সাম্প্রতিক সংবাদ

হায়ার অ্যান্ড ট্রেইন প্রোগ্রাম এর উদ্বোধন

ক.বি.ডেস্ক: ২০২৬ সালের মধ্যে দেশের ২০ হাজার আইটি স্নাতককে প্রশিক্ষণ প্রদান ও কর্মসংস্থানের জন্য ‘হায়ার অ্যান্ড ট্রেইন প্রোগ্রাম’ চালু করেছে সরকার। পাবলিক, প্রাইভেট এবং একাডেমিয়া এই তিন স্টেকহোল্ডার মিলে এই কর্মসূচির ডিজাইন করা হয়েছে, যার বৈশিষ্ট্য হলো আইটি কোম্পানীগুলো তাদের চাহিদা অনুয়ায়ী স্নাতকদের চাকুরিতে নিয়োগ এবং প্রশিক্ষণ দেবে।

আইসিটি বিভাগের বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের (বিসিসি) এনহান্সিং ডিজিটাল গভর্নমেন্ট অ্যান্ড ইকোনমি (ইডিজিই) প্রকল্প ঢাকা বিশ্ববিদ্যালয়ের পিএমআইএস ও আইআইটি এবং বুয়েটের সহযোগিতায় দেশের আইটি প্রতিষ্ঠানের মাধ্যমে হায়ার অ্যান্ড ট্রেইন মডেলে ২০২৬ সালের মধ্যে ২০ হাজার স্নাতককে এআই, আইওটি, রোবটিক্স, এআর, ভিআর, ব্লকচেইনের মতো অগগ্রর প্রযুক্তিতে প্রশিক্ষণ দেবে এবং কর্মসংস্থানের ব্যবস্থা করবে।

গত রবিবার (১২ মার্চ) ঢাকার একটি স্থানীয় হোটেলে ‘হায়ার অ্যান্ড ট্রেইন প্রোগ্রাম’ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন প্রধান অতিথি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ সময় উপস্থিত ছিলেন বুয়েট’র উপাচার্য ড. সত্য প্রসাদ মজুমদার, আইসিটি সচিব মো. সামসুল আরেফিন, ইডিজিই প্রকল্প উপদেষ্টা সামি আহমেদ, ইডিজিই প্রকল্প পরিচালক ড. মুহম্মদ মেহেদী হাসান, উপ-প্রকল্প পরিচালক মোহাম্মদ সাইফুল আলম খান, বিশ্বব্যাংকের সিনিয়র ট্রান্সপোর্ট স্পেশালিস্ট অ্যান্ড প্রোগ্রাম লিডার রাজেশ রোহাতগি, ইডিজিই প্রকল্পের কম্পোনেন্ট টীম লিডার ড. মাহফুজুল ইসলাম শামীম। সভাপতিত্ব করেন বিসিসি’র নির্বাহী পরিচালক রনজিৎ কুমার।

অনুষ্ঠানে সামি আহমেদ এর সঞ্চালনায় ‘স্কীলস ফর স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক প্যানেল আলোচনায় অংশ নেন ড. মুহম্মদ মেহেদী হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পিএমআইএস’র পরিচালক অধ্যাপক আকরাম হোসেন, বুয়েট’র আরআইএসই’র পরিচালক ড. মোহাম্মদ আনিসুজ্জামান তালুকদার, ঢাবি’র আইআইটি’র পরিচালক ড. মোহাম্মদ শফিউল আলম খান, বেসিস সভাপতি রাসেল টি আহমেদ, বাক্কো সভাপতি ওয়াহিদ শরীফ এবং বিশ্বব্যাংকের ডিজিটাল ডেভেলপমেন্ট স্পেশালিস্ট সুপর্না রায়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *