সাম্প্রতিক সংবাদ

কমার্শিয়াল কার্ড সলিউশন নিয়ে এলো ভিসা

ক.বি.ডেস্ক: বাংলাদেশে প্রথম ব্যাংক হিসেবে ব্যবসায়িক প্রতিষ্ঠানের জন্য পারচেজ কার্ড নিয়ে এসেছে সাউথইস্ট ব্যাংক। এসএসএল ওয়্যারলেসের বিজনেস পেমেন্ট সলিউশন প্রোভাইডার (বিপিএসপি) প্ল্যাটফর্মের মাধ্যমে যেসব সাপ্লায়ার এখন পর্যন্ত কার্ডে পেমেন্ট নিচ্ছে না তাদের বিপিএসপি প্ল্যাটফর্মের মাধ্যমে ভিসা কমার্শিয়াল কার্ডের সাহায্যে পেমেন্ট পরিশোধের সুযোগ পাবেন ব্যবসায়ী ও করপোরেট ক্রেতারা।

বিজনেস পেমেন্ট সলিউশন প্রোভাইডার
বিপিএসপি’র সাহায্যে এখন বিজনেস পেমেন্ট করা যাবে খুব সহজেই আর এজন্য ব্যাংক লেনদেনের সময় ও সাধারণ পেমেন্ট প্রসেসিং খরচের ওপর নির্ভর করতে হবে না। ক্রেতারা এখন এই প্ল্যাটফর্মের মাধ্যমে ভিসা কমার্শিয়াল কার্ড নিরাপদে এনরোল করার মাধ্যমে, কার্ড গ্রহণ করে না এমন সাপ্লায়ারদের পেমেন্ট পরিশোধ করতে পারবেন।সেক্ষেত্রে আগে তাদের চালান ও প্রাথমিক পেমেন্টের পরিমাণ নির্বাচন করে নিতে হবে। ব্যাংক অ্যাকাউন্টে পেমেন্ট যাওয়ার পর সাপ্লায়াররা নোটিফিকেশন পাবেন। ক্রেতাও খুব সহজে ড্যাশবোর্ড ও পরবর্তীতে সমন্বয়ের জন্য পেমেন্ট ডিটেইলস দেখতে পারবেন।

বাংলাদেশের এসএমই ও বড় প্রতিষ্ঠানগুলোর লেনদেন সরবরাহ শৃঙ্খল (সাপ্লাই চেইন) ডিজিটাল করবে এই প্ল্যাটফর্ম। সহজ এসএফটিপি (সিকিউর ফাইল ট্রান্সফার প্রটোকল) ও এপিআই -এর (অ্যাপ্লিকেশন ইন্টারফেস) মাধ্যমে বিপিএসপি প্ল্যাটফর্ম দিচ্ছে স্বয়ংক্রিয়ভাবে সমন্বয়ের নিশ্চয়তা, আর্লি সেটেলমেন্ট ডিসকাউন্ট ও ওয়ার্কিং ক্যাপিটাল গেইন; যেনো ব্যবসা প্রতিষ্ঠান মান ও প্রবৃদ্ধির দিকে মনোযোগ দিতে পারে। ভিসা কমার্শিয়াল কার্ড সলিউশন করপোরেট ও এমএসএমইদের ডিজিটাল ট্রান্সফরমেশনে সহযোগিতা করবে, তাদের আরও দক্ষ করে তুলবে এবং নগদ অর্থের প্রতি নির্ভরতা কমিয়ে আনবে।

আজ রবিবার (৯ এপ্রিল) ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্ম ভিসা এসএসএল ওয়্যারলেস ও সাউথইস্ট ব্যাংকের অংশীদারিত্বে বিজনেস পেমেন্ট সলিউশন প্রোভাইডার (বিপিএসপি) শীর্ষক একটি নতুন সলিউশন নিয়ে আসার ঘোষণা দিয়েছে। কমার্শিয়াল কার্ড উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসএসএল’র প্রধান নির্বাহী ইফতেখার আলম ও পরিচালক শাহজাদা এম রেদওয়ান; ভিসা বাংলাদেশ, নেপাল ও ভুটানের পরিচালক আশিষ চক্রবর্তী ও পরিচালক আরিফুর রহমান এবং সাউথইস্ট ব্যাংক লিমিটেডের হেড অব কার্ডস আব্দুস সবুর খান ও ব্যাংকটির উচ্চপদস্থ কর্মকর্তা মোহাম্মদ ফকরুল ইসলাম।

বর্তমানে বড় ব্যবসা প্রতিষ্ঠানগুলো ডিজিটাল লেনদেনে অভ্যস্ত হয়েছে, তবে এসব প্রতিষ্ঠানের অনেক ভেন্ডর এখনও কার্ডে পেমেন্ট গ্রহণ করে না। চেক বা নগদ অর্থের মাধ্যমে লেনদেন করা সময়সাপেক্ষ ও কষ্টকর একটি বিষয়। আর এজন্যই ইউটিলিটি বিল, বেতন, ভাড়া, সাপ্লায়ার পেমেন্টের মতো বিভিন্ন সেবায় ব্যবসা প্রতিষ্ঠানের জন্য কমার্শিয়াল কার্ড পেমেন্টের সুযোগ করে দিতে এসএসএল ওয়্যারলেসের সহযোগিতায় বিপিএসপি নিয়ে এসেছে ভিসা।

ভিসা’র বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সৌম্য বসু বলেন, ভোক্তাদের মতো ব্যবসা প্রতিষ্ঠানগুলোকেও তাদের সামগ্রিক কর্মকাণ্ড ডিজিটালাইজ করার মাধ্যমে নিজেদের ক্ষমতায়নে সুযোগ তৈরি করতে হবে। এক্ষেত্রে, বড়-ছোট সব ধরনের ব্যবসার জন্য কার্ড পেমেন্টের সক্ষমতা তৈরিতে এসএসএল ওয়্যারলেস ও সাউথইস্ট ব্যাংকের সঙ্গে অংশীদারিত্বে বিপিএসপি সেবা। বাংলাদেশে এবারই প্রথমবারের মতো এরকম সমন্বিত উদ্যোগ নেয়া হলো, যা কার্ডে ব্যবসা করতে চায় এমন ব্যবসা প্রতিষ্ঠান ও কার্ড গ্রহণ করে না এমন সাপ্লায়ারদের মাঝে দূরত্ব কমিয়ে আনবে।

আব্দুস সবুর খান বলেন, কোভিড-১৯ চলাকালে আমরা প্রথাগত পেমেন্ট মেথডের সমস্যাগুলো দেখতে পাই। সে সময় পেমেন্ট প্রক্রিয়া ডিজিটাল না থাকায় অনেক প্রতিষ্ঠান নগদ অর্থের প্রবাহ নিয়ে সমস্যায় পড়েছিল। ক্যাশলেস সোসাইটি গড়ে তোলার প্রত্যয় থেকেই বিপিএসপি উন্মোচন করা হয়েছে। এই সেবার মাধ্যমে করপোরেট প্রতিষ্ঠানগুলো ৪৯ দিন পর্যন্ত সুদমুক্ত ক্রেডিড পিরিয়ডের সুবিধাসহ, দ্রুত ও নিরাপদ উপায়ে বিক্রেতাদের পেমেন্ট প্রদান করতে পারবে।

শাহজাদা এম রেদওয়ান বলেন, এসএসএল বাংলাদেশের এসএমই খাতে সবসময়ই যুগোপযোগী, প্রয়োজনীয় ও সর্বাধুনিক প্রযুক্তি নিয়ে আসতে চায়; আর এক্ষেত্রে আমরা আমাদের নিরলস প্রচেষ্টা অব্যাহত রাখবো। যেসব এসএমই ও করপোরেট প্রতিষ্ঠান ভেন্ডর ও অন্যান্য পেমেন্ট পরিশোধে অনেকসময় লোকবল বা অন্যান্য রিসোর্সের অভাবে সঠিক ব্যবস্থাপনায় নানা অসুবিধার সম্মুখীন হয়, তাদের সহায়তা করবে বিপিএসপি প্ল্যাটফর্ম। এ উদ্যোগ কার্যকর উপায়ে ক্রেডিট নিশ্চিত করবে যেন প্রতিষ্ঠানগুলো ব্যবসায়িক প্রবৃদ্ধির দিকে পূর্ণ মনোযোগ দিতে পারে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *