সাম্প্রতিক সংবাদ

নোবিপ্রবি’র এসিসিই বিভাগে স্মার্ট ক্লাসরুম উদ্বোধন

ক.বি.ডেস্ক: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) অ্যাপ্লায়েড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং (এসিসিই) বিভাগে স্মার্ট ক্লাসরুমের উদ্বোধন করা হয়েছে। এ সিস্টেমের আওতায় শিক্ষকবৃন্দ ক্লাসে লাইভ ডেমোনেস্ট্রেশন প্রদান এবং শিক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ করতে পারবেন। এতে রয়েছে উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি সার্ভার যাতে উল্লেখযোগ্য সংখ্যক ক্লাস রেকর্ডিং সংরক্ষণ করা যাবে। এসিসিই বিভাগের স্মার্ট ক্লাসরুম বাস্তবায়নে কারিগরি সহায়তা প্রদান করেছে নোবিপ্রবি সাইবার সেন্টার ও আইসিটি সেল।

গতকাল সোমবার (৮ মে) এসিসিই বিভাগ আয়োজিত নোবিপ্রবি’র এসিসিই বিভাগে প্রথম স্মার্ট ক্লাসরুমের উদ্বোধ করেন প্রধান অতিথি নোবিপ্রবি’র উপাচার্য প্রফেসর ড. মো. দিদার-উল-আলম। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নোবিপ্রবি’র উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর। সভাপতিত্ব করেন এসিসিই বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ আশরাফুল আলম। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এসিসিই বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

উপাচার্য প্রফেসর ড. মো. দিদার-উল-আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে স্মার্ট ক্লাসরুম তৈরির বিকল্প নেই। এ লক্ষ্যে একধাপ এগিয়ে গেল নোবিপ্রবি। বাংলাদেশে হাতে গোনা যে কয়টি বিশ্ববিদ্যালয়ে স্মার্ট ক্লাসরুম রয়েছে তার মধ্যে আজ প্রবেশ করলো নোবিপ্রবি। এ ধরণের পোডিয়াম বাংলাদেশে এই প্রথম ব্যবহার করা হচ্ছে। এই ক্লাসরুম ব্যবহার করে স্মার্ট, ইন্টারেকটিভ প্রেজেন্টেশনের মাধ্যমে অনলাইন-অফলাইন উভয় মাধ্যমে শির্ক্ষার্থীরা ক্লাসে অংশগ্রহণ করতে পারবে। শিক্ষার্থীদের জন্য এ ধরণের স্মার্ট ক্লারুমের সুবিধা তাদের পড়াশোনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *