সাম্প্রতিক সংবাদ

ডিজিটাল নিরাপত্তাসহ অবকাঠামো উন্নয়নে সহযোগিতা প্রদানে আগ্রহী ফিনল্যান্ড

ক.বি.ডেস্ক: ফিনল্যান্ড বাংলাদেশে ডিজিটাল সংযুক্তি, ৫জি এবং ডিজিটাল নিরাপত্তা বিষয়ে প্রযুক্তিগত সহযোগিতা প্রদানের আগ্রহ প্রকাশ করেছে। বাংলাদেশে নিযুক্ত ফিনল্যান্ড এর রাষ্ট্রদূত রিতভা কাউককু রুনদি আজ বুধবার (২২ মার্চ) বাংলাদেশ সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এর সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে ফিন‌ল্যান্ডের এ আগ্রহের কথা ব্যক্ত করেন।

বৈঠককালে উভয় পক্ষ ডিজিটাল সংযুক্তি, ৫জি এবং ডিজিটাল নিরাপত্তা বিষয়াদি ছাড়াও দ্বিপাক্ষিক সহযোগিতা ও পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন।

মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ফিনল্যান্ড বাংলাদেশের পরীক্ষিত এক বন্ধু দেশ। ডিজিটাল সংযুক্তি হচ্ছে ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির মূল ভিত্তি। ২০০৮ সালে দেশে মাত্র সাড়ে সাত জিবিপিএস ইন্টারনেট ব্যান্ডউইডথ ব্যবহৃত হতো, বর্তমানে তা ৪১০০ জিবিপিএস এ উন্নীত হয়েছে। সে সময় ইন্টারনেট ব্যবহারকারি ছিলো মাত্র ৮ লাখ। বর্তমানে ১৩ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। ২০৩০ সালে দেশে ইন্টারনেট ব্যান্ডউইডথের চাহিদা দাঁড়াবে ৩০ হাজার জিবিপিএস। বর্তমানে দেশের চাহিদা মেটানোর পর বিশ্বের কয়েকটি দেশে ব্যান্ডউইডথ রপ্তানি হচ্ছে। আগামী দিনের বর্ধিত চাহিদা মেটাতে তৃতীয় সাবমেরিন সংযুক্ত হওয়ার কাজ চলছে।

দেশের প্রতিটি ইউনিয়নে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের আওতায় এসেছে এমনকি দুর্গম পার্বত্য অঞ্চল, চর, দ্বীপ এবং হাওর অঞ্চল ডিজিটাল সংযুক্তির আওতায় আনা হয়েছে। দেশে পর্ন সাইট ও জুয়ার সাইট বন্ধ করা হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে কমিউনিটি স্ট্যান্ডার্ড সমর্থন করে না এ ধরণের কনটেন্ট বন্ধে কার্যকর প্রযুক্তিগত সহায়তা আমাদের প্রয়োজন। এ বিষয়ে ফিনল্যান্ডের কারিগরি সহযোগিতা প্রত্যাশা করেন তিনি।

বৈঠকে রাষ্ট্রদূত রিতভা কাউককু রুনদি বাংলাদেশের ডিজিটাল সংযুক্তিসহ ডিজিটাল অবকাঠামো খাতে অর্জিত সফলতার প্রশংসা করেছেন। বাংলাদেশ কিভাবে ডিজিটাইজ কর্মসূচি সফল করেছে এ বিষয়ে ফিনল্যান্ড অভিজ্ঞতা অর্জনের চেষ্টা করছে বলে উল্লেখ করেন। বাংলাদেশের ডিজিটাল কর্মসূচি বিশ্বব্যাপী অনুকরণীয় দৃষ্টান্ত বলে উল্লেখ করেন। রাষ্ট্রদূত বাংলাদেশের সঙ্গে ফিনিশ মাল্টিমিডিয়া টেলিকমিউনিকেশন কোম্পানি নোকিয়ার মধ্যে সহযোগিতা আরও বৃদ্ধি পাবে বলে আশাবাদ প্রকাশ করেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *