উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

সাইবার নিরাপত্তায় ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক স্বাক্ষর

ক.বি.ডেস্ক: সাইবার নিরাপত্তা বিষয়ে পারস্পারিক সহযোগিতার লক্ষ্যে আইসিটি বিভাগের ডিজিটাল নিরাপত্তা এজেন্সি ও বিজিডি ই-গভ সার্ট এবং বাংলাদেশ বিমান বাহিনীর সাইবার ওয়ারফেয়ার ও তথ্যপ্রযুক্তি অধিদপ্তরের মধ্যে একটি ত্রিপক্ষীয় বিশেষ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। আজ  (১২ আগস্ট) অনুষ্ঠিত সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন ডিজিটাল নিরাপত্তা এজেন্সির পরিচালক (প্রশাসন ও অর্থ) মো. আবদুস সাত্তার সরকার, বিজিডি ই-গভ সার্টের পরিচালক তারেক এম. বরকতউল্লাহ এবং বাংলাদেশ বিমান বাহিনীর সাইবার ওয়ারফেয়ার ও তথ্যপ্রযুক্তি অধিদপ্তরের পরিচালক এয়ার কমোডর মো. তৌহিদুল ইসলাম।

এই ত্রিপাক্ষিক চুক্তির মাধ্যমে ডিজিটাল নিরাপত্তা এজেন্সি ও বিজিডি ই-গভ সার্ট বাংলাদেশ বিমান বাহিনীর ডিজিটাল সক্ষমতা বৃদ্ধিকল্পে প্রশিক্ষণ এবং সাইবার নিরাপত্তা-সংক্রান্ত সমস্যা মোকাবেলা করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের বিষয়ে সার্বিকভাবে কার্যকরী তথ্য ও সহযোগিতা প্রদান করবে।

বিশেষ সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিশেষ অতিথি ছিলেন সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচলন) এয়ার ভাইস মার্শাল মো. শফিকুল আলম। সভাপতিত্ব করেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। এ সময় আরও উপস্থিত ছিলেন ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক মো. খায়রুল আমীন, বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেবসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।

জুনাইদ আহমেদ পলক বলেন, সাইবার নিরাপত্তা নিশ্চিত করা একক ব্যক্তি বা প্রতিষ্ঠানের পক্ষে সম্ভব নয়। এ জন্য প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টা। ডিজিটাল নিরাপত্তা এজেন্সির বিজিডি ই-গভ সার্ট সাইবার সুরক্ষায় কাজ করছে। এ টিমকে আরও বেশি শক্তিশালী করা হচ্ছে। বাংলাদেশ ব্যাংক, এনআইডি এবং পাসপোর্টের মত ২৭টি গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো চিহ্নিত করা হয়েছে। এই সকল পরিকাঠামো সুরক্ষায় আইসিটি বিভাগ কাজ করছে। করোনা টিকা কার্যক্রম সুরক্ষা অ্যাপ যাতে বন্ধ হয়ে যায় সেজন্য বাহির থেকে সাইবার হামলা বহুবার চালানো হয়েছে। আমাদের সংশ্লিষ্ট অভিজ্ঞ জনবল তা ভালো ভাবেই মোকাবেলা করেছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *