সাম্প্রতিক সংবাদ

সাইবার হুমকি সতর্কতা: বাংলাদেশকে লক্ষ্য করে চলমান ফিশিং ক্যাম্পেইন

ক.বি.ডেস্ক: বিজিডি ই-গভ সার্ট-এর সাইবার থ্রেট ইন্টিলিজেন্স ইউনিট সাইড উইন্ডার (SideWinder) নামের একটি হ্যাকার গ্রুপ শনাক্ত করেছে যারা দক্ষিণ ও পূর্ব এশিয়ায় অবস্থিত বিভিন্ন প্রতিষ্ঠানে ফিশিং ক্যাম্পেইনের মাধ্যমে সাইবার আক্রমন করছে। সরকারি ও সামরিক সংস্থাসমূহের সাইবার অবকাঠামোগুলো এই সাইবার হামলার মূল লক্ষ্যবস্তু।

গ্রুপটি আরও কিছু নামে পরিচিত- Rattlesnake, RAZOR TIGER, APT-C-17, T-APT-04 ইত্যাদি। বিভ্রান্তি ছড়ানোর লক্ষে উক্ত ফিশিং ক্যাম্পেইনে বাংলাদেশী বিভিন্ন সংস্থার অনুরূপ (look-a-like) ফিশিং ডোমেইন ব্যাবহার করা হচ্ছে, যেমন, বিজিডি ই-গভ সার্ট, বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিভাগ ও একাধিক আইন প্রয়োগকারী সংস্থা। অবকাঠামোসমূহের সংবেদনশীল, স্পর্শকাতর ও গোপনীয় তথ্যাদি সংগ্রহ এবং সাইবার গুপ্তচরবৃত্তি করা উক্ত হ্যাকার গ্রুপের অন্যতম লক্ষ্য।

এ সকল ফিশিং আক্রমন থেকে রক্ষা পেতে কোনরূপ সন্দেহজনক লিঙ্কে ক্লিক না করা বা অচেনা প্রেরকের কাছ থেকে প্রাপ্ত ইমেইলের সংযুক্তির বিষয়ে বিশেষভাবে সচেতন থাকার জন্য অনুরোধ করা হলো। চলমান ফিশিং ক্যাম্পেইন প্রতিহত করার লক্ষ্যে বিজিডি ই-গভ সার্ট এর ওয়েবসাইটে প্রকাশিত বিস্তারিত প্রতিবেদনে উল্লেখিত দিকনির্দেশাবলী অনুসরণপূর্বক যথাযথ পদক্ষেপ নেয়া যেতে পারে।

প্রতিবেদনের লিংক: http://www.cirt.gov.bd/cyberthreatalert-side-winder

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *