সাম্প্রতিক সংবাদ

বিপিও’র মাধ্যমে দেশে প্রায় ৭০ হাজার মানুষের কর্মসংস্থান হয়েছে : স্পিকার

ক.বি.ডেস্ক: বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বিজনেস প্রসেস আউটসোর্সিং’র (বিপিও) মাধ্যমে দেশে প্রায় ৭০ হাজার মানুষের কর্মসংস্থান হয়েছে। আইটি বাংলাদেশের একটি উদীয়মান খাত। এই খাতে ব্যাপক অগ্রগতি হয়েছে যা দেশের অর্থনীতির জন্য বিরল গৌরব বয়ে নিয়ে এসেছে। এক্ষেত্রে, বাক্কো আইটির সার্ভিস সেন্টার হিসেবে নিজের অবস্থান তৈরি করতে পেরেছে। দেশের বিপিও খাতের অবস্থান তুলে ধরতে পঞ্চম বিপিও সামিট আয়োজন প্রশংসনীয়। কারণ, প্রায় সত্তর হাজার কর্মসংস্থান হয়েছে বিপিও খাতের মাধ্যমে, যা দ্রুত প্রসারমান।

গতকাল শনিবার (২২ জুলাই) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালের রূপসী বাংলা গ্রান্ড বলরুমে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কন্টাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) আয়োজিত ‘সোর্সিং বিয়ন্ড বর্ডার্স’ স্লোগানে পঞ্চম ‘‘বিপিও সামিট বাংলাদেশ ২০২৩’’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ তথ্য তুলে ধরেন।

অনুষ্ঠানে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, দেশের মেধাবী তরুণদের আউটসোসিংয়ের কাজে সম্পৃক্ত করতে হলে জেলা ও বিভাগীয় পর্যায়ে এর কার্যক্রম বিস্তৃত করতে হবে। এজন্য সাধারণ মানুষের কাছে বিপিও’র সহজবোধ্য উপস্থাপন করাও জরুরি। বিপিও থেকে দেশ ও জাতি কিভাবে লাভবান হতে পারে তা সকলের মাঝে ছড়িয়ে দিতে হবে। আউটসোর্সিং খাতে নারীদের সুযোগ বৃদ্ধি করতে হবে। তাদের দক্ষতাকে কাজে লাগাতে হবে। সোর্সিং বিয়ন্ড বর্ডার্স অর্থাৎ দেশের দক্ষ জনশক্তি সারা বিশ্বে সেবা প্রদানের মাধ্যমে উপার্জন করতে পারছে।

তিনি আরও বলেন, ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার পর স্মার্ট বাংলাদেশ নির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করছেন। প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের পরিকল্পনায় আইটি সেক্টরের উন্নয়ন সম্ভব হয়েছে। আইটি সেক্টরে তৈরি হওয়া মানবসম্পদকে কাজে লাগিয়ে দেশ আজ এগিয়ে যাচ্ছে। বহির্বিশ্বের সঙ্গে সকলের সম্পৃক্ত হওয়ার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে কাজ করার দক্ষতা অর্জন অব্যাহত রাখার ব্যাপারেও তিনি গুরুত্ব আরোপ করেন।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিটিআরসি’র চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, আইসিটি সচিব মো. শামসুল আরেফিন ও আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক মো. মোস্তফা কামাল। বাক্কো’র প্রেসিডেন্ট ওয়াহেদ শরীফ ও সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *