সাম্প্রতিক সংবাদ

মালয়েশিয়ায় ই-পাসপোর্ট ও ভিসা সেবায় ‘কল সেন্টার’ উদ্বোধন

ক.বি.ডেস্ক: মালয়েশিয়ায় সহজে ও স্বল্প সময়ে ই-পাসপোর্ট ও ভিসা সেবা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ হাইকমিশনের ই-পাসপোর্ট ও ভিসা আবেদন কেন্দ্রের ‘কল সেন্টার’ এর উদ্বোধন করা হয়। কল সেন্টারের টেলিফোন নম্বর- ০৩৯২১২০২৬৭। সোম থেকে শুক্রবার সকাল ৯ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত পাসপোর্ট ও ভিসা বিষয়ে এ নম্বরে কল করে পরামর্শ নেয়া যাবে।

‘জাতীয় প্রবাসী দিবস’ সেবা সপ্তাহ উপলক্ষ্যে কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশন এ কল সেন্টার উদ্বোধন করেছে। ‘পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ’ ধারণার আদলে সরকারের নির্দেশনায় পাসপোর্ট ও ভিসা সেবা সহজ ও দ্রুততর করতে আউটসোর্সিং প্রতিষ্ঠান নিয়োগ দেয়া হয়েছে। এ সার্ভিসের জন্য চুক্তিবদ্ধ হয়েছে আউটসোর্সিং প্রতিষ্ঠান এক্সপ্যাট সার্ভিসেস লিমিটেড (ইএসএল)।

গতকাল শুক্রবার (৫ ডিসেম্বর) কুয়ালালামপুরে সাউথগেট কমার্শিয়াল সেন্টারে আয়োজিত বাংলাদেশ হাইকমিশনের ই-পাসপোর্ট ও ভিসা আবেদন কেন্দ্রের ‘কল সেন্টার’ এর উদ্বোধন করেন ভার্চুয়ালি উপস্থিত থেকে প্রধান অতিথি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এ সময় উপস্থিত ছিলেন মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান, আউটসোর্সিং প্রতিষ্ঠান ইএসএল’র ব্যবস্থাপনা পরিচালক গিয়াসউদ্দিন আহমেদ, প্রবাসী মিডিয়াকর্মীসহ বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ‘‘প্রবাসীদের সেবা ও কল্যাণ নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘প্রবাসীবান্ধব নীতি’ অনুসরণ করছেন। মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশন তাদের সীমিত জনবল দিয়ে সেখানে বসবাসরত ১২ লক্ষাধিক প্রবাসীর পাসপোর্টসহ অন্যান্য সেবা এবং বিদেশিদের ভিসা সেবা প্রদান করে আসছে। পূর্বের যেকোনো সময়ের তুলনায় হাইকমিশনের কাজের পরিধি বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। পুরো প্রক্রিয়ায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার পাশাপাশি প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে সেবাগ্রহীতাদের হয়রানি বন্ধের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।’’

মো. শামীম আহসান বলেন, ‘‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রবাসীবান্ধব নীতি ও ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের ধারাবাহিকতায় ‘কল সেন্টার’ চালু হলো। শীঘ্রই ই-পাসপোর্ট ও ভিসা প্রদান কার্যক্রম চালু হবে। প্রধানমন্ত্রীর প্রবাসী-বান্ধব নীতি বাস্তবায়নে দূতাবাস আন্তরিকভাবে কাজ করছে বলেও তিনি উল্লেখ করেন।’’

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *