আনুষাঙ্গিক প্রযুক্রির পণ্য সাম্প্রতিক সংবাদ

অত্যাধুনিক প্রযুক্তির দ্রুতগতির ‘ওয়ালটন এসএসডি’ বাজারে

ক.বি.ডেস্ক: পিসির প্রধান স্টোরেজ হিসেবে সলিড স্টেট ড্রাইভ (এসএসডি) বর্তমানে অত্যন্ত জনপ্রিয়। পুরনো হার্ডডিস্ক ড্রাইভের পরিবর্তে স্টোরেজ হিসেবে এখন প্রায় সব পিসিতেই এসএসডি ব্যবহৃত হচ্ছে। এর কারণ এসএসডিতে রিড ও রাইট স্পিড অনেক বেশি। ফলে পিসির সব কার্যক্রম দ্রুততর হয়। অপারেটিং সিস্টেমের বুটের গতি অনেক বেড়ে যায়। বিশ্বব্যাপী জনপ্রিয় এই স্টোরেজ ডিভাইসটির বেশকিছু নতুন মডেলের এসএসডি বাজারে ছেড়েছে ওয়ালটন।

সাটা এবং এম ডট টু এনভিএমই দুই ফর্ম ফ্যাক্টরের এই এসএসডিগুলোর প্রধান আকর্ষণ হচ্ছে ডির্যাম ক্যাশ। ওয়ালটনের মেমোরি ডিভাইস ব্র্যান্ড ‘‘অ্যান্টিক’’ এর প্যাকেজিংয়ে ইতোমধ্যে ২.৫ ইঞ্চির সাটা ৩, এম ডট টু এবং এম ডট টু এনভিএমই এই ৩টি ফর্ম ফ্যাক্টরে বিভিন্ন ধারণক্ষমতার এসএসডি পাওয়া যাচ্ছে। ডির্যাম ক্যাশ ছাড়া ২.৫ ইঞ্চি সাটা ৩ এসএসডি ১২৮, ২৫৬ ও ৫১২ গিগাবাইট এবং ১ টেরাবাইট আকারে পাওয়া যাচ্ছে। মূল্য ২,২৫০ টাকা থেকে ১০,৯৫০ টাকার মধ্যে। ডির‌্যাম ক্যাশসহ একই ক্যাটাগরির ২৫৬ এবং ৫১২ গিগাবাইট এসএসডির মূল্য যথাক্রমে ৪,৪৫০ এবং ৬,৭৫০ টাকা। আর একই ধারণক্ষমতার সাটা এম ডট টু এসএসডির মূল্য যথাক্রমে ৩,২৫০ এবং ৫,৯৫০ টাকা।

এদিকে ডির্যাম ক্যাশ ছাড়া ওয়ালটনের এম ডট টু এনভিএমই ২৫৬ এবং ৫১২ গিগাবাইট এসএসডির মূল্য যথাক্রমে ৩,৫৫০ ও ৬,২৫০ টাকা। আর ডির্যাম ক্যাশসহ একই ক্যাটাগরির ২৫৬ ও ৫১২ গিগাবাইট এবং ১ টেরাবাইট এসএসডির মূল্য যথাক্রমে ৪,৫৫০, ৬,৯৫০ এবং ১৪,৫৫০ টাকা। মডেলভেদে এসএসডিতে ৩ বছর পর্যন্ত বিক্রয়োত্তর সেবা দিচ্ছে ওয়ালটন।

২.৫ ইঞ্চি সাটা ৩ ফর্ম ফ্যাক্টরের মেমোরি ডিভাইসগুলো নতুন এবং পুরাতন প্রায় সব মডেলের পিসি ও ল্যাপটপের মাদারবোর্ডে ব্যবহারের উপযোগী। এম ডট টু ফর্ম ফ্যাক্টরের সাটা এবং এনভিএমই এই দুই ধরণের ডিভাইস ব্যবহারের স্লটও প্রায় প্রতিটি আধুনিক মাদারবোর্ডে রয়েছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *