সাম্প্রতিক সংবাদ

জাতীয় সংসদে এজেন্সি টু ইনোভেট (এটুআই)-২০২৩ বিল পাস

ক.বি.ডেস্ক: বাংলাদেশে জনবান্ধব সেবাব্যবস্থার উন্নয়নে তথ্যপ্রযুক্তি-ভিত্তিক উদ্ভাবনী সংস্কৃতির বিকাশ এবং জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় সহায়তা প্রদানকল্পে এজেন্সি টু ইনোভেট (এটুআই) নামে একটি এজেন্সি প্রতিষ্ঠা এবং আনুষঙ্গিক বিষয়াদি সম্পর্কে বিধান প্রণয়নকল্পে ‘এজেন্সি টু ইনোভেট (এটুআই) বিল, ২০২৩’ শীর্ষক একটি বিল জাতীয় সংসদে পাস হয়েছে।

সম্প্রতি একাদশ জাতীয় সংসদের অনুষ্ঠেয় সংসদের বৈঠকে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বিলটি উত্থাপন করেন। বিলের ওপর দেয়া জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি শেষে বিলটি কণ্ঠভোটে পাস করা হয়।

উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারিতে ‘এজেন্সি টু ইনোভেট (এটুআই) আইন, ২০২৩’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা। এর আগে গত ৭ জুন সংসদে প্রথম সংসদের বিল উত্থাপন করা হয়। পরে পরীক্ষাপূর্বক রিপোর্ট প্রদানের জন্য ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’তে প্রেরণ করার অনুরোধ জানানো হয়। স্থায়ী কমিটির সুপারিশক্রমে বিলটি সংসদে পুনরায় উত্থাপন করা হয়।

এই আইন অনুমোদন এবং কার্যকর হওয়ার পর সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা প্রকল্প থেকে ‘এজেন্সি টু ইনোভেট (এটুআই)’ নামে একটি এজেন্সি প্রতিষ্ঠা পাবে। এজেন্সির প্রধান কার্যালয় হবে ঢাকায়। এজেন্সি পরিচালনার জন্য ১৮ সদস্যের একটি পরিচালনা পর্ষদ গঠিত হবে। উক্ত পরিচালনা পর্ষদের সভাপতি থাকবেন আইসিটি বিভাগের মন্ত্রী/প্রতিমন্ত্রী/উপমন্ত্রী। এ ছাড়া নয় সদস্যের একটি নির্বাহী কমিটি গঠিত হবে, সেখানে উক্ত বিভাগের সচিব চেয়ারম্যান হিসেবে ন্যস্ত হবেন।

আইনে এজেন্সির ক্ষমতা ও কার্যাবলি সম্পর্কে বলা হয়েছে- জনবান্ধব সেবাব্যবস্থার উন্নয়নে প্রযুক্তিভিত্তিক উদ্ভাবনী সংস্কৃতির বিকাশ, জনকল্যাণে প্রযুক্তি বিষয়ক উচ্চতর গবেষণা পরিচালনা এবং গবেষণায় উদ্ভাবিত পণ্য ও সেবার মেধাস্বত্ত্ব সংরক্ষণে সহায়তা প্রদান, প্রযুক্তি সম্পর্কিত জনসচেতনতা ও চাহিদা সৃষ্টি এবং জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় সহায়তা প্রদান, প্রযুক্তিভিত্তিক উদ্ভাবনী কর্মসূচি ও প্রকল্প গ্রহণ, অংশীদারিত্ব প্রতিষ্ঠার ক্ষেত্রে সরকার, শিল্প, শিক্ষাব্যবস্থা ও সমাজের বিভিন্ন শ্রেণি ও পেশাসহ দেশি-বিদেশি প্রতিষ্ঠানসমূহকে সেবা ও পরামর্শ প্রদান, কোনো নাগরিক বা প্রতিষ্ঠানকে অগ্রসর প্রযুক্তি সম্পর্কিত জনসচেতনতা ও চাহিদা সৃষ্টিতে সহায়তা প্রদান।

২০০৯ সালে সরকার গঠনের পর ইউএনডিপির অর্থায়নে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে একসেস টু ইনফরমেশন (এটুআই) কর্মসূচি শুরু করা হয়। পরবর্তী সময়ে প্রধানমন্ত্রীর নির্দেশনায় ২০১৮ সালে এটুআই প্রোগ্রামকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং মন্ত্রিপরিষদ বিভাগের আওতায় বাস্তবায়নাধীন প্রকল্প হিসেবে ন্যস্ত করা হয়। ২০২০ সালে একসেস টু ইনফরমেশন (এটুআই) এর নাম পরিবর্তন করে এসপায়ার টু ইনোভেইট (এটুআই) রাখা হয়। বর্তমানে এটা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং মন্ত্রিপরিষদ বিভাগ এর আওতায় বাস্তবায়নাধীন ও ইউএনডিপির সহায়তায় পরিচালিত একটি প্রোগ্রাম হিসেবে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বিভিন্ন উদ্ভাবনী কার্যক্রম বাস্তবায়ন করছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *