সাম্প্রতিক সংবাদ

ইনফোপারসেপ্ট’র পার্টনার হল স্মার্টকম লিমিটেড

ক.বি.ডেস্ক: বিশ্বব্যাপী সাইবার নিরাপত্তা সলিউশন ও সেবা প্রদানকারী কোম্পানি ইনফোপারসেপ্ট আজ বুধবার (১৭ মে) তাদের স্ট্র্যাটেজিক ডিসট্রিবিউশন পার্টনার হিসেবে বাংলাদেশে স্মার্টকম লিমিটেডের সঙ্গে চুক্তির কথা ঘোষণা করেছে। এই চুক্তির আওতায়, স্মার্টকম লিমিটেড বাংলাদেশে বিভিন্ন প্রতিষ্ঠানকে ইনফোপারসেপ্টের ইনভিনসেন্স সাইবার নিরাপত্তা সলিউশন এবং সেবা প্রদান করবে।

ইনভিনসেন্স একটি সাইবার নিরাপত্তা প্ল্যাটফর্ম যেটি আক্রমণাত্মক নিরাপত্তা (প্রতিষ্ঠানের ত্রুটি জানতে নিজস্ব সিস্টেমে আক্রমণ), প্রতিরক্ষামূলক নিরাপত্তা (সিস্টেম রক্ষা করার জন্য প্রতিষ্ঠানের প্রযুক্তি এবং লোকবল) এবং নিরাপত্তা নীতিমালা (প্রতিষ্ঠানের তৈরি করা সাইবার নিরাপত্তা কৌশল) নিয়ে কাজ করবে। এ ছাড়া, যে কোন আকারের প্রতিষ্ঠানকে ব্যাপক নিরাপত্তা প্রদানের জন্য প্ল্যাটফর্মটি পরিষেবা প্রদান করবে।

স্মার্টকম লিমিটেডের সিইও হাসনাম মহসিন বলেন, বাংলাদেশে সাইবার হামলা বেড়ে চলছে। বাংলাদেশ ই-গভর্নমেন্ট কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-গভ সিআইআরটি) এর একটি প্রতিবেদনে বলা হয়, র‍্যানসমওয়্যারকে সবচেয়ে বড় একটি ঝুঁকি হিসেবে চিহ্নিত করা হয়েছে। এ ছাড়া বাংলাদেশের শীর্ষ ১০টি বৃহত্তম সাইবার হুমকির মধ্যে রয়েছে ফিশিং, পরিচয় জালিয়াতি, ওয়েবভিত্তিক আক্রমণ, গোপনীয়তা লঙ্ঘন এবং ডেনাইয়াল অফ সার্ভিস। এমন পরিস্থিতিতে, অত্যাধুনিক সাইবার আক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য স্থানীয় প্রতিষ্ঠানগুলোকে প্রস্তুত থাকতে হবে।

পার্টনারশিপ প্রসঙ্গে তিনি বলেন, নতুন ও ক্রমবর্ধমান সাইবার হামলাগুলো প্রতিকারের জন্য আঞ্চলিক প্রতিষ্ঠানগুলোর প্রয়োজন সঠিক মানসিকতা, এবং সাইবার নিরাপত্তার কৌশল। আর সেটি অবশ্যই দক্ষ কর্মী, সঠিক প্রক্রিয়া ও প্রযুক্তির সাহায্যে কার্যকর করতে হবে। ইনফোপারসেপ্ট এর আইপি দ্বারা পরিচালিত পরিষেবাগুলো ইনভিনসেন্স প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে। এর মাধ্যমে সাইবার নিরাপত্তার জন্য প্রয়োজনীয় সব ধরনের ইকোসিস্টেম এটি প্রদান করে এবং এই সেবাগুলো সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের মাধ্যমে পরিচালিত হয়ে থাকে। ফলে প্রতিষ্ঠানগুলোর আলাদাভাবে আর কোনো প্রযুক্তি কিংবা লোকবলের প্রয়োজন হবে না। স্মার্টকম লিমিটেড ইনফোপারসেপ্টের সঙ্গে দেশের সকল ধরনের ও ছোট-বড় সব আকারের প্রতিষ্ঠানকে সাইবার নিরাপত্তা প্রদান করবে।

ইনফোপারসেপ্ট’র সিইও জয়দীপ রুপারেলিয়া বলেন, সাইবার ক্রাইম এখন বৈশ্বিক সমস্যা হয়ে উঠেছে এবং বাংলাদেশ এর বাইরে নয়। সাইবার অপরাধীদের একবার ভাগ্যবান হতে হয়, কিন্তু প্রতিষ্ঠানগুলোকে তা মোকাবিলা করার জন্য প্রতিবারই ভাগ্যবান হতে হয়। এমন অবস্থায়, সাইবার নিরাপত্তার বিষয়টি সাইবার ক্রাইমের চেয়ে জটিল হয়ে উঠেছে যার ফলে অসংখ্য সাইবার নিরাপত্তার সরঞ্জাম এখন প্রয়োজন। স্মার্টকম লিমিটেডের সঙ্গে এই ডিসট্রিবিউশন পার্টনারশিপের মধ্য দিয়ে সাইবার ক্রাইমকে প্রতিকার করার জন্য আঞ্চলিক প্রতিষ্ঠানগুলোকে আমরা আরও বেশি সহযোগিতা করতে চাই।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *