সাম্প্রতিক সংবাদ

“বিগ ২০২৩” এর যৌথ বিজয়ী ফ্যাব্রিক লাগবে এবং মার্কোপলো এআই

ক.বি.ডেস্ক: ‘ডেয়ার টু স্ট্যান্ড বিগ’ স্লোগানে অনুষ্ঠিত “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) ২০২৩” এ সেরাদের সেরা স্টার্টআপ হিসেবে যৌথ বিজয়ী হয় ফ্যাব্রিক লাগবে লিমিটেড এবং মার্কোপলো এআই। এই যৌথ বিজয়ীর প্রত্যেককে ১ কোটি টাকা করে দেয়া হয়। এ ছাড়া, সেরা ৫০টি স্টার্টআপের প্রত্যেকেই ১০ লক্ষ টাকা করে মোট ৫ কোটি টাকার অনুদান দেয়া হয়। বিগ সেরা ৫২টি স্টার্টআপকে মোট ৭ কোটি টাকা অনুদান প্রদান করে বিগ ২০২৩ আয়োজক।

আজ শনিবার (১৭ জুন) রাজধানী ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে স্টার্টআপদের অনুপ্রাণিত করতে ৩য় বারের মত আইডিয়া প্রকল্প আয়োজিত “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) ২০২৩” গ্র্যান্ড ফিনালে বিজয়ী স্টার্টআপদের সম্মাননা প্রদানসহ তাদের হাতে ক্রেস্ট তুলে দেন প্রধান অতিথি প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান।

এ সময় বিশেষ অতিথি ছিলেন আইসিটি সচিব মো. সামসুল আরেফিন। অনুষ্ঠানের সভাপতিত্ব আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিসিসি’র নির্বাহী পরিচালক রণজিৎ কুমার, স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ এবং আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক মো. আলতাফ হোসেন।

উপদেষ্টা সালমান ফজলুর রহমান বলেন, অনেকেই ভেবেছিলেন যে ডিজিটাল বাংলাদেশে পরিনত হওয়া সম্ভব না। কিন্তু আমরা সেটা সম্ভব করেছি। বর্তমানে ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে আমরা কিভাবে পৌঁছে যাবো সেটা নিয়ে আমরা কাজ করছি। সরকারের কাজ হলো অনুকুল পরিবেশ তৈরি করে দেয়া আর বেসরকারি খাতকে সুযোগ দিয়ে দেয়া।

জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, সকলের সম্মিলিত চেষ্টার ফসল হলো ডিজিটাল বাংলাদেশ। আমরা ২০১৫ সালের শুরু থেকে ১০ বছরে প্রায় ৪শত স্টার্টআপ আইডিয়া প্রকল্প থেকে ফান্ড করেছিলাম। এর থেকে প্রায় ৩০ শতাংশ স্টার্টআপ এখনও বেঁচে আছে ও লড়াই করে টিকে আছে। তাদের মধ্যে প্রায় ১০ শতাংশ স্টার্টআপ প্রি-সীড এবং গ্রোথ পর্যায়ে উন্নীত হয়েছে। আমাদের লক্ষ্য হচ্ছে ইনোভেশন ইকোসিস্টেম, উদ্যোক্তা সাপ্লাই চেইন তৈরি করা এবং স্টার্টআপ কালচার ডেভেলপ করা। এই লক্ষ্য বাস্তবায়নে আমরা স্টার্টআপ পলিসি চূড়ান্ত করতে যাচ্ছি।

সেরা ৫০টি স্টার্টআপ হলো: এগ্রিস্মার্ট, অ্যান্ট স্যুট, অ্যাকোয়ালিংক বাংলাদেশ, আয়করি ডিজিটাল, বাংলা ইস্কুল বিডি, বাজার৩৬৫, কার্ডিকেয়ার, ছাদ বাজার, চেকবক্স, দেশিফার্মার, ডিগারমা, ডকটাইম, ড্রিপ ইরিগেশন বিডি লি., ই-ইরিগেশন, ই-ওস্তাদ, ইজি গো, এডু এসিস্ট- দি ফিউচার অব ইনক্লিউসিভ এডুকেশন, এনগেজ, ইপল্লি, ফার্মহাউস বিডি, জি-উইজেটস স্মার্ট এনার্জি ম্যানেজমেন্ট সিস্টেম (এসইএমএস), গ্রামশপ, হিশাবি টেকনোলজিস, ইনকাম, ইন্টারেক্টিভ কেয়ারস্, জেআরসি বোর্ড, কৃষি স্বপ্ন, লাইল্যাক, ম্যাভেরিক ইনোভেশন, মিমবা, মমিকিডস্ লি., মোর টেক বিডি, নিরাময় হেলথটেক, রোবট্রি বাংলাদেশ, রিওগ্যাস, স্বাস্থ্য সেবা, শালবৃক্ষ লি., সম্ভব, সঠিক এআই, সক্রিয় টেকনোলজিস লিমিটেড, সোল শেয়ার- সোল মবিলিটি, স্টাফবেস লিমিটেড, টেকরেভ ৪.০- স্মার্ট ফ্যাক্টরি (টেকনোভাস লিমিটেড), টয়লেন্ড, টয়ো, ভিআর বাংলা, ওয়ান্ডার ওম্যান, ওয়েস্ট বাংলাদেশ, ইয়োর ক্যাম্পাস এবং যায়ন্যাক্স হেলথ লিমিটেড।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *