সাম্প্রতিক সংবাদ

ডিআইইউ’তে ৮০% পর্যন্ত বৃত্তি পেল ‘টিম ডায়মন্ডস’ এর সদস্যরা

ক.বি.ডেস্ক: ”নাসা স্পেস অ্যাপস চ্যাম্পিয়নশীপ ২০২২” এ চ্যাম্পিয়ন ‘টিম ডায়মন্ডস’ এর সদস্যদের প্রত্যেককে পরবর্তী স্প্রিং সেমিস্টারের জন্য ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) ৫০% ছাড়ের ঘোষণা দিয়েছে। টিম ডায়মন্ডস এর সদস্যরা সর্বোচ্চ ৮০% পর্যন্ত ছাড় পাচ্ছে। আগামীতে শিক্ষার্থীদের জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে গুরুত্বপূর্ন কৃতিত্বপূর্ন ফলাফলে উৎসাহিত করতে এ উদ্যোগ নেয়া হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. নাদির বিন আলী জানান।

শিক্ষার্থীদের মর্যাদাপূর্ণ কৃতিত্বের আলোকে, বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট দলের প্রত্যেক সদস্যের জন্য পরবর্তী স্প্রিং সেমিস্টার ২০২৪-এর জন্য ৫০% ছাড়ের ঘোষণা দিয়েছে। নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২২ প্রতিযোগিতায় ‘মোস্ট ইন্সপিরেশনাল’ প্রোজেক্ট হিসেবে চ্যাম্পিয়ন হয় ডিআইউ’র সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের দল ‘টিম ডায়মন্ডস’।

টিম ডায়মন্ডসের সদস্যরা হলেন: তিসা খন্দকার (টিম লিডার), মুনিম আহমেদ (সিস্টেম ডিজাইনার), ইনজামামুল হক সনেট (সিস্টেম আর্কিটেক্ট), আবু নিয়াজ (সিস্টেম ডেভেলপার) এবং জারিন চৌধুরী (গবেষক)।

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২২ নাসা কর্তৃক নিয়ন্ত্রিত একটি আন্তর্জাতিক হ্যাকাথন প্রতিযোগিতা। এ বছর নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২২ এ বিশ্বের ১৬২টি দেশ থেকে ২৮১৪টিম অংশগ্রহণ করে এবং সকল যাচাই-বাচাই প্রক্রিয়া শেষে আন্তর্জাতিক বিচার প্রক্রিয়া শেষে গ্লোবাল নমিনেশন পেয়েছে বিশ্বের ৪২০টি দল।

পরিশেষে, আস্তর্জাতিকভাবে সকল বিচার প্রক্রিয়া শেষে মাত্র ৩৫টি টিম গ্লোবাল ফাইনালিস্ট এ জায়গা করে নিয়েছে। ৩৫টি দলের এই তালিকায় একমাত্র বাংলাদেশী দল হিসেবে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২২ এর গ্লোবাল ফাইনালিস্ট এ জায়গা করে নেয় টিম ডায়মন্ডস। বাংলাদেশে এই প্রতিযোগিতা আয়োজন করে ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *