উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

শেষ হল ‘সুবর্ণ জয়ন্তী হ্যাকাথন-২০২১’

ক.বি.ডেস্ক: শ্রদ্ধেয় জাতীয় প্রফেসর ও প্রকৌশলী প্রয়াত জামিলুর রেজা চোধুরী’র নামে প্রস্তুতকৃত আইওটি মাইক্রোকন্ট্রোলার ডিভাইস ‘জেআরসি বোর্ড’কে কেন্দ্র করে দুই দিনব্যাপী (২৯-৩০ অক্টোবর) আয়োজিত হল ‘‘সুবর্ণ জয়ন্তী হ্যাকাথন-২০২১’’। হ্যাকাথনে চ্যাম্পিয়ন হয়েছে টিম ওয়ান জিরো; প্রথম রানার আপ টিম প্রোডিজি এবং দ্বিতীয় রানার আপ সাইবারট্রন টিম।

সুবর্ণ জয়ন্তী হ্যাকাথন-২০২১ এ চ্যাম্পিয়ন টিম ওয়ান জিরোর সদস্যরা হলেন নূর-এ-জান্নাত, অর্পন চন্দ্র, মাজেদুল ইসলাম নাইম ও নিহাম দাস অঙ্কুশ। তাদের দেয়া হয় ৫০হাজার টাকা; প্রথম রানার আপ টিম প্রোডিজির সদস্যরা হলেন তৌসিফ সামিন, ফারহান করিম, ফাইয়াজ আজমাইন ও মো. আবীর হোসাইন। তাদের দেয়া হয় ২৫ হাজার টাকা এবং দ্বিতীয় রানার আপ সাইবারট্রন টিম এর সদস্যরা হলেন মো. রাসেল খান হামীম ও মো. তামীমুল এহসান। তাদের দেয়া হয় ১৫ হাজার টাকা প্রাইজমানি। এ ছাড়াও সেরা ড্রোন নির্মাতার জন্য ছিল বাংলাদেশ ফ্লাইং ল্যাবসর পক্ষ থেকে বিশেষ সহায়তা।

গতকাল শনিবার (৩০ অক্টোবর) জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মিলনায়তনে অনুষ্ঠিত সুবর্ণ জয়ন্তী হ্যাকাথন-২০২১ এ সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল এবং বাংলাদেশ কমপিউটার সমিতির সভাপতি শাহিদ-উল-মুনির। সভাপতিত্ব করেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মদ মুনির চৌধুরী এবং স্বাগত বক্তব্য রাখেন কমপিউটার সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মমলুক ছবির আহমেদ।

সুবর্ণ জয়ন্তী হ্যাকাথন-২০২১ এ সারাদেশের ৮০০টিরও অধিক দল থেকে পর্যায়ক্রমে বাছাইকৃত ১৩টি দল মূল পর্বে অংশগ্রহণ করেছে। হোম অটোমেশন ও মনিটরিং, বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেম, এগ্রিকালচার ও ফার্মিং সমাধান, লাইব্রেরী ডেভেলপমেন্ট অ্যান্ড ইমপ্লিমেন্টেশন, ম্যাস নেটওয়ার্কিং সিস্টেম ইমপ্লিমেন্টেশন, ইন্টারনেট অব থিংস এইসকল সমস্যাগুলোকে লক্ষ্য করে জেআরসি বোর্ড দিয়ে সমস্যার সমাধান করেছে হ্যাকাথনের অংশগ্রহণকারীরা। এ ছাড়াও ফ্লাইট কন্ট্রোলার ডেভেলপমেন্ট নামের একটি বিশেষ ক্যাটাগরিতে জেআরসি বোর্ড ব্যাবহার করে একটি ড্রোন বানিয়ে দেখাতে হয়েছে অংশগ্রহণকারীদের।

শিশু-কিশোর ও তরুণদের রোবটিক্স ও আইওটির প্রতি উতসাহিত করতে এবং প্রাত্যহিক জীবন ও উতপাদন শিল্পের মধ্যে মেলবন্ধন স্থাপন করে শিল্প বিপ্লব-৪.১ এর দিকে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে এই আইওটি মাইক্রোকন্ট্রোলার ডিভাইস জেআরসি বোর্ড। যার নকশা থেকে শুরু করে প্রস্তুতকরণ সবই হয়েছে বাংলাদেশে। এই মাইক্রোকন্ট্রোলার বোর্ড দিয়ে কেউ সাধারণ বৈজ্ঞানিক পরীক্ষা থেকে শুরু করে অনেক জটিল প্রযুক্তিও বানাতে সক্ষম হবে।

সুবর্ণ জয়ন্তী হ্যাকাথন-২০২১ এর যৌথ আয়োজক কমপিউটার সার্ভিসেস লিমিটেড, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এবং বাংলাদেশ ফ্লাইং ল্যাবস। সহযোগীতায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। পৃষ্ঠপোষকতায় কার্নিভাল ইন্টারনেট ও বিডি পিয়ার।  

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *