উদ্যোগ সফটওয়্যার সাম্প্রতিক সংবাদ

বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২১

ক.বি.ডেস্ক: বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর উদ্যোগে গতকাল শনিবার (১১ ডিসেম্বর) বাংলাদেশ ফিল্ম আর্কাইভ মাল্টিপারপাস অডিটোরিয়ামে অনুষ্ঠিত হলো সপ্তমবারের মতো ‘‘বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২১’’। এবার প্রায় ১৪০০ ব্যক্তি ও প্রতিষ্ঠান নিবন্ধন করেন। বিচারকমণ্ডলীর মাধ্যমে ধাপে ধাপে যাচাই বাছাই করে প্রতিষ্ঠান ও ব্যক্তি পর্যায়ে দুটি ভাগে ৭ ক্যাটাগরিতে মোট ৯৯টি অ্যাওয়ার্ড প্রদান করা হয়। প্রতিষ্ঠান পর্যায়ে ২০টি এবং ব্যক্তি পর্যায়ে ৭৯টি অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২১ এর অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান অতিথি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ সময় উপস্থিত ছিলেন বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২১-এর উপদেষ্টা ফারহানা এ রহমান এবং প্রধান বিচারক রফিকুল ইসলাম রাওলি, ব্যাংক এশিয়ার প্রেসিডেন্ট আরফান আলী এবং সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট জিয়া আরফিন, মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সৈয়দ মোহাম্মদ কামাল এবং বেসিস সহ-সভাপতি (প্রশাসন) শোয়েব আহমেদ মাসুদ। সভাপতিত্ব করেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর।

বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২১ এ প্রতিষ্ঠান পর্যায়ে- আউটসোর্সিং প্রতিষ্ঠান বিভাগে ৫টি, স্টার্টআপ বিভাগে ৫টি এবং এক্সপোর্ট এক্সিলেন্স বিভাগে ১০টি অ্যাওয়ার্ড প্রদান করা হয়। ব্যাক্তি পর্যায়ে- ৬৩ জেলায় ৬৩ জনকে, ব্যক্তি নারী বিভাগে ৫ জনকে, জাতীয় শীর্ষ ১০ জন আউটসোর্সারকে এবং বিশেষভাবে সক্ষম ১ জনকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

প্রতিষ্ঠান বিভাগে বিজয়ীবিজেআইটি, সার্ভিসইঞ্জিন, ক্রাফটসমেন, এমডি ইনফোটেক এবং ব্যাকবন; স্টার্টআপ বিভাগে বিজয়ী-অ্যাপন্যাপ টেকনোলজিস, আরাফিন মিডিয়া, কাটিং এজার, থিমফিক এবং ক্রিয়েটিভিটিক্স সফটওয়্যার; এক্সপোর্ট এক্সিলেন্স বিভাগে বিজয়ী- সিকিউর লিংক সার্ভিস, ব্রেন স্টেশন ২৩, সেফালো বাংলাদেশ, গ্রাফিকপিপল, ডাবলইউ থ্রী ইঞ্জিনিয়ার্স, মনস্টার ল্যাব বাংলাদেশ, ইক্সোরা সলিউশন, ডেটা এক্সেঞ্জ, এ আর কমিউনিকেশনস এবং এস্টিম সফট।

বিশেষভাবে সক্ষম ক্যাটাগরিতে ১ জন বিজয়ী- অনিক মাহমুদ। প্রথমবারের মতো বেসিস এবার বিশেষভাবে সক্ষম ব্যক্তিকে অ্যাওয়ার্ড প্রদান করেছে। বাংলাদেশে যারা বিশেষভাবে সক্ষম ব্যক্তি আছেন, তারাও যে ঘরে বসেই স্বাবলম্বী হতে পারে এবং জাতীয় অর্থনীতিতে ভূমিকা রাখতে পারে এটি তার অন্যতম দৃষ্টান্ত।

জাতীয় পর্যায়ে শীর্ষ ১০ জন বিজয়ী-  মো. শাকিল হোসেন, এমডি সেলিম রেজা বাবুল, মঈন উদ্দিন আহমেদ, এমডি সোহেল রানা, মনিরুল ইসলাম, কে এইচ মুসফিকুর রহমান মেমো, রোকন সরকার, ফয়সাল আহমেদ, মো. সাইফুল্লাহ বিন আশরাফ এবং দেবতোষ দে।

সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের লক্ষ্যে এবং প্রযুক্তি ব্যবহারে মাধ্যমে মানুষের বেকারত্ব দূরীকরণে, ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোকে উসাহিত করার লক্ষ্যে, প্রযুক্তি সেবার বিভিন্ন খাতে পেশাদারি কর্মকাণ্ডের স্বীকৃতি স্বরূপ বেসিস আউটসোর্সিংঅ্যাওয়ার্ড-২০২১ এর আয়োজন করা হয়। এর প্লাটিনাম স্পন্সর ব্যাংক এশিয়া এবং সার্বিক সহযোগীতায় মাস্টারকার্ড, আইবিপিসি এবং এলআইসিটি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *