সাম্প্রতিক সংবাদ

কৃষি মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ সম্প্রণালয় এবং এটুআই’র মধ্যে চুক্তি

ক.বি.ডেস্ক: স্মার্ট কৃষি বাস্তবায়নে কৃষি মন্ত্রণালয় ও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় যেসব স্মার্ট সল্যুশন গ্রহণ করবে সেখানে অনুঘটক হিসেবে সার্বিক সহযোগিতা করবে এটুআই। দেশের কৃষিব্যবস্থায় অধিকতর উন্নয়ন আনয়নে একটি সার্বিক কৃষি তথ্য মানোয়ন্নয়ন ও আন্তঃবিনিময় কাঠামো তৈরিতে সহযোগিতা করবে এটুআই। একইসঙ্গে প্রযুক্তিগত উদ্ভাবন এবং কৃষক ও খামারিদের সক্ষমতা বৃদ্ধি এবং স্মার্ট কৃষি ডিভাইসের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে দুই মন্ত্রণালয়কে সার্বিক সহযোগিতা করবে এটুআই।

দেশের কৃষিখাত উন্নয়নে কৃষি তথ্য মনোয়ন্নয়ন ও আন্তঃবিনিময় কাঠামো এবং পলিসি তৈরির কাজকে ত্বরান্বিত করার মাধ্যমে স্মার্ট কৃষি বাস্তবায়নে সম্প্রতি রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে কৃষি মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং এটুআই’র মধ্যে একটি যৌথ সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. জালাল আহমেদ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. তোফাজ্জেল হোসেন এবং এটুআই’র প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন।

এই চুক্তির মাধ্যমে দেশের কৃষিখাতে সার্বিক একটি ডেটা ইকোসিস্টেম নিশ্চিত করা যাবে। যার ফলে কৃষি উন্নয়নে প্রান্তিক পর্যায়ে কৃষকের উপযোগী স্মার্ট সল্যুশন তৈরি হবে এবং এর ধারাবাহিকতার প্রবণতা তৈরি হবে। কৃষি ব্যবসা প্রতিষ্ঠান ও স্টার্টআপদের সম্পৃক্ততা শতভাগ নিশ্চিত করা যাবে এবং আন্তঃমন্ত্রণালয় ও বেসরকারি পর্যায়ে মানসম্মত তথ্য ও তথ্য বিনিময় প্রবণতা বৃদ্ধি পাবে। স্মার্ট কৃষি ব্যবস্থা নির্মাণের মধ্য দিয়ে স্মার্ট বাংলাদেশের লক্ষ্য পূরণে যৌথভাবে কাজ করবে এই তিন প্রতিষ্ঠান।

চুক্তি স্বাক্ষর করেন অনষ্ঠানে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ, আইসিটি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার, এটুআই’র পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খ. মাহবুবুল হক, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মো. এমদাদুল হক তালুকদার, এটুআই’র প্রোগ্রাম স্পেশালিস্ট ইনোভেশন মানিক মাহমুদ প্রমুখ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *