উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

৬ আগস্ট অনুষ্ঠিত হবে ‘বিডিজেএসও ২০২১’ এর আঞ্চলিক পর্ব

ক.বি.ডেস্ক: আগামী ৬ আগস্ট (শুক্রবার) আল-আরাফাহ ইসলামী ব্যাংক ৭ম ‘বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড ২০২১’ (বিডিজেএসও ২০২১) এর আঞ্চলিক পর্ব অনলাইনে অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে দেশের ৬৪টি জেলা থেকে তৃতীয় থেকে একাদশ শ্রেণীর প্রায় ১২ হাজারের অধিক শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছে। বিডিজেএসও’র আঞ্চলিক পর্বে পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞান বিষয়ে আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের প্রশ্ন পদ্ধতি অনুসরণ করে অলিম্পিয়াড নেয়া হবে। শিক্ষার্থীরা https://online.bdjso.org/ এই অনলাইন প্ল্যাটফর্মে একত্রিত হয়ে অলিম্পিয়াডে অংশগ্রহণ করবে।

একই লিংকে ২ ও ৪ আগস্ট ২টি মক অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। এই লিংক থেকে রেজিস্ট্রেশনও করা যাবে ৪ আগস্ট পর্যন্ত। আগামী ১৩ আগস্ট অনলাইন আঞ্চলিক পর্বে বিজয়ী শিক্ষার্থীদের নিয়ে জাতীয় পর্ব অনুষ্ঠিত হবে। এরপর ক্যাম্প ও টিম সিলেকশন টেস্টের মাধ্যমে সেরা ৬ জনকে বাছাই করে আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের বাংলাদেশ দল গঠন করা হবে। এ বছর ডিসেম্বরে আরব আমিরাতের আবুধাবিতে বাংলাদেশ দল ১৮তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও ২০২১) অংশগ্রহণ করবে। করোনার কারনে এই বছর কোনো ভেন্যুতে অলিম্পিয়াড আয়োজন না করে অনলাইনে বিডিজেএসও আয়োজন করা হচ্ছে।

বিডিজেএসও-২০২১ যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন। টাইটেল স্পন্সর আল আরাফাহ্‌ ইসলামী ব্যাংক লিমিটেড। সহযোগি প্রথম আলো; নলেজ পার্টনার ম্যাসল্যাব; রেডিও পার্টনার ঢাকা এফএম 90.4; ম্যাগাজিন পার্টনার মাসিক বিজ্ঞানচিন্তা। অলিম্পিয়াডের বিস্তারিত তথ্য: www.bdjso.org এই ওয়েবসাইটে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *