উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

‘‘কনসার্ট ফর বাংলাদেশ’’ এর ডিজিটাল ভার্সনের মোড়ক উন্মোচন

ক.বি.ডেস্ক: বাঙালির স্বাধীনতা ও অধিকার আদায়ের যুদ্ধে বিশ্ব জনমত গঠন, আর্থিক সহায়তাদান এবং ভারতের আশ্রয় নেয়া কোটি শরনার্থীদের খাদ্য, চিকিতসার জন্য ঐতিহাসিক ‘‘কনসার্ট ফর বাংলাদেশ’’ অবলম্বনে একটি কফি টেবিল বুক ‘দ্য কান্ট্রি দ্যাট লিভড, 50 ইয়ার্স অব ফ্রিডম অ্যান্ড দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ এর ডিজিটাল ভার্সনের মোড়ক উন্মোচন করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। আজ (শনিবার)  আইডিয়া প্রকল্প অনলাইনে আয়োজন করে ‘‘কনসার্ট ফর বাংলাদেশ’’ এর ৫০ বছর উপলক্ষ্যে গ্রন্থটির প্রকাশনা অনুষ্ঠান।

মানবতাবাদী ব্রিটিশ ব্যান্ড গায়ক জর্জ হ্যারিসন তার দল বিটলস রবি শঙ্করের অনুরোধে নিউ ইয়র্কের মেডিসিন স্কয়ার গার্ডেনে ১ আগস্ট ১৯৭১ আয়োজন করা হয় ‘‘কনসার্ট ফর বাংলাদেশ’’। প্রকাশনাটিতে বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধ এবং কনসার্ট ফর বাংলাদেশের ইতিহাসকে চিত্র ও শব্দশৈলীর মিশ্রণে তুলে ধরা হয়েছে। অ্যালবামটি নিয়ে প্রকাশিত বইটি প্রকাশে আইডিয়া প্রকল্পের উদ্যোগে সহোযোগিতা করে অ্যাপেক্স ডেটা ম্যানেজমেন্ট অ্যান্ড আইটি লিমিটেড। বইটির ডিজিটাল ভার্সন সংগ্রহ করা যাবে www.concertforbangladesh50.netএই ওয়েবসাইট থেকে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এলআইসিটি পলিসি অ্যাডভাইজার সামি আহমেদ। বক্তব্য রাখেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক মো. আব্দুর রাকিব এবং অ্যাপেক্স ডেটা ম্যানেজমেন্ট অ্যান্ড আইটি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা জারা মাহবুব।

অনুষ্ঠানে জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, একটি সাংস্কৃতিক বিপ্লবের মাধ্যমেই গড়ে উঠতে পারে একটি অসাম্প্রদায়িক উদার গণতান্ত্রিক বাংলাদেশ। বঙ্গবন্ধুর ডাকে দীর্ঘ সংগ্রাম শুধু স্বাধীনতা অর্জনের মধ্যে সীমাবদ্ধ ছিল না। এর লক্ষ্য ছিল অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক স্বাধীনতা অর্জন। বঙ্গবন্ধু বাংলাদেশের স্যাটেলাইট যুগে প্রবেশে বিভিন্ন উদ্যোগের বাস্তবায়ন করেছিলেন। তার সুযোগ্য কন্যা ৪৩ বছর পর বঙ্গবন্ধুর নামে মহাকাশে স্যাটেলাইট প্রেরণ করে তাঁর আকাঙ্ক্ষারই বাস্তবয়ন করেন। তিনি আরও বলেন, ‘‘কনসার্ট ফর বাংলাদেশ’’ শুধু বাংলাদেশেরই নয় সারা বিশ্বে নির্যাতিত মানুষের কণ্ঠস্বর হয়ে পণ্ডিত রবিশঙ্কর, জর্জ হ্যারিসনসহ বিশ্বখ্যাত শিল্পীরা ১৯৭১ সালে নিউইয়র্কে ৪০ হাজার দর্শকের উপস্থিতিতে বিশ্বের বুকে বাংলাদেশকে তুলে ধরেছিলেন। কনসার্ট থেকে প্রাপ্ত অর্থ ইউনিসেফের মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধের শরণার্থীদের জন্য সহায়তা করেছিলেন।

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী হওয়ায় ২০২১ সাল বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাতপর্যপূর্ণ। এ ছাড়াও, ২০২১ সালেই জর্জ হ্যারিসন ও রবিশঙ্কর কর্তৃক আয়োজিত ‘‘কনসার্ট ফর বাংলাদেশ’’ অনুষ্ঠানটির ৫০ বছরপূর্তি হলো যা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পক্ষে আন্তর্জাতিক জনমত সৃষ্টি ও যুদ্ধকালীন সময়ের শরনার্থীদের জন্য তহবিল সংগ্রহে ব্যাপক ভূমিকা পালন করেছিলো। এই ঐতিহাসিক মুহুর্তটি উদযাপন করতে আইসিটি বিভাগের বিসিসির আইডিয়া প্রকল্পের উদ্যোগ বঙ্গবন্ধু ইনোভেশন গ্রান্ট ২০২১ এর পক্ষ থেকে পণ্ডিত শ্রী রবিশঙ্করের কন্যা আনুষ্কা শঙ্করকে লন্ডনের বিখ্যাত সেই অ্যাবি রোড স্টুডিও-তে একটি পরিবেশনার জন্য আমন্ত্রণ করা হয়। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর এবং কনসার্ট ফর বাংলাদেশ অনুষ্ঠানটির ৫০ বছরপূর্তিতে এই আয়োজনের তাতপর্য তুলে ধরে স্মরণীয় করে রাখতে ‘দ্য কান্ট্রি দ্যাট লিভড, 50 ইয়ার্স অব ফ্রিডম অ্যান্ড দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ শিরোনামে একটি আন্তর্জাতিক মানের একটি কফি টেবিল বুক প্রকাশনা করেছে আইসিটি বিভাগ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *