অন্যান্য টিপস

ল্যাপটপের ব্যাটারি চার্জ না হলে যা করবেন

অনেক সময় হঠাৎ করেই ল্যাপটপের ব্যাটারি চার্জ হওয়া বন্ধ হয়ে যায়। সাধারণত ল্যাপটপ পুরনো হয়ে গেলে এই ধরনের সমস্যা দেখা যায়। আবার নতুন ল্যাপটপের ক্ষেত্রেও এমন হতে পারে। ব্যাটারি সেল ডেড না হলে এই সমস্যার সহজ সমাধান রয়েছে। সাধারণত ওয়ালপ্লাগ থেকে অ্যাডাপ্টার খুলে আবার লাগানোর পর সমস্যার সমাধান হয়ে যায়। তবে সবসময় এ সমাধান কাজে লাগবে এমন না। এক্ষেত্রে কয়েকটি পদক্ষেপ অনুসরণ করলেই সমস্যার সমাধান করা যায়।

অ্যাডাপ্টার পরীক্ষা করা
প্রথমেই দেখতে হবে চার্জারের যে অংশ ল্যাপটপে যুক্ত করা হয় সেটি ঠিক আছে কিনা। অ্যাডাপ্টারের সঙ্গের কর্ডটি ভালোভাবে যুক্ত করা হয়েছে কিনা তা দেখতে হবে। কর্ড আলগা থাকলে বিদ্যুৎপ্রবাহ হবে না। ফলে ব্যাটারিও চার্জ হবে না। এক্ষেত্রে প্লাগ অ্যাডাপ্টার থেকে খুলে পুনরায় যুক্ত করলে অনেক সময় সক্রিয় হয়।

সকেট পরিবর্তন করা
অনেক সময় প্লাগ বা সকেটে সমস্যা থাকলে ব্যাটারি চার্জ হয় না। এজন্য অ্যাডাপ্টার খুলে অন্য সকেটে দিয়ে দেখতে হবে। এর মাধ্যমে সকেটে কোনো সমস্যা থাকলে তা বের করা যাবে। এরপরও চার্জ না হলে সকেট বা প্লাগ পরিবর্তন করতে হবে।

চার্জিং পোর্ট ও পিন পরীক্ষা
ল্যাপটপের ব্যাটারি চার্জ না হলে এতে থাকা পোর্ট ও পিন পরীক্ষা করতে হবে। অনেক সময় ধুলা–ময়লার কারণে পোর্ট বন্ধ হয়ে থাকতে পারে। এজন্য পোর্ট পরিষ্কার রাখতে হবে। আর পিন যদি ক্ষতিগ্রস্ত হয় তাহলে মেরামত করতে হবে।

মূল চার্জার ব্যবহার করা
ডিভাইসের সঙ্গে যে চার্জার দেওয়া হয় সেটি ব্যবহার করা উচিত। স্মার্টফোন, স্মার্টওয়াচ বা ল্যাপটপের ক্ষেত্রে মূল চার্জার ব্যবহার ভালো। কোম্পানি থেকে ডিভাইসের সঙ্গে যে চার্জার দেওয়া থাকে সেটি ডিভাইসের বৈশিষ্ট্য অনুযায়ী তৈরি করা হয়। থার্ড পার্টি চার্জার ফাস্ট চার্জিং সুবিধা দিলেও দীর্ঘমেয়াদে সমস্যা তৈরি করে।

ব্যাটারি ড্রাইভার পুনরায় ইনস্টল
ল্যাপটপের বিভিন্ন যন্ত্রাংশের জন্য আলাদা সফটওয়্যার থাকে। ব্যাটারিতে চার্জ না হলে অ্যাডাপ্টার ও ব্যাটারি ড্রাইভার আনইনস্টল করে নতুন করে ইনস্টল করে দেখা যেতে পারে। এসব সফটওয়্যারের মাধ্যমে ব্যাটারি ম্যানেজমেন্ট করে উইন্ডোজ। সফটওয়্যারে সমস্যা থাকলে চার্জিং বন্ধ থাকতে পারে।

তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখা
অনেক সময় ল্যাপটপ অতিরিক্ত গরম হলে চার্জে সমস্যা হয়। এখনকার ল্যাপটপে তাপমাত্রা নিয়ন্ত্রণের বিভিন্ন ফিচার থাকে। ফলে তাপমাত্রা বেড়ে গেলে নিরাপত্তা বিবেচনায় চার্জিং বন্ধ রাখা হতে পারে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *