সাম্প্রতিক সংবাদ

ডিএমপি’তে ডিজিটাল ওয়্যারলেস সিস্টেম

ক.বি.ডেস্ক: ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) তথ্য সেবা উন্নতিকরণ ও নিরাপত্তা ব্যবস্থা সুদৃঢ় করতে ওয়্যারলেস অপারেটিং সিস্টেম অ্যানালগ হতে ‘ডিজিটাল ওয়্যারলেস সিস্টেম’ এর উদ্বোধন করা হয়। নিজেদের মধ্যে যোগাযোগ ব্যবস্থাকে আরও আধুনিক ও সুরক্ষিত রাখতে অ্যানালগ থেকে পুরোপুরি ডিজিটাল ওয়্যারলেস ব্যবস্থায় যাচ্ছে ডিএমপি। এর মাধ্যমে মহানগর পুলিশের যোগাযোগ ও নিরাপত্তা ব্যবস্থা সুদৃঢ় হবে।

গতকাল বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) ডিএমপি সদর দপ্তরের সম্মেলন কক্ষে থেকে আব্দুল গনি রোডের ডিএমপি কন্ট্রোল রুমের সঙ্গে কথা বলে ডিএমপি কমিশনার হাবিবুর রহমান ‘ডিজিটাল ওয়্যারলেস সিস্টেম’ এর উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তার, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) ড. খ. মহিদ উদ্দিন, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান, অতিরিক্ত উপকমিশনার (মিডিয়া) কে এন রায় নিয়তি সহ সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তারা।

ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেন, “মহানগর পুলিশের কিছু বেতারযন্ত্র অ্যানালগ ও কিছু ডিজিটাল ছিল। অ্যানালগ থাকার কারণে কিছু তথ্য অন্য কারও হাতে চলে যেত। বিষয়টি নজরে এলে বিশেষজ্ঞদের সমন্বয়ে কমিটি গঠন করা হয়। এখন এ সিস্টেমে কেউ প্রবেশ করতে পারবে না। কেউ এ সেটের মাধ্যমে তথ্য ফাঁস করলে তা সিস্টেমেই ধরা পড়ে যাবে। এর মাধ্যমে ডিএমপির ওয়্যারলেস অপারেটিং সিস্টেম অ্যানালগ থেকে পুরোপুরি ডিজিটাল সিস্টেমে রূপান্তর হবে।”

কে এন রায় নিয়তি বলেন, “আগের ওয়্যারলেস ব্যবস্থায় যোগাযোগের সময় পুলিশের কথাবার্তা তৃতীয় কেউ শুনতে পারতেন। পুলিশের সেটের ফ্রিকোয়েন্সিতে ঢুকতে পারতেন অন্যরাও। এখন আর সেই ফ্রিকোয়েন্সিতে কেউ ঢুকতে পারবে না। কারণ বর্তমান অপারেটিং ব্যবস্থায় সেন্ট্রাল টাওয়ারের সঙ্গে ওয়্যারলেসের নম্বরগুলো সংযুক্ত থাকবে। আগে অনেকটাই অ্যানালগ সিস্টেম ছিল। বাইরে থেকে ফ্রিকোয়েন্সিতে ঢুকে কথাবার্তা শোনা যেত। তবে কারা ঢুকে পড়তেন তা ধরা যেত না। কিন্তু এখন আর কেউ পারবে না। কারণ কে কার সঙ্গে কথা বলছেন সবই শনাক্ত করা সম্ভব হবে।”

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *