশগ্রহণ করে। গত বছরের তুলনায় এই বছর রেজিস্ট্রেশনের হার ৩৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এ ছাড়া এই অলিম্পিয়াডের রেজিস্ট্রেশনকৃত ৪০% শিক্ষার্থীই নারী।

বিডিজেএসও-২০২১ যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন। টাইটেল স্পন্সর আল আরাফাহ্‌ ইসলামী ব্যাংক লিমিটেড। সহযোগি প্রথম আলো: নলেজ পার্টনার ম্যাসল্যাব; রেডিও পার্টনার ঢাকা এফএম 90.4; ম্যাগাজিন পার্টনার মাসিক বিজ্ঞানচিন্তা। অলিম্পিয়াডের বিস্তারিত তথ্য: www.bdjso.org এই ওয়েবসাইটে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *