অ্যাপস সাম্প্রতিক সংবাদ

সংসদ সদস্যদের জন্য চালু হল ‘আমার সংসদীয় এলাকা’ অ্যাপ

বাংলাদেশ জাতীয় সংসদ এবং ইউএনডিপি বাংলাদেশের যৌথ উদ্যোগে অনলাইনে আয়োজিত এক অনুষ্ঠানে দেশের প্রথম মোবাইল ও ওয়েব ভিত্তিক ডেটা প্ল্যাটফর্ম ‘আমার সংসদীয় এলাকা’ অ্যাপের উদ্বোধন করা হয়। এই অ্যাপের উদ্বোধন করেন প্রধান অতিথি বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী। এ ছাড়া অনুষ্ঠানে যুক্ত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী এবং এশিয়া-প্যাসিফিক ফোকাল পয়েন্টের গ্লোবাল লিড চার্লস শোভেল।

ইউএনডিপির পলিসি স্পেশালিস্ট মোজাম্মেল হকের সঞ্চালনায় অনুষ্ঠানের প্রশ্নোত্তর পর্বের সমন্বয় করেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া এবং অ্যাপটি উপস্থাপন করেন এটুআইর পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী। অনুষ্ঠানে আরও যুক্ত ছিলেন সিআরআইর পরিচালক রাদওয়ান মুজিব সিদ্দিক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব কামাল হোসেন এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর পরিচালক মোহাম্মদ তাইজুল ইসলাম।

এই অ্যাপের মাধ্যমে সংসদ সদস্যদের নিজ নিজ এলাকার বিভিন্ন তথ্য গ্রহণ এখন আরও সহজ হবে। মূলত নাগরিক সেবাকে আরও সমৃদ্ধ করতেই এই অ্যাপের যাত্রা। ইউএনডিপি বিশ্বের ৬০টিরও বেশি সংসদের সঙ্গে সম্মিলিতভাবে কাজ করে যাচ্ছে। যার মাধ্যমে সংসদ সদস্যগণ আন্তর্জাতিক পরিসরে সম্পর্ক স্থাপন, জলবায়ু, আইসিটিসহ নীতিনির্ধারনী বিষয়ে জানতে পারেন। সংসদ সচিবালয়ের নিজেদের প্রাতিষ্ঠানিক অবস্থানকে আরও উন্নয়নের জন্য প্রয়োজন সঠিক ও নির্ভরযোগ্য তথ্য। আর এই তথ্যগুলোকে আরও সমৃদ্ধ ও সহজে প্রাপ্তির লক্ষ্যেই আইসিটি বিভাগ এবং মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন ও ইউএনডিপি বাংলাদেশের সহায়তায় পরিচালিত এটুআই প্রোগ্রাম এই অ্যাপটি তৈরি করে।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, জাতিসংঘ কর্তৃক বৈশ্বিক উন্নয়ন লক্ষ্যমাত্রা এসডিজি গঠন করা হয়েছে, যা ২০১৫ সালে গৃহীত হয় এবং ২০৩০ সাল এটি অর্জনের লক্ষ্যমাত্রা। আজকে সমগ্র বিশ্বে বিশেষ করে জাতিসংঘে শুধুমাত্র যে কোন দেশের সরকারের সঙ্গে কথা বলছে তাই নয়, তারা বিভিন্ন দেশের সংসদ এবং সংসদে নির্বাচিত জনপ্রিতিনিধিদের সঙ্গেও যুক্ত হচ্ছে। আজকের এমপিরা ডেভলপমেন্ট এজেন্ডা নিয়ে অনেক বেশী সংযুক্ত।

জুনাইদ আহমেদ পলক বলেন, এই অ্যাপটি নাগরিকের প্রয়োজনীয়তাকে প্রতিফলিত করবে এবং সংসদ সদস্যদের সেই অনুযায়ী কাজ করতে সহায়তা করবে। তারা তাদের নির্বাচনী এলাকায় এসডিজি এবং সরকারের উন্নয়নের জন্য উভয় দৃষ্টিভঙ্গির সঙ্গে তাদের কাজ সংযুক্ত করতে পারবে। তথ্য এই সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে বিশাল ভূমিকা পালন করে এবং এই অ্যাপের মাধ্যমে নির্বাচনী এলাকার ডেটা বিশ্লেষণ করে ভবিষ্যতে সিদ্ধান্ত গ্রহণ ও সমৃদ্ধ বিকাশের পক্ষে ব্যাপকভাবে লাভবান হতে পারে। আমরা ডেটা নির্ভর একটি দেশ গড়ে তুলতে চাই।

সুদীপ্ত মুখার্জী বলেন, ইউএনডিপি সংসদ সদস্যদের নিয়ে কাজ করার বিশ্বের সবচেয়ে বড় মাধ্যম। বর্তমানে আমরা সংসদ সদস্যদের জন্য অ্যাপ ভিত্তিক সেবা নিয়ে কাজ করছি। সংসদ সদস্যদের যে কোন সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে অনেক বড় ভূমিকা রয়েছে। বাংলাদেশ এসডিজি লক্ষ্যমাত্রায় আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। সংসদ সদস্যদের এক্ষেত্রে আরও জোরালোভাবে কাজ করার সুযোগ রয়েছে। আর এর জন্য ডেটা বিশেষ প্রয়োজনীয়। কেননা সঠিক ডেটার মাধ্যমে প্ল্যানিং এবং স্ট্র্যাটেজি ভালোভাবে করা যায়।

চার্লস শোভেল বলেন, ইউএনডিপি সংসদ সদস্যদের সহায়তার জন্য একটি বড় প্রতিষ্ঠান বাংলাদেশ উন্নয়নের ক্ষেত্রে সর্বাত্মক চেষ্টা করছে। এদেশের মানুষেরাও এক্ষেত্রে আন্তরিক। আমাদের উচিত পরিবেশ, অর্থনীতি এবং অন্যান্য ক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করা। কিন্তু, সমস্যা হল আমাদের পর্যাপ্ত ডেটা নেই। ফলে আমাদের মধ্যস্থতাকারীর সহায়তা নিতে হয়। এটা খুবই কঠিন যে, এ মাধ্যমগুলোর মাধ্যমে সঠিক তথ্য-উপাত্ত খুঁজে পাওয়া। আর এ লক্ষ্যেই ইউএনডিপি, সংসদ সচিবালয় এবং এটুআই এ লক্ষ্যে সহায়তার জন্য কাজ করে। যেটা সংসদ সদস্যদের আপডেট ডেটা দিতে সহায়তা করবে এবং উন্নয়নে আরও বেশি সহায়তা করবে।

ড. জাফর আহমেদ খান বলেন, এসডিজি মূলত একটি বৈশ্বিক উন্নয়ন এজেন্ডা এবং এর বাস্তবায়ন একটি দীর্ঘমেয়াদী বিষয়। আমার সংসদীয় এলাকায় ডাটা প্ল্যাটফর্মটির প্রধান উদ্দেশ্য সংসদীয় এলাকাতে উন্নত সেবা প্রদান, সমস্যা চিহ্নিতকরণ, সঠিক সিদ্ধান্ত গ্রহণ, এবং তা বাস্তবায়নে তথ্য ও উপাত্তভিত্তিক সিদ্ধান্ত গ্রহণে সংসদ সদস্যদের সহায়তা করা।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *