অন্যান্য টিপস সাম্প্রতিক সংবাদ

‘সেফটি সেন্টার’ চালু করল টিকটক

ক.বি.ডেস্ক: টিকটক বাংলাদেশে ‘‘সেফটি সেন্টার;; চালুর ঘোষণা দিয়েছে। প্রাণবন্ত ও বৈচিত্র্যময় কমিউনিটির জন্য একটি নিরাপদ ও গ্রহণযোগ্য প্ল্যাটফর্ম গড়ে তুলতে এই ঘোষণা দিল টিকটক। অনলাইন সেফটি সেন্টার হলো একটি ওয়ান স্টপ ডেসটিনেশন, যা দেয় প্ল্যাটফর্মটির সেফটি পলিসি ও রিসোর্স; এটি পাওয়া যাচ্ছে বাংলা ও ইংরেজিতে। এর তথ্য ও সরঞ্জাম ব্যবহারকারীদের অ্যাপ ব্যবহারের সময় নিজেদের নিয়ন্ত্রণে রাখতে ও অধিক সুরক্ষা নিশ্চিত করতে সাহায্য করে।

টিকটক এমন একটি প্ল্যাটফর্ম যেটি সৃজনশীল অভিব্যক্তি এবং আনন্দ প্রকাশকে অনুপ্রাণিত করে। এ জন্য ব্যবহারকারীদের নিরাপত্তায় টিকটক প্রতিশ্রুতিবদ্ধ। সেফটি সেন্টারে সাইবার বুলিং কীভাবে প্রতিরোধ করা যায় সে সম্পর্কে নির্দেশনা রয়েছে, একটি প্যারেন্টাল গাইড ফিচার রয়েছে, ফ্যামিলি পেয়ারিং যা পিতামাতা বা পরিবারের সদস্যদের তাদের টিকটক অ্যাকাউন্টকে কিশোর বয়সীদের সাথে লিঙ্ক করতে এবং স্ক্রিন টাইম ম্যানেজমেন্ট, রেস্ট্রিক্টেড মোড এর ওপর নিয়ন্ত্রণ স্থাপন করতে দেয়। কে তাদের ম্যাসেজ পাঠাতে পারে, তাও নিয়ন্ত্রণ করার সুযোগ রাখে। এইভাবে অভিভাবকেরা তাদের বাচ্চারা প্ল্যাটফর্মে যা করছে, তার ওপর আরও বেশি নিয়ন্ত্রণ রাখতে পারছেন। টিকটক সেফটি সেন্টারটিতে বেশ কয়েকটি আর্টিকেল ও সেফটি ভিডিও রয়েছে, যা ব্যবহার করা বেশ সহজ।

টিকটকের মুখপাত্র বলেন, সেফটি সেন্টার হলো ব্যবহারকারীদের জন্য এমন একটি সম্পদ, যা তারা অ্যাপ ব্যবহারের সময় নিরাপদ থাকতে ও সর্বোত্তম সম্ভাব্য অভিজ্ঞতা উপভোগ করতে পারেন। অনলাইন নিরাপত্তার বিষয়টি আমাদের দায়িত্ব। এ জন্য ব্যবহারকারী, বিশেষজ্ঞ, সরকার ও প্ল্যাটফর্মগুলোকে একসঙ্গে কাজ করতে হবে। আমরা গর্বিত যে, আমরা সেদিক থেকে সক্রিয় পদক্ষেপ অব্যাহত রেখেছি।

টিকটক #HoiShocheton শিরোনামে তার পাবলিক সার্ভিস অ্যানাউন্সমেন্ট (পিএসএ) চালু করেছে যা অনলাইন স্ক্যাম, নিরাপত্তা ও প্ল্যাটফর্মের দায়িত্বশীল ব্যবহার সম্পর্কে ডিজিটাল কমিউনিটির মধ্যে সচেতনতা বাড়াতে সাহায্য করেছে। এর আগে ২০২০ সালে বিশ্ব ইন্টারনেট দিবস উপলক্ষে টিকটক বাংলাদেশে #AmraSafeInternetSafe ক্যাম্পেইন চালুর ঘোষণা দিয়েছিল।

ব্যবহারকারীর সুরক্ষার জন্য একটি চলমান প্রচেষ্টার অংশ হিসেবে আমরা একটি কমিউনিটি গাইডলাইন আপডেট করেছি যা একটি সুস্থ পরিবেশ বজায় রাখতে সাহায্য করার জন্য কি অনুমোদিত এবং কি অনুমোদিত নয়, সে বিষয়ে নির্দেশনা প্রদান করে। সৃজনশীল অভিব্যক্তি বজায় রাখার সময় সম্ভাব্য ক্ষতি থেকে রক্ষা করার জন্য নীতি-বিশেষজ্ঞরা এই নির্দেশিকাগুলোকে ক্রমাগত মূল্যায়নের করেন। এ ছাড়াও এই প্রচেষ্টাগুলোকে আরও সামনে নিয়ে আসার জন্য আমাদের বৃহত্তর স্বচ্ছতা প্রতিবেদনের প্রচেষ্টার অংশ হিসেবে কমিউনিটি গাইডলাইন  প্রয়োগের প্রতিবেদনগুলো ত্রৈমাসিকভাবে প্রকাশিত হচ্ছে। টিকটকের নিরাপত্তা প্রচেষ্টা সম্পর্কে আরও তথ্যের জন্য: https://www.TikTok.com/safety/

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *