উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

ডিআইইউ’র ‘গ্লোবাল আইসিটি এক্সেলেন্স অ্যাওয়ার্ড-২০২১’ অর্জন

ক.বি.ডেস্ক: ‘গ্লোবাল আইসিটি এক্সেলেন্স অ্যাওয়ার্ড ২০২১’ প্রাপ্তির মধ্য দিয়ে আইসিটি ও অনলাইন এডুকেশনে বাংলাদেশে একমাত্র প্রতিষ্ঠান হিসেবে শ্রেষ্ঠত্ব প্রমান করল ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)। বিশ্বের বিভিন্ন দেশের আইসিটি খাতের সংগঠনগুলোর জোট ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিসেস এলায়েন্স (উইটসা) কর্তৃক এ স্বীকৃতি পেল ডিআইইউ। সম্প্রতি বাংলাদেশে অনুষ্ঠিত ‘ডব্লিউসিআইটি-২০২১’ এ ৮৫টি সদস্য রাষ্ট্রের প্রতিনিধিদের উপস্থিতিতে এ পুরষ্কার ঘোষণা করা হয়।

বিশ্ববিদ্যালয়ের পক্ষে ডিআইইউ’র উপ-উপাচার্য প্রফেসর ড. এস এম মাহাবুব-উল হক মজুমদার উইটসা’র আঞ্চলিক পরিচালক মো. শাহীদ-উল-মুনীরের কাছ থেকে এ পুরস্কার গ্রহণ করেন। অনুষ্ঠানে উইটসা’র মহাসচিব ড. জেমস্ এইচ পয়জান্ট, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ডিআইইউ’র ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান এবং আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম উপস্থিত ছিলেন।

এবার উইটসা ইমিনেন্ট পারসোনস অ্যাওয়ার্ড পান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং উইটসা লিডারশীপ অ্যাওয়ার্ড পান প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়। বাংলাদেশ থেকে মাত্র ৩টি অর্গানাইজেশন এবারের উইটসায় বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার অর্জন করে তার একটি ডিআইইউ।

উইটসা’র চেয়ারম্যান ইয়ান্নিস সিরোস বলেন, ২০২১ সালের গ্লোবাল আইসিটি এক্সেলেন্স অ্যাওয়ার্ড এর জন্য ১০০টি  একক ও উল্লেখযোগ্য প্রতিষ্ঠান মনোনীত হয় তার মধ্যে জুরি বোর্ডের বিচারে সবার সঙ্গে প্রতিযোগীতা করে ডিআইইউ শ্রেষ্ঠ হওয়ার গৌরব অর্জন করে।

বিশ্বের ৮৫টি দেশের আইসিটি বিশেষজ্ঞরা এ পুরস্কারের জন্য বিশ্বের বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান ও ব্যক্তিকে মনোনয়ন প্রদান করে থাকেন। ডিআইইউ বাংলাদেশে একটি পরিপূর্ন ডিজিটাল ইউনিভার্সিটির অনন্য দৃষ্টান্ত স্থাপন এবং আইসিটির দৃশ্যমান ও কার্যকর ব্যবহার, উল্লেখযোগ্য মানুষকে আইসিটির সুফল প্রদান, বিভিন্ন পর্যায়ে আইসিটির উদ্ভাবনী ব্যবহার বৃহত্ জনগোষ্ঠীকে আইসিটির ব্যবহারে সচেতনতা ও অনুপ্রেরনা প্রদানের মাধ্যমে আইসিটি খাতে অবদান রাখার স্বীকৃতি, আইসিটি খাতে দক্ষ মানবসম্পদ উন্নয়ন, গ্রামীণ শিক্ষার্থীদের আইসিটিতে অন্তর্ভুক্তি এবং অনলাইন টিচিং ইভালুয়েশন সিস্টেম এবং সর্বোপরি করোনা অতিমারীকালে ব্লেন্ডেড লার্নিং সেন্টারের মাধ্যমে নিরবিচ্ছিন্ন শিক্ষাকার্যক্রম নিশ্চিত করার মত বিষয়গুলোর ব্যাপক প্রচলনের জন্য ডিআইইউ বিশ্বে অনন্য নজীর স্থাপন করে এবং দেশের জন্য এ সম্মান বয়ে আনে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *