উদ্যোগ

বাক্কো’র ‘গভর্নমেন্ট প্রকিউরমেন্ট সিস্টেম ফর সার্ভিসেস’ কর্মশালা

ক.বি.ডেস্ক: সরকারি কাজের আউটসোর্সিং প্রক্রিয়া সম্পর্কে সদস্যদের অবহিতকরণ এবং সরকারি প্রতিষ্ঠানসমূহ কর্তৃক তথ্যপ্রযুক্তিভিত্তিক সেবা ক্রয়ের বেলায় সেবাদানকারী প্রতিষ্ঠান হিসেবে বাক্কো সদস্যবৃন্দের অংশগ্রহণ বৃদ্ধি নিশ্চিত করতে ‘গভর্নমেন্ট প্রকিউরমেন্ট সিস্টেম ফর সার্ভিসেস’ শীর্ষক অনুষ্ঠিত হয়। সপ্তমবারের মত আয়োজিত এবারের কর্মশালায় অংশগ্রহণ করেন ৪৪টি বাক্কো সদস্য প্রতিষ্ঠান থেকে আগত ৪৮ প্রতিনিধি।

সম্প্রতি রাজধানীস্থ এক সম্মেলন কক্ষে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কনট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) এর আয়োজনে দুই দিনব্যাপী (১০-১১ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হয় ‘গভর্নমেন্ট প্রকিউরমেন্ট সিস্টেম ফর সার্ভিসেস’ কর্মশালা। সদস্যদের স্বার্থে ও তাদের বিপুল আগ্রহে বাক্কো’র উদ্যোগে গত ছয় বছর ধরে প্রতিবছরই নিয়মিতভাবে এ কর্মশালার আয়োজন করছে। কর্মশালার পৃষ্ঠপোষক আইবিপিসি।

কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের উপ-পরিচালক (পরিকল্পনা) প্রকৌশলী মোহাম্মদ আতিকুল ইসলাম। বক্তব্য রাখেন বাক্কো যুগ্ম সাধারণ সম্পাদক মো. তানজিরুল বাসার, আইবিপিসি’র নিবার্হী কর্মকর্তা মো. ফয়সাল খান।

বিপিও শিল্পের অন্যতম একটি খাত হচ্ছে ‘গভর্নমেন্ট প্রসেস আউটসোর্সিং’; যার মাধ্যমে উন্নত নাগরিক সেবা নিশ্চিত করতে পারে সরকারি প্রতিষ্ঠানগুলো। দেশের সরকারি প্রতিষ্ঠানগুলো তাদের গ্রাহক সেবা, ডেটা এন্ট্রি, সোশ্যাল ও ডিজিটাল মিডিয়া ম্যানেজমেন্ট, আইটি সাপোর্ট, পাবলিক সার্ভেসহ বিভিন্ন ধরণের কাজগুলো বেসরকারি তথ্যপ্রযুক্তি সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো থেকে আউটসোর্স করতে সক্ষম হলে সেবামান যেমন বৃদ্ধি পাবে; তেমনি নিশ্চিত হবে নাগরিক সন্তুষ্টি।

কিন্তু পাবলিক প্রকিউরমেন্ট সম্পর্কে অজ্ঞতা কিংবা অস্পষ্ট ধারণা থাকায় সেবাদানের সামর্থ্য থাকা সত্ত্বেও অনেক প্রতিষ্ঠানই সরকারি আউটসোর্সিং সেবা প্রদানের কাজগুলো করার সুযোগ থেকে বঞ্চিত হয়। তাই প্রতিবছর এমন কর্মশালা আয়োজনের মধ্য দিয়ে সরকারি প্রকিউরমেন্ট সার্ভিসের খুঁটিনাটি সম্পর্কে সদস্যদের অবহিতকরণ ও এ কাজে তাদের অংশগ্রহণ বহুলাংশে বাড়ানোই বাক্কো’র লক্ষ্য।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *