উদ্যোগ

অ্যামাজন ওয়েব সার্ভিসেস ক্লাউড ডে ২০২৩

ক.বি.ডেস্ক: অ্যামাজন ওয়েব সার্ভিসেস (এডব্লিউএস) দিপ্তী’র সহযোগিতায় বাংলাদেশের তরুণ মেধাবী প্রযুক্তি প্রেমীদের প্রশিক্ষণের মাধ্যমে ৫০ হাজার এডব্লিউএস এক্সপার্ট তৈরি করবে। অ্যামাজন ওয়েব সার্ভিসেস ক্লাউড ডে এ আয়োজনের মাধ্যমে বাংলাদেশের প্রযুক্তিপ্রেমী তরুণদের দক্ষ করে চাকরির সুযোগ তৈরিতে ড্যাফোডিল গুরুত্বপূর্ন ভূমিকা পালন করবে। সারা পৃথিবীতে এডব্লিউএস-এর দক্ষ মানব সম্পদ তৈরির যে সুযোগ রয়েছে ড্যাফোডিল পরিবার তা গ্রহণ করবে। বাংলাদেশের এডুকেশন সিষ্টেমে এডব্লিউএস’কে সম্পৃক্ত করতে এবং কোর্স কারিকুলামে এডব্লিউএস’কে অন্তর্ভুক্ত করতে আগ্রহী ড্যাফোডিল পরিবার এবং বাংলাদেশে এডব্লিউএস’র প্রশিক্ষণ পরিচালনা করবে দিপ্তী এবং ড্যাফোডিল পরিবার।

আজ শনিবার (১৭ জুন) বাংলাদেশে প্রথমবারের মতো এডব্লিউএস এর সহযোগিতায় ১০ জন এক্সপার্টের সরাসরি তত্বাবধানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইনস্টিটিউট (দিপ্তী) যৌথভাবে ঢাকায় ”অ্যামাজন ওয়েব সার্ভিসেস ক্লাউড ডে ২০২৩” আয়োজন করে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিটিআরসি’র চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অ্যামাজন ওয়েব সার্ভিসেস (এডব্লিউএস) এর লিডার (সলিউশন আর্কিটেকচার) মোহাম্মদ মাহদী-উজ জামান। বক্তব্য রাখেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান ড. মো. সবুর খান, ড্যাফোডিল ফ্যামিলির সিইও মোহাম্মদ নুরুজ্জামান, বেসিস সভাপতি রাসেল টি আহমেদ,ইন্সটিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ারস বাংলাদেশের সভাপতি এটিএমএ হামিদ, আমাজান ওয়েব সার্ভিসেসে এর প্রশিক্ষণ ও সাটিফিকেট বিভাগের প্রধান অমিত মেহতা। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইসিটি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন।

বাংলাদেশে এডব্লিউএস ক্লাউড পরিষেবার প্রচারের জন্য এবং বাংলাদেশের বৃহত্তর দর্শকদের কাছে এডব্লিউএস ক্লাউড পরিষেবার শক্তি ও প্রযুক্তির সামর্থ্যকে পরিচয় করিয়ে দিতে ডিআইইউ’র সহায়তায় দীপ্তি এ উদ্যোগ নিয়েছে। এডব্লিউএস ৫০,০০০ প্রযুক্তি উৎসাহীকে এডব্লিউএস ক্লাউড সার্ভিসের মাধ্যমে কর্মসংস্থানের জন্য প্রশিক্ষণ দিয়ে বাংলাদেশের প্রযুক্তিখাতে বিপ্লব ঘটাতে প্রতিশ্রুতিবদ্ধ।

প্রশিক্ষণের উদ্যোগের পাশাপাশি, ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্কের অধীনে পাঁচটি পলিটেকনিক ইন্সটিটিউট এডব্লিউএস একাডেমির মর্যাদা পেতে যাচ্ছে, যাতে ক্লাউডে শিল্প-স্বীকৃত সার্টিফিকেশন এবং ক্যারিয়ারের জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করার পাশাপাশি ডিজিটাল যুগে উন্নতির জন্য প্রয়োজনীয় অত্যাধুনিক জ্ঞান এবং দক্ষতা দিয়ে শিক্ষার্থীদের ক্ষমতায়ন করা।

আগামি কয়েক বছরে এডব্লিউএস ৭০০,০০০ দক্ষ প্রযুক্তি পেশাদার তৈরির লক্ষ্য নির্ধারণ করেছে। এডব্লিউএস এবং দিপ্তী বাংলাদেশে ডিজিটাল দক্ষতার ঘাটতি পূরণে এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মানে সক্রিয়ভাবে কাজ করবে। শিল্প-নেতৃস্থানীয় জ্ঞান এবং দক্ষতার সঙ্গে পেশাদার ব্যক্তিদের ক্ষমতায়নের মাধ্যমে, অর্থনৈতিক প্রবৃদ্ধি, উদ্ভাবনকে উৎসাহিত করা এবং দেশে প্রযুক্তিগত অগ্রগতি আনয়নে উভয় প্রতিষ্ঠান একযোগে কাজ করবে।

দিনব্যাপী এ আয়োজনের লক্ষ্য ছিল আন্তর্জাতিক এবং স্থানীয়ভাবে স্বীকৃত অ্যামাজন ওয়েব সার্ভিসেস (এডব্লিউএস) পেশাদার/ প্রশিক্ষকদের দ্বারা পরিচালিত হাতে-কলমে কর্মশালা, ক্লাউড- নেটিভ অ্যাপ্লিকেশন এবং মেশিন লার্নিং তৈরির পাশাপাশি অংশগ্রহণকারীদের ইউনিকর্ন স্টার্টআপের পরবর্তী প্রজন্ম তৈরির রেসিপি সম্পর্কে অন্তর্দৃষ্টি এবং বিভিন্ন সেশনের মাধ্যমে এডব্লিউএস’র ক্যারিয়ার প্রোগ্রাম সম্পর্কে জানার সুযোগ তৈরি করে দেয়া। এ ছাড়া তথ্য প্রযুক্তিখাতের উদ্যোক্তা, ছাত্র, শিক্ষক, শিক্ষাবিদ এবং অনুশীলনকারী সারা বাংলাদেশের বিষয় বিশেষজ্ঞ, জাতীয় নেতা, শিক্ষক এবং ক্লাউড উৎসাহীদের সাথে এডব্লিউএস এর ক্যারিয়ার প্রোগ্রাম সম্পর্কে জানানো এবং নেটওয়ার্ক তৈরির বিভিন্ন আয়োজন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *