উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

ফেসবুক জার্নালিজম প্রোজেক্ট

ক.বি.ডেস্ক: বাংলাদেশে ১০০০ এর বেশি সাংবাদিকদের জন্য নতুন প্রশিক্ষণ নিয়ে এসেছে ‘‘ফেসবুক জার্নালিজম প্রোজেক্ট’’। তার সঙ্গে যুক্ত হয়েছে সেন্টার ফর ইনভেস্টিগেটিভ রিপোর্টিং (সিআইআর) এবং সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন বাংলাদেশ (সি-ক্যাব)। ‘ফেসবুক ফান্ডামেন্টালস ফর নিউজ’ নামের এই প্রোগ্রামটি মোবাইল স্কিলিং পার্টনার বিগস্প্রিং-এর মাধ্যমে সম্পূর্ণ ডিজিটালি প্রদান করা হবে।

ফেসবুক জার্নালিজম প্রোজেক্ট: মোবাইল কারিকুলামটি বাংলা ও ইংরেজি উভয় ভাষায় পাওয়া যাবে। অনলাইন নিরাপত্তা, ফেসবুকের ব্যবহার এবং প্ল্যাটফর্মটিতে যথাযথভাবে কিভাবে ভিডিও ব্যবহার করা যায় এমন বিষয়গুলো এই প্রশিক্ষনে অন্তর্ভুক্ত থাকবে। মোবাইল ও ওয়েবসাইটের মাধ্যমে প্রোগ্রামটিতে অংশগ্রহণ করা যাবে। সাংবাদিকরা অ্যাপল ও অ্যান্ড্রয়েড ফোনে এই প্রোগ্রামটির জন্য রেজিস্টার করতে পারবেন। এর আগেও বাংলাদেশি সাংবাদিকদের রিপোর্টিং দক্ষতা বাড়ানোর জন্য ফেসবুক জার্নালিজম প্রোজেক্ট বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। সম্প্রতি শুরু হওয়া রয়টার্স ডিজিটাল জার্নালিজম কোর্স-টি ও এর অন্তর্ভুক্ত।

ফেসবুক এশিয়া প্যাসিফিকের নিউজ পার্টনারশিপের পরিচালক অঞ্জলি কাপুর বলেন, এই প্রোগ্রামটি শুরু করার আগে আমরা সংবাদ কমিউনিটি এবং আমাদের এশিয়া প্যাসিফিক অঞ্চলের পার্টনারদের সঙ্গে আলোচনা করেছি। তারা শনাক্ত করেছেন যে, আরও কার্যকরীভাবে ফেসবুক ব্যবহার করার জন্য সাংবাদিকদের প্রাথমিক দক্ষতার ক্ষেত্রে সহযোগিতার প্রয়োজন। এই প্রোগ্রামটি সাংবাদিকদের ডিজিটাল পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে সাহায্য করবে এবং তাদের কমিউনিটিকে আরও সচেতন ও প্রতিজ্ঞ করে তুলবে।

সি-ক্যাব এর নির্বাহী পরিচালক জেইন মাহমুদ বলেন, এই নতুন কারিকুলাম দেশজুড়ে আমাদের সাংবাদিকদের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের দক্ষতা ও রিপোর্টিংয়ের ভিত্তি আরও জোরদার করে তুলবে। বিগস্প্রিংয়ের প্রযুক্তির কারণে মোবাইল প্ল্যাটফর্মের মাধ্যমে এই প্রশিক্ষন সবাই নিতে পারবে। এতে করে দেশব্যাপী আরও দ্রুতভাবে বেশি সাংবাদিকদের কাছে এই প্রোগ্রামের পৌঁছে যাওয়া নিশ্চিত হলো।

সিআইআর এর নির্বাহী পরিচালক দিল্রুকশি হান্ডুনেট্টি বলেন, এই পার্টনারশিপ আমাদের পরবর্তী প্রজন্মের সাংবাদিকদের প্রশিক্ষনের সুযোগ করে দেবে। বিভিন্ন প্ল্যাটফর্ম ব্যবহার করে গল্প বলার নতুন ধরন শেখানোর মাধ্যমে তাদেরকে প্রস্তুত করবে। এ ধরনের উদ্যোগ স্থানীয় সাংবাদিক এবং নিউজরুমের কাজকে সমর্থন করতে সহায়তা করবে।

বিগস্প্রিংয়ের প্রতিষ্ঠাতা ভক্তি ভিথাহালানি বলেন, বিগস্প্রিংয়ের প্ল্যাটফর্ম ব্যবহারকারীরা ছোট ছোট কন্টেন্টের মাধ্যমে দক্ষতা বৃদ্ধির জন্য লার্নিং কমিউনিটির সঙ্গে যুক্ত হতে পারেন। এই প্ল্যাটফর্মটি মোবাইলে ব্যবহারযোগ্য ও বহুভাষী এবং এটি ব্যবহার করা খুবই সহজ। দেশের সাংবাদিকদের গুরুত্বপূর্ণ কাজ চালিয়ে যেতে এটি তাদের সহায়তা করবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *