সাম্প্রতিক সংবাদ

দেশের আইসিটি খাতের উন্নয়ন ও বিকাশে সহায়তা করবে ফিনল্যান্ড

ক.বি.ডেস্ক: বাংলাদেশের অর্থনীতি সুদৃঢ় এবং আইসিটি খাত পৃথিবীর অনেক দেশ থেকে এগিয়ে। ৫জি, স্টার্টআপ ইকোসিস্টেম, আইসিটি খাতের উন্নয়ন ও বিকাশ এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আগামী দিনগুলোতে বাংলাদেশের সঙ্গে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন ফিনল্যান্ডের রাষ্ট্রদূত রিতভা কাউক্কু-রুনদি।

আজ বুধবার (২২ মার্চ) আগারগাঁওস্থ আইসিটি বিভাগে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে এ সব কথা বলেন রাষ্ট্রদূত রিতভা কাউক্কু-রুনদি। এ সময় ফিনল্যান্ডের রাষ্ট্রদূতের নেতৃত্বে ৪ সদস্যের প্রতিনিধি দল উপস্থিত ছিলেন। প্রতিনিধি দলে ছিলেন ফিনল্যান্ড দূতাবাসের দ্বিতীয় সচিব রাউলি কোস্তামো, কাউন্সেলর কিমো সিরা, সিনিয়র অ্যাডভাইজার রাই চক্রবর্তী।

বাংলাদেশের সঙ্গে ফিনল্যান্ডের ৫জি নেটওয়ার্ক, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিভিন্ন ধরনের প্রযুক্তি বিনিময়, গবেষণা, উদ্ভাবন এবং স্টার্ট আপ ইকোসিস্টেম বিনির্মাণে যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করার বিষয়ে ফলপ্রসু আলোচনা করেন।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক দেশের আইসিটি খাতের সার্বিক অগ্রগতি এবং ২০৪১ সালের স্মার্ট সিটিজেন, স্মার্ট গভার্নমেন্ট, স্মার্ট ইকোনমি ও স্মার্ট সোসাইটি এ ৪টি স্তম্ভের ওপর ভিত্তি করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের সার্বিক রূপরেখা রাষ্ট্রদূতের কাছে তুলে ধরেন। তিনি উভয়দেশের আইসিটি খাতের স্টার্ট আপদের অভিজ্ঞতা বিনিময়, সাইবার সিকিউরিটি বিষয়ে বিটুবি ম্যাচ মেকিং তৈরির ওপর গুরুত্বারোপ করেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *