উদ্যোগ

খাদ্য নিরাপত্তা নিয়ে ডিআইইউ’তে কর্মশালা

ক.বি.ডেস্ক: শিক্ষামূলক কার্যক্রমের মাধ্যমে বাংলাদেশে নিরাপদ খাদ্য প্যাকেজিংয়ের গুরুত্ব তুলে ধরতে নিজেদের অঙ্গীকারের কথা ব্যক্ত করেছে সিগওয়ার্ক। শীর্ষস্থানীয় নিরাপদ প্যাকেজিং উপাদানের সমাধান প্রদান করা এই কোম্পানিটি সফলভাবে নিরাপদ খাদ্য প্যাকেজিংয়ের গুরুত্ব বিষয়ে একটি কর্মশালার আয়োজন করে। এই আয়োজনের লক্ষ্য ছিল প্যাকেজিং সাপ্লাই চেইন ও প্যাকেজিং উপাদানের নিরাপত্তা এবং ভোক্তাদের স্বাস্থ্য সুরক্ষা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।

গতকাল বুধবার (৩১ জানুয়ারি) ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র (ডিআইইউ) নিউট্রিশন অ্যান্ড ফুড ইঞ্জিনিয়ারিং (এনএফই) বিভাগে অনুষ্ঠিত খাদ্য নিরাপত্তা নিয়ে কর্মশালায় উপস্থিত ছিলেন ডিআইইউ’র এনএফই’র বিভাগের প্রধান ড. নিজাম উদ্দিন, গেস্ট লেকচার প্রদান করেন সিগওয়ার্কের ভারত অঞ্চলের ব্র্যান্ড ওনার কোলাবোরেশন বিভাগের হেড যতীন টাক্কার।

সেশনটিতে নিরাপদ খাদ্য প্যাকেজিং, প্যাকেজিং কালির সম্ভাব্য খাবারের সংস্পর্শে আসা ও দূষণের ঝুঁকি, বৈশ্বিক অপ্রীতিকর ঘটনা এবং প্যাকেজিং কালির জন্য নিয়ন্ত্রক সংক্রান্ত নতুন তথ্য বিষয়ে গুরুত্ব দেয়া হয়। প্যাকেজিং নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ কী পদক্ষেপ গ্রহণ করতে পারে, এ বিষয়টি আলোচনায় ওঠে আসে। শিক্ষামূলক এসব আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশে খাদ্য প্যাকেজিংয়ের মান ও নিরাপত্তা উন্নত করতে নিজেদের জোরালো সমর্থনের কথাই তুলে ধরছে সিগওয়ার্ক।

যতীন টাক্কার বলেন, “খাদ্য প্যাকেজিংয়ের কালিতে উপস্থিত বিপজ্জনক রাসায়নিক পদার্থের কারণে সম্ভাব্য ঝুঁকি, সম্ভাব্য বিভিন্ন ধরনের স্থানান্তর এবং ভোক্তাদের স্বাস্থ্য সুরক্ষায় নিয়ন্ত্রক সংস্থা প্রবর্তিত বিভিন্ন ধরনের মানদণ্ড বোঝা খুবই গুরুত্বপূর্ণ। নতুন ধরনের রাসায়নিক ও কালি সবসময়ই তৈরি হচ্ছে। তাই আমাদের সতর্ক থাকতে হবে এবং সম্ভাব্য ঝুঁকির জন্য ক্রমাগত পর্যবেক্ষণ চালিয়ে যেতে হবে। খাদ্য প্যাকেজিংয়ে প্রিন্টিং কালি ব্যবহারের নির্দেশনা নিয়ে সম্প্রতি বাংলাদেশে একটি কঠোর মানদণ্ড চালু করা হয়েছে। এই মানদণ্ডের ওপর গুরুত্ব প্রদানও আমাদের উদ্দেশ্য।”

বৈশ্বিক প্যাকেজিং কালি প্রস্তুতকারক প্রতিষ্ঠান হিসেবে সিগওয়ার্ক জানে যে খাদ্য এবং অন্যান্য পণ্যের জন্য নিরাপদ প্যাকেজিং তৈরি ও প্রিন্ট করতে কী প্রয়োজন। পণ্যের নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ কোম্পানিটি সবচেয়ে নিরাপদ কালি ও কোটিং তৈরিতে সর্বোচ্চ প্রচেষ্টা চালাচ্ছে। ইতোমধ্যে শীর্ষস্থানীয় বৈশ্বিক নিরাপদ প্যাকেজিং সমাধান হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে সিগওয়ার্ক। পাশাপাশি কোম্পানিটি নিজেদের অভিজ্ঞতা দ্বারা অনেক ব্র্যান্ড মালিককে খাদ্য নিরাপত্তা এবং নিয়মতান্ত্রিক প্রক্রিয়ার ক্ষেত্রে সাহায্য করেছে। এতে নিয়ন্ত্রক সংস্থার সম্মতি বা রেগুলেটরি কমপ্লায়েন্স নিশ্চিত করা যায় এবং খাদ্য দূষণের ঝুঁকি এড়ানো যায়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *