প্রতিবেদন

স্মার্ট সেবা পৌঁছে দিতে এটুআই’র ৫টি ‘স্মার্ট‘ উদ্যোগ

দেশের মানুষের দোরগোড়ায় স্মার্ট সেবা পৌঁছে দিতে নতুন ৫টি ‘উদ্ভাবনী প্রকল্প’ চালু করেছে এসপায়ার টু ইনোভেট (এটুআই)। এই সেবাগুলো হলো- স্মার্ট ৩৩৩; স্মার্ট ই-ট্রেড লাইসেন্স; সমন্বিত ইলেকট্রনিক টোল কালেকশন সেবা ‘একপাস’; শিক্ষার্থীদের শিখনকালীন ও সামষ্টিক মূল্যায়ন অ্যাপ ‘নৈপুণ্য’ এবং গর্ভবতী নারীদের জন্য স্মার্ট প্রেগনেন্সি মনিটরিং সিস্টেম।

গত বছর ১৮ অক্টোবর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শেখ রাসেল দিবস-২০২৩ এ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রকল্পগুলো উদ্বোধন করেন। এ সময় উপস্থিত আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক (বর্তমানে ডাক, টেলিযোগাযোগ ও আইসিটি প্রতিমন্ত্রী)। দেশের মানুষের সময়, ব্যয় ও যাতায়াত সাশ্রয় করতে এই পাঁচটি উদ্ভাবনী ও স্মার্ট প্রকল্প এটুআই চালু করেছে।

স্মার্ট ৩৩৩
জাতীয় হেল্পলাইন ৩৩৩ এ যোগ হলো নতুন মাত্রা। সরকারি কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ স্থাপনে সহযোগিতা এবং সকল সরকারি তথ্য ও সেবা পেতে নাগরিকরা সহজে অটোমেটেড পদ্ধতিতে ‘স্মার্ট ৩৩৩’ এর মাধ্যমে এই সেবা পাবেন। টোল ফ্রি জাতীয় হেল্পলাইন ৩৩৩ এ কল দিয়ে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ভয়েস অ্যাসিস্ট্যান্ট ‘স্মার্ট সাথী’ এর সঙ্গে কথা বলে সেবা নিতে পারবেন। প্রাথমিকভাবে এই স্মার্ট হেল্পলাইন সেবার মাধ্যমে পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র, জন্ম নিবন্ধন, স্মার্ট কার্ড ও ড্রাইভিং লাইসেন্স এবং সরকারি কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের সেবা নিতে পারবেন।

স্মার্ট প্রেগনেন্সি মনিটরিং সিস্টেম
সন্তানসম্ভবা মা এবং নবজাতকদের নিরাপত্তা ও সুস্থতার জন্য ধারাবাহিকভাবে গর্ভাবস্থা পর্যবেক্ষণ নিশ্চিত করতে ও সন্তানসম্ভবা মায়েদের গর্ভকালীন সময়ের রোগ এবং চিকিৎসা সংক্রান্ত সকল তথ্যাদি এক জায়গায় সংরক্ষিত রাখার লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে এই স্মার্ট সিস্টেম তৈরি করা হয়েছে। এটি সন্তানসম্ভবা নারীদের স্বাস্থ্য সম্পর্কিত তথ্যাদি পর্যবেক্ষণ ও বিশ্লেষণের মাধ্যমে গর্ভকালীন জটিলতা দ্রুত শনাক্তকরণ এবং চিকিৎসা সেবা প্রদানে সহায়তা করবে। এই স্মার্ট স্বাস্থ্য সেবা নিশ্চিত করবেন কমিউনিটি ক্লিনিক ও সরকারি-বেসরকারি হাসপাতালের চিকিৎসকরা।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উদ্যোগে এবং এটুআই এর সহযোগিতায় স্মার্ট প্রেগনেন্সি মনিটরিং সিস্টেম চালু করা হয়েছে।

স্মার্ট ই-ট্রেড লাইসেন্স
নাগরিকরা যেকোনো সময়, যেকোন স্থান থেকে সকল প্রক্রিয়া সম্পন্ন করে ই-ট্রেড লাইসেন্স পেতে পারবেন। ২৪ ঘণ্টার মধ্যে এই ই-ট্রেড লাইসেন্স ডাউনলোড করে পেয়ে যাবেন। আবেদন যাচাই-বাছাই প্রক্রিয়া শেষে লাইসেন্স দিবে ইউনিয়ন পরিষদ, পৌরসভা, উপজেলা, জেলা পরিষদ ও সিটি কর্পোরেশন। এটুআই এর উদ্যোগে তৈরি করা হয়েছে এই স্মার্ট ই-ট্রেড লাইসেন্স।

নৈপুণ্য অ্যাপ
জাতীয় শিক্ষাক্রম ২০২২ অনুযায়ী শিক্ষার্থীদের শিখনকালীন ও সামষ্টিক মূল্যায়ন অ্যাপ হলো নৈপুণ্য অ্যাপ। শিক্ষার্থীদের শিখনকালীন ও সামষ্টিক মূল্যায়ন রেকর্ড সংরক্ষণ, প্রক্রিয়াকরণ ও রিপোর্ট প্রদান স্মার্ট ও সহজ করতে শিক্ষা মন্ত্রণালয়, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এর উদ্যোগে এবং এটুআই ও ইউনিসেফ বাংলাদেশ এর সহযোগিতায় চালু হয়েছে ‘নৈপুণ্য‘ অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে সকল বিষয়ে শিক্ষার্থীদের বিভিন্ন যোগ্যতা ও পারদর্শিতার অবস্থা জানতে পারবেন শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষক।

একপাস
দেশব্যাপী সমন্বিত ইলেক্ট্রনিক টোল কালেকশন সেবা হলো ‘একপাস’। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে টোল ব্যবস্থাপনা স্বয়ংক্রিয় এবং আর্থিক সেবা প্রতিষ্ঠানগুলোর অন্তর্ভুক্তির মাধ্যমে সব টোলপ্লাজায় গাড়ির নিরবচ্ছিন্ন যাতায়াত নিশ্চিত করার লক্ষ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, সড়ক ও জনপথ অধিদপ্তর ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের উদ্যোগে এবং এটুআই এর সহযোগিতায় চালু হয়েছে ‘একপাস’। এটি তদারকি করবে টোল অপারেটর, সড়ক বিভাগ, বিআরটিএ, সেতু বিভাগ এবং সেতু কর্তৃপক্ষ। এই অ্যাপের মাধ্যমে সহজে টোল দিতে পারবেন সবাই।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *