উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

ডিআইইউ’র তিন হাজার শিক্ষার্থী পেলো ডিসিএল ল্যাপটপ

‘একজন ছাত্র একটি ল্যাপটপ প্রকল্পের’ নিয়মিত কর্মসূচীর অংশ হিসেবে ২৩ তম পর্বে আজ (২২ নভেম্বর) বিশ্ববিদ্যালয়েরে স্বাধীনতা মিলনায়তনে স্বাস্থ্যবিধি মেনে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) শিক্ষার্থীদের মাঝে তিন হাজার (৩০০০) ইন্টেল দশম প্রজন্মের ডিসিএল ল্যাপটপ বিতরণ করা হয়। অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন প্রধান অতিথি আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়েরে একাডেমিক এফেয়ার্স  ডীন প্রফেসর ড. মোস্তাফা কামাল। সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়েরে ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. এস এম মাহবুবুল হক মজুমদার এবং সঞ্চালনা করেন স্টুডেন্ট এফেয়ার্সের পরিচালক সৈয়দ মিজানুর রহমান। ড্যাফোডিল কমপিউটার্স লিমিটেডের (ডিসিএল) সহায়তায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

এন এম জিয়াউল আলম বলেন, আজ থেকে বার বছর আগে ডিজিটাল বাংলাদেশ গড়ার যে স্বপ্ন বর্তমান সরকার দেখেছিল সেই স্বপ্ন পূরণে অগ্রণী ভূমিকা পালন করছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। বিশ্ববিদ্যালয়টি তাদের শিক্ষার্থীদেরকে প্রাতিষ্ঠানিক শিক্ষায় শিক্ষিত করার পাশাপাশি আধুনিক প্রযুক্তিনির্ভর শিক্ষায় শিক্ষিত করার মাধ্যমে দেশকে দক্ষ মানবসম্পদ উপহার দিচ্ছে। শুধু তাই নয়, দেশের উন্নয়নের সঙ্গে তাল মিলিয়ে নিজেদের শিক্ষা কার্যক্রমেও প্রশংসনীয় উন্নয়ন ঘটিয়েছে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়। আমাদের দেশে প্রচুর উদ্যোক্তা প্রয়োজন বলে প্রধানমন্ত্রী বার বার তরুণদেরকে উদ্যোক্তা হওয়ার পরামর্শ দিচ্ছেন, তার সেই প্রত্যাশিত উদ্যোক্তা উন্নয়নে এই বিশ্ববিদ্যালয়টি গুরুত্বপূরাণ ভুমিকা পালন করছে। তিনি শিক্ষার্থীদের এই ল্যাপটপের মাধ্যমে নিজেকে ভবিষ্যত্ কর্মক্ষেত্রের জন্য প্রস্তুত করার আহ্বান জানান।

ড. এস এম মাহাবুবুল হক মজুমদার বলেন, বেকারমুক্ত দেশ গড়া ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির একটি অন্যতম চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ মোকাবেলার একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে শিক্ষার্থীদের হাতে বিনা মূল্যে ল্যাপটপ তুলে দেওয়া। এই ল্যাপটপের মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদেরকে কর্মজীবনের জন্য দক্ষরুপেপ গড়ে তুলতে পারবে। বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর থেকেই ড্যাফোডিলের শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি প্রযুক্তিতে দক্ষ হয়ে ওঠার সুযোগ পায়। এ ছাড়াও তাদেরকে অ্যাপ্লয়াবিীলটি ৩৬০ ডিগ্রি,  আর্ট অব লিভিংসহ বিভিন্ন কোর্স সম্পন্ন করতে হয়, যার মাধ্যমে প্রতিটি শিক্ষার্থী গ্রাজুয়েট হওয়ার পাশাপাশি দক্ষ মানবসম্পদে পরিণত হয়। তিনি ল্যাপটপটিকে নিজের ও রাষ্ট্রের উন্নয়নমূলক কাজে ব্যবহার করার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *