উদ্যোগ

ব্র্যাক ‘কুমন’ মোহাম্মদপুর সেন্টার উদ্বোধন

ক.বি.ডেস্ক: জাপানিজ শিক্ষা পদ্ধতি ‘কুমন’ এর মোহাম্মদপুর সেন্টারের উদ্বোধন করা হয়। মোহাম্মদপুর সেন্টারসহ বর্তমানে ঢাকায় ব্র্যাক কুমন এর ১০টি সেন্টারের কার্যক্রম অব্যাহত আছে। ২০২৫ সালের মধ্যে পুরো বাংলাদেশে সর্বমোট ৫০টি সেন্টার খোলার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন ব্র্যাক কুমন কর্মকর্তারা।

গতকাল শুক্রবার (৭ জুলাই) ব্র্যাক ‘কুমন’ মোহাম্মদপুর সেন্টারের উদ্বোধন করেন প্রধান অতিথি বিশিষ্ট শিক্ষাবিদ এবং উদ্যোক্তা আরিফা জেসমিন কনিকা। এ সময় উপস্থিত ছিলেন ব্র্যাকের চীফ ফিনান্সিয়াল অফিসার তুষার ভৌমিক, জাপানের ব্র্যাক কুমন ইন্সিটিটিউট অব এডুকেশন কোম্পানি লিমিটেডের এভিপি ইউসুকে সুগাওয়া, ব্র্যাক কুমন লিমিটেডের হেড নেহাল বিন হাসান, বনশ্রী সেন্টারের ইন্সট্রাক্টর মাসুমা তালুকদার তিন্নি, মোহাম্মদপুর সেন্টারের ইন্সপেক্টর ফারহানা জাহানসহ ব্র্যাক কুমন লিমিটেড এবং ব্র্যাক এর কর্মকর্তাবৃন্দ।

আরিফা জেসমিন কনিকা বলেন, কুমন বাচ্চাদের স্বনির্ভর হতে শেখায় এর ফলে তাদের মধ্যে জীবনমুখী দক্ষতা বৃদ্ধি পায়। বিংশ শতাব্দীতে পৃথিবীর চালিকাশক্তি ছিল বিজ্ঞান। একবিংশ শতাব্দীতে বিজ্ঞানের পাশাপাশি তথ্য প্রযুক্তিও এখন চালকের আসনে অধিষ্ঠিত হয়েছে। ৩-১৬ বছর বয়সী বাচ্চাদের জন্য ডিজাইন করা কুমন মেথড এর মাধ্যমে শিশুদের যৌক্তিক ও গাণিতিক বিশ্লেষণ ক্ষমতা বৃদ্ধি পাবে যা পরবর্তীতে বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে গুরুত্বপুর্ণ অবদান রাখবে। আমাদের শিশুরা যেন একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারে ব্র্যাক কুমন সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করতে হলে প্রয়োজন স্মার্ট সিটিজেন। আর স্মার্ট সিটিজেনের জন্য প্রয়োজন স্মার্ট ভবিষ্যৎ প্রজন্ম। আগামীর স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে ব্রাক কুমন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *