সাম্প্রতিক সংবাদ

আইডিয়া প্রকল্প ও এনএসইউ’র মধ্যে সমঝোতা স্মারক

ক.বি.ডেস্ক: উদ্ভাবন ও উদ্যোক্তা বিষয়ক বিভিন্ন গবেষণামূলক কার্যক্রমসহ বাংলাদেশে একটি টেকসই স্টার্টআপ ইকোসিস্টেম তৈরিতে একযোগে কাজ করবে আইডিয়া প্রকল্প এবং নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ)। গতকাল বুধবার (২৫ মে) রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত এনএসইউ’র ক্যাম্পাসে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান আয়োজিত হয়।

আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং এনএসইউ’র উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের উপস্থিতিতে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক মো. আলতাফ হোসেন এবং এনএসইউ স্টার্টআপস্ নেক্সটের পরিচালক ড. সাজ্জাদ হোসেন। এ সময় উপস্থিত ছিলেন এনএসইউ’র প্রো-ভাইস চ্যান্সেলর ড. এম. ইসমাইল হোসেন, আইডিয়া প্রকল্পের সিনিয়র পরামর্শক আর এইচ এম আলাওল কবির, আইন বিষয়ক পরামর্শক আদনীন জেরিনসহ এনএসইউ’র বিভিন্ন বিভাগের ডিন এবং আইডিয়া প্রকল্পের অন্যান্য কর্মকর্তাগণ।

সমঝোতা স্মারক অনুযায়ী, যৌথভাবে বিভিন্ন প্রোগ্রাম, প্রশিক্ষণ, অ্যাওয়ার্ডস ও রিসার্চসহ উদ্যোক্তা সংস্কৃতি বিকাশের উদ্দেশ্যে নানা ধরণের উদ্যোগ গ্রহণ করা হবে। এ ছাড়া এই এমওইউর মাধ্যমে উভয়পক্ষ একে অপরকে বিভিন্ন বিষয়ে পরামর্শ প্রদান, তথ্য বিনিময়, ইনকিউবেশন ইত্যাদি ক্ষেত্রেও পারস্পরিক সহায়তা করতে সম্মত হয়।

উল্লেখ্য, নর্থ সাউথ ইউনিভার্সিটির ‘এনএসইউ স্টার্টআপস্ নেক্সট’ নামক আয়োজনে পার্টনার হিসেবে পাশে থাকবে আইডিয়া প্রকল্প। এই উদ্যোগ থেকে প্রাপ্ত বিজয়ী স্টার্টআপদেরকে আইডিয়া প্রকল্পের সিলেকশন কমিটি কর্তৃক মূল্যায়নের ভিত্তিতে অনুদান প্রদান করা হবে। আয়োজনে পারস্পরিক আলোচনা অনুসারে বুটক্যাম্প, কর্মশালা, সেমিনার এবং স্টার্টআপ সম্পর্কিত নানা কার্যক্রমে আইডিয়া প্রকল্প সহযোগিতা করবে।

ইতোমধ্যে ২৬১টি স্টার্টআপকে আইডিয়া প্রকল্প থেকে ১০ লক্ষ টাকা করে প্রি-সীড পর্যায়ে অনুদান প্রদানের অনুমোদন দেয়া হয়েছে বলে জানান আইসিটি বিভাগের আইডিয়ার কমিউনিকেশন্স বিষয়ক পরামর্শক সোহাগ চন্দ্র দাস। প্রকল্প থেকে অনুদান প্রদানের পাশাপাশি বিনা মূল্যে স্টার্টআপদের জন্য বরাদ্দ দেয়া হচ্ছে কো-ওয়ার্কিং স্পেস। কো-ওয়ার্কিং স্পেস এবং তথ্যপ্রযুক্তি ভিত্তিক যেকোন উদ্ভাবনী আইডিয়া নিয়ে আগ্রহী স্টার্টআপগণ প্রি-সীড পর্যায়ে ১০ লক্ষ টাকা পর্যন্ত অনুদানের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের জন্য ভিজিট করতে হবে আইডিয়া প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে ( www.idea.gov.bd )।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *