সাম্প্রতিক সংবাদ

জাদুপিসি’র সঙ্গে বিডিওএসএন’র চুক্তি

ক.বি.ডেস্ক: শিক্ষার্থীদের প্রযুক্তি দক্ষতা বাড়াতে কাজ করবে জাদুপিসি ও বিডিওএসএন। ১০টি স্কুল এবং উপকূলীয় অঞ্চলের কয়েকটি উপজেলার স্কুলের শিক্ষার্থীদেরকে স্মার্ট ডিভাইসের সঙ্গে পরিচয় করিয়ে দেয়ার পাশাপাশি রোবোটিক্স এবং স্টেম এডুকেশনে (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত) দক্ষতা উন্নয়নে কাজ শুরু করল জাদুপিসি। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর সঙ্গে যৌথভাবে এই কার্যক্রম পরিচালিত হবে।

আগামীতে বিভিন্ন স্কুলে ওপেন সোর্স প্রযুক্তি এবং জাদুপিসি প্রবর্তন ও প্রচারের জন্য একটি পাইলট প্রকল্প পরিচালনা করা হবে। এ প্রকল্পে স্মার্ট ডিভাইস, ইন্টারনেট, ওপেন সোর্স সফটওয়ারের নির্বাচিত অংশকে অংশকে বিদ্যালয়ের পাঠ্যক্রমের সঙ্গে সঙ্গতি রেখে সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদেরকে প্রশিক্ষণ প্রদান করা হবে। এ ছাড়া প্রযুক্তি শিক্ষা, রোবোটিক্স এবং স্টেম এডুকেশনের বিভিন্ন প্রকল্পে একসঙ্গে কাজ করা হবে।

মালালা ফান্ডের সহায়তায় উপকূলীয় এলাকায় পরিচালিত বিডিওএসএন’র প্রকল্পেও জাদুপিসি কাজ করবে। এ ছাড়া যৌথ আয়োজনে বিভিন্ন ইভেন্ট, ওয়ার্কশপ এবং কনফারেন্সে অংশগ্রহণ, তথ্য আদান-প্রদান, ওপেন সোর্স প্রযুক্তি ব্যবহারে উৎসাহিত হতে কাজ করবে তারা। আগামী এক বছর সময়কালের জন্য এই সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হলো।

গতকাল রবিবার (১১ জুন) আজ ঢাকার ধানমণ্ডিতে এই বিষয়ে সমঝোতা স্বারকে স্বাক্ষর করেন জাদুপিসি’র প্রতিষ্ঠাতা মাসরুর হান্নান এবং বিডিওএসএন’র প্রধান নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা। এ সময় বিডিওএসএন’র সাধারণ সম্পাদক মুনির হাসান, জাদুপিসি’র চিফ টেকনিক্যাল অফিসার রাগীব এহসান শাদাব, বিডিওএসএন’র প্রকল্প সমন্বয়ক মোশারফ হোসেন টিপু উপস্থিত ছিলেন।

মাসরুর হান্নান বলেন, বিভিন্ন স্কুলে শিক্ষাগত উপকরণের উন্নয়নসহ পাইলট প্রকল্পের সঙ্গে প্রযুক্তি শিক্ষা, রোবোটিক্স এবং স্টেম শিক্ষা নিয়ে কাজ করবে এ দুইটি প্রতিষ্ঠান। এরই অংশ হিসেবে বাংলাদেশের ১০টি নির্বাচিত স্কুল এবং উপকূলের তিনটি উপজেলায় ইতিমধ্যে কাজ শুরু হয়েছে। জাদুপিসি ব্যবহার করে স্কুল শিক্ষার্থীদের প্রোগ্রামিংও শেখানো হবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *