প্রতিবেদন

যুক্তরাষ্ট্রে ব্রডব্যান্ডের সর্বনিম্ন গতি ১০০ এমবিপিএস, বাংলাদেশে কত?

আমিনুল হাকিম: ব্রডব্যান্ডের নতুন সংজ্ঞা তৈরি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির ‘ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফসিসি) এ ভোটের মাধ্যমে তৈরি করা হয় ব্রডব্যান্ডের নতুন এই সংজ্ঞা। পাশাপাশি সেখানে ইন্টারনেটের গতিও বাড়ানো হয়েছে। নতুন সংজ্ঞানুসারে, কল করার ক্ষেত্রে প্রয়োজনীয় ব্রডব্যান্ডে’র ন্যূনতম গতি হবে ২৫ এমবিপিএস থেকে বাড়িয়ে ১০০ এমবিপিএস করতে হবে আইএসপিগুলোকে (ইন্টারনেট সেবাদাতাদের)। অপরদিকে আপলোডের ক্ষেত্রে গতি হবে ২০ এমবিপিএস, যা আগে ছিল ৩ এমবিপিএস।

এফসিসি জানায়, এমন পরিবর্তনের লক্ষ্য হলো, আরও বেশি মানুষকে দ্রুতগতির ইন্টারনেট সংযোগ ব্যবহারের সুযোগ দেয়ার যে প্রতিশ্রুতি ছিল তা নিশ্চিত করা। তারা আরও জানায়, যুক্তরাষ্ট্রের গ্রামীণ এলাকাগুলোতে এখনও ২৮ শতাংশ নাগরিক দ্রুতগতির ইন্টারনেট সংযোগ থেকে বঞ্চিত।

এফসিসি প্রধান জেসিকা রোজেনওয়ারসেল বলেন, এই সংশোধন অনিবার্য ছিলো। পরিবর্তনের মাধ্যমে নিয়ন্ত্রকরা জানতে পারবেন, আশপাশের বিভিন্ন নিম্ন আয়ের এলাকা ও গ্রামীণ কমিউনিটি কী পরিসরে এ সুবিধা থেকে বঞ্চিত। এ ছাড়া ইন্টারনেটের সর্বোচ্চ গতিসীমা প্রতি সেকেন্ডে ১ জিবি ও সর্বনিম্ন গতিসীমা ৫০০ এমবি-এর মধ্যে রাখার একটি ‘দীর্ঘমেয়াদী লক্ষ্যের’ কথাও বলেছেন তিনি।

উল্লেখ্য, ২০১৫ সালে ব্রডব্যান্ডে ডাউনলোডের গতি প্রতি সেকেন্ডে ৪ এমবি থেকে বাড়িয়ে ২৫ এমবি করেছিল এফসিসি। রোজেনওয়ারসেল বলেন, এরমধ্যে কয়েকটি পরিবর্তন এসেছে করোনা মহামারীর কারণে, যার মাধ্যমে মার্কিন ইন্টারনেট ব্যবহারকারীরা ‘ডিজিটাল জগতে কতোটা বিভাজিত ছিলেন’ তার মাত্রা দেখা গিয়েছিল সে সময়।

বাংলাদেশে কত?
বাংলাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেটের সংজ্ঞা অনুযায়ী গতি এখন থেকে ২০ এমবিপিএস গতিসম্পন্ন ইন্টারনেট সংযোগকে ব্রডব্যান্ড ইন্টারনেট হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছে। লাইসেন্স গাইডলাইন অনুযায়ী, ফোর-জি মোবাইল ইন্টারনেটে ন্যূনতম গতি ১৫ এমবিপিএস নির্ধারণ করা হয়েছে।

এর আগে ২০১৮ সালে বিটিআরসি ব্রডব্যান্ডের ন্যূনতম গতির মানদণ্ড ৫ এমবিপিএস থেকে বাড়িয়ে ১০ এমবিপিএস করে। আর ২০০৮ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ১০ বছরে ৬ বার ব্রডব্যান্ড ইন্টারনেটের গতি পরিবর্তন হয়েছে। ২০০৮ সালে দেশের ব্রডব্যান্ড ইন্টারনেটের মানদণ্ড ছিল ১২৮ কেবিপিএস। এরপর ২০১১ সালে ৫১২ কেবিপিএস, ২০১৩ সালে ১ এমবিপিএস, ২০১৫ সালে ২ এমবিপিএস, ২০১৬ সালে ৫ এমবিপিএস এবং ২০১৮ সালে ১০ এমবিপিএস গতি নির্ধারণ করে ব্রডব্যান্ডের সংজ্ঞা ঠিক করা হয়।

জানা যায়, দেশে গত ১৬ বছরে ব্রডব্যান্ডের সংজ্ঞা বদলেছে ৭ বার কিন্তু নীতিমালা তৈরি হয়েছে ২ বার। প্রথমবার তৈরির পরে আরেকবার নীতিমালা হালনাগাদ হয়েছে তবে এখনও খসড়া পর্যায়েই আছে। সম্প্রতি সেই খসড়া নীতিমালা নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি তার ওয়েব সাইটে পাবলিক কনসালটেশনের জন্য প্রকাশ করেছে। খসড়া `জাতীয় ব্রডব্যান্ড পলিসি-২০২৪’ নীতিমালায় মতামত দেয়া যাবে।

লেখক: আমিনুল হাকিম, প্রধান নির্বাহী কর্মকর্তা- আম্বার আইটি লিমিটেড

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *