সাম্প্রতিক সংবাদ

আগামী বছরে শুরু হচ্ছে ‘রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ’

ক.বি.ডেস্ক: আগামী বছরের প্রথমার্ধেই সারাদেশে শুরু হচ্ছে ‘রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ’ স্থাপনের কাজ। দেশের ভূমি ব্যবস্থাপনায় আইন ও বিচার বিভাগের আওতায় ভূমি নিবন্ধন কার্যক্রম পরিচালিত হয়। ভূমি ব্যবস্থাপনা ও ক্যাডাস্ট্রাল জরিপ কার্যক্রম পরিচালিত হয় ভূমি মন্ত্রণালয়ের আওতায়। স্বচ্ছ, দক্ষ, আধুনিক ও টেকসই ভূমি ব্যবস্থাপনার মাধ্যমে ভূমির সর্বোত্তম ব্যবহার এবং ভূমি সংক্রান্ত জনবান্ধব সেবা নিশ্চিতকরণের জন্য এই দুই মন্ত্রণালয়ের মধ্যে কাজের নিরবিচ্ছিন্ন সমন্বয়সাধন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

গতকাল বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘উত্তম ভূমিসেবা প্রদানের লক্ষ্যে ভূমি মন্ত্রণালয় এবং আইন ও বিচার বিভাগের মধ্যে সমন্বয়ধর্মী’ বিষয়াবলী নিয়ে আয়োজিত এক প্রশিক্ষণে সভাপতির বক্তব্যে ভূমি সচিব মো. খলিলুর রহমান এই আশাবাদ ব্যক্ত করেন। প্রশিক্ষণে রিসোর্স পারসন ছিলেন আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার। প্রশিক্ষণে ভূমি মন্ত্রণালয় এবং আইন ও বিচার বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

মো. খলিলুর রহমান বলেন, “জমি ক্রয় পরবর্তী ভূমি নিবন্ধনের পর স্বয়ংক্রিয়ভাবে নামজারি সম্পন্ন করার ব্যবস্থা করা হয়েছে ‘রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ’-এর মাধ্যমে। এ প্রক্রিয়ায় ভূমি উন্নয়ন কর নির্ধারণের ডিজিটাল ব্যবস্থাও রাখা হয়েছে। স্মার্ট বাংলাদেশের প্রবক্তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাহী সিদ্ধান্তের প্রেক্ষিতে আন্তঃমন্ত্রণালয় পর্যায়ের এই ডিজিটাল সংযোগ দ্রুত সম্পন্ন করা সম্ভব হয়েছে। এর ফলে মানুষের ভোগান্তি লাঘব হবে।”

মো. গোলাম সারওয়ার বলেন, “রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এক যুগান্তকারী সিদ্ধান্ত। এর ফলে দুর্নীতি কমে আসবে। কমে যাবে ভূমি বিষয়ক দেওয়ানি ও ফৌজদারি মামলার সংখ্যা। ভূমি মন্ত্রণালয়ের সহযোগিতায় ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।”

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *