উদ্যোগ

আন্তর্জাতিক জার্নালে গবেষনাপত্র প্রকাশের কলাকৌশল

ক.বি.ডেস্ক: গবেষনাপত্র কিভাবে লিখতে হয় এবং কিভাবে আন্তর্জাতিক জার্নালে প্রকাশ করতে হয় তা নিয়ে তথ্যপূর্ণ অনলাইন ইন্টারেক্টিভ সেশনের আয়োজন করা হয়। কিভাবে একটি গবেষনার টপিক নির্ধারন করতে হয় এবং পরবর্তীতে এই টপিককে কেন্দ্র করে কিভাবে রিসার্চ মেথডলজি তৈরী করতে হয়; একটি পেপার লিখতে কতগুলো ধাপ অতিক্রম করতে হয়, জাতীয় এবং আন্তর্জাতিক জার্নালগুলোতে নিজের গবেষনাপত্র পাবলিশ করার জন্য প্রয়োজনীয় যে প্রসেসগুলো আছে সেই বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

গত মঙ্গলবার (৯ জানুয়ারি) বাংলাদেশ ইনোভেশন ফোরাম ও ই-জার্নালের সহযোগিতায় অনুষ্ঠিত আন্তর্জাতিক জার্নালে গবেষনাপত্র প্রকাশের কলাকৌশল নিয়ে অনলাইন ইন্টারেক্টিভ সেশনে মুল প্রবন্ধ উস্থাপন করেন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি) এর প্রো ভাইস চ্যান্সেলর ড. মো. আব্দুর রহমান। অনুষ্ঠানটি পরিচালনা করেন বাংলাদেশ ইনোভেশন ফোরাম এর প্রেসিডেন্ট আরিফুল হাসান অপু।

আয়োজনটিতে সারা বাংলাদেশ থেকে কম্পিউটার সায়েন্স, সিভিল ইঞ্জিনিয়ার, আর্কিটেকচার, ডাক্তার, শিক্ষক, এরোনটিক্যাল ইঞ্জিনিয়ারসহ প্রায় ১০,০০০ গবেষক অনলাইনে সংযুক্ত হয় এবং প্রশ্ন-উত্তরের মাধ্যমে প্রয়োজনীয় বিষয়গুলো রিসোর্স পার্সন থেকে জেনে নেয়।

ড. মো. আব্দুর রহমান বলেন, “বিশ্ববিদ্যালয়ের স্নাতক পড়ার সময় থেকেই একজন শিক্ষার্থী গবেষণা ও নিবন্ধ প্রকাশে মনোযোগী হতে পারেন। তিনি যেই বিষয়েই পড়ুন না কেন, সংশ্লিষ্ট বিষয়ে গবেষণার সুযোগ যেমন আছে, তেমনি গবেষণালব্ধ ফলাফল দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে প্রকাশ করা যেতে পারে। এ ছাড়াও নানা বিষয়ে নানা জার্নাল পৃথিবীর বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠান থেকে প্রকাশিত হয়। পিয়ার-রিভিউড জার্নালে একটি নিবন্ধ অন্যান্য বিশেষজ্ঞ ও সম্পাদকেরা পরীক্ষা করে আদর্শ মানদণ্ডের ওপর ভিত্তি করে প্রকাশ করেন।”

আরিফুল হাসান অপু বলেন, “আমাদের দেশের তরুন গবেষকদের আন্তর্জাতিক গবেষনাপ্ত্রে নিজেদের গবেষনা প্রকাশ করার জন্য বিভিন্ন দিক-নির্দেশনামুলক প্রোগ্রাম আগামী দিনেও অব্যাহত থাকবে।”

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *