সাম্প্রতিক সংবাদ

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ

ক.বি.ডেস্ক: দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদেরকে জাতীয় শিক্ষাক্রম রূপরেখার বিষয়ে প্রশিক্ষিত করার লক্ষ্যে প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে। জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ এর উদ্বোধন করা হয়। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) প্রণীত নতুন জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর দর্শন, রূপকল্প, অভিলক্ষ্য এবং যোগ্যতাভিত্তিক শিক্ষাক্রম সম্পর্কে সকল শিক্ষক. প্রশিক্ষক ও কর্মকর্তাদের অবহিত করার উদ্যোগ নেয়া হয়েছে। এনসিটিবি ও মাউশি কর্তৃক সকল শিক্ষককে সরাসরি প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি মুক্তপাঠের মাধ্যমে অনলাইন প্রশিক্ষণের যাবতীয় কার্যক্রম সম্পন্ন হয়েছে।

শিগগিরই বাংলা ভাষার সবচেয়ে বড় ই-লার্নিং প্ল্যাটফর্ম ‘মুক্তপাঠ’ (www.muktopaath.gov.bd) প্ল্যাটফর্মে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ কোর্সটি সংশ্লিষ্ট সকল শিক্ষকদের জন্য উন্মুক্ত করা হবে। শিক্ষাক্রম সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় ও ইস্যুভিত্তিক এনসিটিবি ও মাউশির নতুন নতুন অনলাইন প্রশিক্ষণ কোর্স মুক্তপাঠ প্ল্যাটফর্মে চালু করা হবে।

গতকাল মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) ঢাকায় আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট অডিটোরিয়ামে আয়োজিত ‘‘জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ’’ এর উদ্বোধন করেন প্রধান অতিথি শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. কামাল হোসেন। সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ।

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা প্রসঙ্গে বিস্তারিত আলোচনা করেন এনসিটিবি’র চেয়ারম্যান প্রফেসর মো. ফরহাদুল ইসলাম।বক্তব্য রাখেন মাউশি’র পরিচালক (প্রশিক্ষণ উইং) ড. প্রবীর কুমার ভট্টাচার্য্য, মাউশি’র পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন উইং) প্রফেসর ড. একিউএম শফিউল আজম, এটুআই’ন ফিউচার অব এডুকেশন টিম হেড মো. আফজাল হোসেন সারওয়ার প্রমুখ।  

ডা. দীপু মনি বলেন, শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের সবাইকে সঙ্গে নিয়েই দেশের শিক্ষাখাতের উন্নয়নে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ বাস্তবায়ন করা হবে। শিক্ষাক্রম বিস্তরণে একদিকে যেমন সরাসরি বিভিন্ন প্রশিক্ষণ ও প্রচারের ব্যবস্থা করা হবে, একইসঙ্গে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন মাধ্যমে বিস্তরণের পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা হবে। সকল শিক্ষক, প্রশিক্ষক ও কর্মকর্তাদের অবহিত করা এবং তাদেরকে মানসিকভাবে প্রস্তুত করার লক্ষ্যেই মাউশি এই অনলাইন প্রশিক্ষণ কার্যক্রম গ্রহণ করেছে। এর মাধ্যমে শিক্ষকরা নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে তাদের ভূমিকা সম্পর্কে জানতে পারবেন।

অধ্যাপক নেহাল আহমেদ বলেন, সারা পৃথিবী বদলাচ্ছে আমাদেরেকেও বদলাতে হবে। এখনকার শিক্ষার্থীরা পুরনোদের চেয়ে অনেক সহজে নতুন নতুন বিষয়কে গ্রহণ করে নিতে পারে। জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ প্রণয়নের মাধ্যমে আমরা যে নতুন যাত্রা শুরু করেছি তা সর্বস্তরে বাস্তবায়নের জন্য সমাজের বিভিন্ন পর্যায়ে জড়িত সংশ্লিষ্ট সকলের সহযোগিতা জরুরি। নতুন পরিবর্তনকে সাদরে গ্রহণ করার জন্য আমাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তনে কাজ করতে হবে। তাহলেই আমরা জাতীয় শিক্ষাক্রম রূপরেখা এর পরিপূর্ণ বাস্তবায়নের মাধ্যমে ভবিষ্যতের সমৃদ্ধ, দক্ষতাসম্পন্ন ও আধুনিক বাংলাদেশ গড়ে তুলতে পারবো।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *